ক্যাম্পাস

ছাত্র রাজনীতি নিষিদ্ধ হয়েছে ৭ বিশ্ববিদ্যালয় ও ৩ মেডিকেল কলেজে

বায়ান্ন প্রতিবেদন

ছবি: সংগৃহীত

চলমান পরিস্থিতিতে বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ছাত্র রাজনীতি নিষিদ্ধ করা হয়েছে। এরমধ্যে দেশের ৭ টি পাবলিক বিশ্ববিদ্যালয় ও ৩ টি মেডিকেল কলেজে ছাত্র রাজনীতি নিষিদ্ধ করা হয়েছে। ছাত্র-জনতার প্রবল আন্দোলনের মুখে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন শেখ হাসিনা। এরপর থেকে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্র রাজনীতি নিষিদ্ধ করার ব্যাপারে দাবি তুলতে থাকে শিক্ষার্থীরা। 

যে ৭ টি বিশ্ববিদ্যালয়ে ছাত্র রাজনীতি নিষিদ্ধ করা হয়েছে; কুমিল্লা বিশ্ববিদ্যালয়, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট), দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট), ঢাকার বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় (বুটেক্স) এবং নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি)। 

যে ৩ টি মেডিকেল কলেজে ছাত্র রাজনীতি নিষিদ্ধ করা হয়েছে; ঢাকা মেডিকেল কলেজ, চট্টগ্রাম মেডিকেল কলেজ, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ। 

প্রসঙ্গত, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে কোটা সংস্কারের দাবিতে আন্দোলন শুরু হয় গত জুলাই মাস থেকে। এই অহিংস আন্দোলনে পুলিশের বাধা এবং সরকারের দিক থেকে বিভিন্ন অসহযোগিতামূলক বার্তা ছাত্ররা ভালোভাবে নেয়নি। 

একটা পর্যায়ে গিয়ে আন্দোলন সহিংসতায় রূপ নেয়। শিক্ষার্থী-জনতা-আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী থেকে শুরু করে বহু মানুষ নিহত হয়, একই সাথে অনেক মানুষ আহত হয়েছেন। এরপর আন্দোলন আরও তীব্র হয়ে ওঠে, এক পর্যায়ে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে দেশত্যাগ করেন শেখ হাসিনা। 

এম এইচ// 

এ সম্পর্কিত আরও পড়ুন ছাত্র রাজনীতি | পাবলিক বিশ্ববিদ্যালয় | মেডিকেল কলেজ