আর্কাইভ থেকে বাংলাদেশ

‘পুতিনের মস্তিষ্ক’ দুগিনের কন্যা বিস্ফোরণে নিহত

‘পুতিনের মস্তিষ্ক’ দুগিনের কন্যা বিস্ফোরণে নিহত

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সহযোগী ও ইউক্রেন আগ্রাসনের পরামর্শক আলেকজান্ডার দুগিনের মেয়ে গাড়িবোমা বিস্ফোরণে নিহত হয়েছেন। স্থানীয় সময় শনিবার (২০ আগস্ট) মস্কোর কাছে একটি জাতীয় সড়কের ওপর তার গাড়িতে ভয়াবহ বিস্ফোরণ ঘটে। এতেই প্রাণ হারান ৩০ বছর বয়সী দারিয়া দুগিন। জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স এবং সংবাদমাধ্যম বিবিসি।  

রাশিয়ার তদন্ত কমিটি বলছে, দারিয়া দুগিন নিজেই গাড়ি চালিয়ে বাড়ি ফেরার পথে বিস্ফোরণের ঘটনাটি ঘটে। তাদের ধারণা দারিয়া নন, এই হামলার মূল টার্গেটে ছিলেন তার বাবা। দারিয়ার বাবা আলেকজান্ডার দুগিন রাশিয়ার একজন দার্শনিক, যিনি ‘পুতিনের মস্তিষ্ক’ নামে পরিচিত।

স্থানীয় সংবাদমাধ্যম থেকে জানা যায়, শনিবার রাতে মস্কোর কাছে একটি গ্রামে দাঁড় করানো ছিল দায়িরার ল্যান্ড ক্রুজার প্রাডো গাড়িটি। রাতে একটি অনুষ্ঠান দেখে ফেরার পর দারিয়া ওই গাড়িতে ওঠামাত্র তাতে বিস্ফোরণ ঘটে। এতেই নিহত হন তিনি। দারিয়া দুগিন ছিলেন একজন সাংবাদিক ও রাজনৈতিক বিশ্লেষক। যিনি ইউক্রেনে রাশিয়ার হামলাকে সমর্থন করতেন। এ বছরের শুরুর দিকে দারিয়া দুগিনের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেয় যুক্তরাজ্য। ইউক্রেনে রুশ হামলার বিষয়ে অনলাইনে ‘বিভ্রান্তি’ ছড়ানোর অভিযোগ তোলা হয়েছিল তার বিরুদ্ধে।

সিসিটিভি ফুটেজে দেখা যায় যে বিস্ফোরণের পর গাড়িটি দাউদাউ করে জ্বলছে। এমনকি, ওই গাড়িটির কাছে দাঁড়ানো একটি ট্রাকেও আগুন ধরে যায়। পরে অন্য একটি গাড়ি করে ঘটনাস্থল ছেড়ে যান আলেকজান্ডার দুগিন।

এ হামলার পেছনে ইউক্রেনীয়দের হাত হয়েছে বলে দাবি করছেন পুতিনের সহযোগীরা।

কেএস

এ সম্পর্কিত আরও পড়ুন পুতিনের | মস্তিষ্ক | দুগিনের | কন্যা | বিস্ফোরণে | নিহত