আর্কাইভ থেকে আফ্রিকা

মিশরে মালবাহী জাহাজ আটকে সুয়েজ খাল অবরুদ্ধ

মিশরে মালবাহী জাহাজ আটকে সুয়েজ খাল অবরুদ্ধ

বিশাল মালবাহী জাহাজ আড়াআড়িভাবে আটকে বিশ্ব বাণিজ্যের খুবই গুরুত্বপূর্ণ ও ব্যস্ততম জলপথ মিসরের সুয়েজ খাল বন্ধ হয়ে আছে। মঙ্গলবার স্থানীয় সময় সকাল ৭টা ৪০ মিনিটের দিকে সুয়েজ বন্দরের কিছুটা উত্তরে এ ঘটনা ঘটে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, উত্তরে ভূমধ্যসাগরের দিকে এগিয়ে যাওয়ার সময় নিয়ন্ত্রণ হারিয়ে ঘুরে গিয়ে সংকীর্ণ সুয়েজ খালের পুরোটাজুড়েই আড়াআড়িভাবে আটকে যায় মালবাহী জাহাজ এমভি এভারগ্রীন। এটি ৪০০ মিটার লম্বা ও ৫৯ মিটার প্রশস্ত দুই লাখ ২০ হাজার টন ধারণক্ষমতা সম্পন্ন। এতে অন্যান্য নৌযান ব্যবহার করতে পারছে না জলপথটি। ফলে মালবাহী জাহাজগুলোর জট তৈরি হয়েছে ওই এলাকায়।

এমভি এভারগ্রীনকে সরিয়ে নিতে সহায়তা করতে কাজে লাগানো হয়েছে অনেকগুলো টাগ বোট। পানামায় রেজিস্ট্রি করা জাহাজটি চীন থেকে মালবাহী কন্টেইনার নিয়ে নেদারল্যান্ডের বন্দর শহর রোটেরডামে যাচ্ছিল।

স্থানীয় গণমাধ্যমে বলা হয়, প্রযুক্তিগত ব্যর্থতার কারণে জাহাজটি আটকা পড়েছে। ২০১৮ সালে নির্মিত জাহাজটি পরিচালনা করে তাইওয়ানের পরিবহন কোম্পানি এভারগ্রিন মেরিন। এটি আড়াআড়িভাবে অগভীর পানিতে আটকা পড়ায় অন্যান্য জাহাজের পথও বন্ধ হয়ে গেছে। এতে আটকা পড়ে আছে উভয়মুখী কয়েকটি কন্টেইনারবাহী জাহাজও।

জাহাজটি দ্রুততম সময়ে সরানোর কাজ করছে মিসর কর্তৃপক্ষ। সাময়িকভাবে খুলে দেওয়া হয়েছে বিকল্প এবং পুরানো পথও। মূলতঃ ভূমধ্যসাগরের সঙ্গে লোহিত সাগরের সংযোগ হিসেবে ব্যবহৃত হয় সুয়েজ খাল। ইউরোপ ও এশিয়ার মধ্যকার সবচেয়ে গুরুত্বপূর্ণ বাণিজ্যিক জলপথ এটি।

মঙ্গলবার আটকা পড়া জাহাজ এভারগ্রীনের একটি ছবি পোস্ট করা হয়েছে সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামে। এর সরাসরি পেছনে থাকা জাহাজ মের্স্ক ডেনভারের ওপর থেকে ছবিটি তুলেছে কেউ। ছবিতে আটকে পড়া জাহাজটি পুরোপুরি দৃশ্যমান হয়েছে। আর এর সামনের দিকের তীরে একটি ছোট খননকারী যন্ত্র বালু পরিষ্কার করছে বলে মনে হয়েছে।

গেলো বছর করোনা মহামারির মধ্যেই সুয়েজ খালে চলাচল করেছিলো ১৯ হাজার জাহাজ। আন্তর্জাতিক এই নৌপথে দিনে গড়ে ৫১টি নৌযান চলে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন মিশরে | মালবাহী | জাহাজ | আটকে | সুয়েজ | খাল | অবরুদ্ধ