লাইফস্টাইল

সকালে খালি পেটে যে ৫ খাবার বিপজ্জনক

লাইফস্টাইল প্রতিবেদন

ছবি: এ আই

সকালে উঠে শক্তি ধরে রাখার জন্য প্রয়োজনীয় সঠিক খাবার খাওয়া খুবই গুরুত্বপূর্ণ। বিশেষ করে কোন খাবারগুলো খালি পেটে খেলে ক্ষতির কারণ হতে পারে তা জানা জরুরি। পুষ্টিবিদদের মতে, খালি পেটে কিছু খাবার খাওয়া উচিত নয়। কারণ এগুলি পেটের সমস্যা সৃষ্টি করতে পারে।

আসুন জেনে নেই সেই খাবারগুলোর তালিকা-

. সাইট্রাস ফল : প্রথমেই আসি সাইট্রাস ফলের কথায়। লেবু, আঙুর, বেরিজাতীয় ফল খালি পেটে খেলে হজমের সমস্যা হতে পারে। এই ফলে থাকা অ্যাসিড খালি পেটে অ্যাসিড রিফ্লাক্স বাড়িয়ে তোলে।

. কফি : অনেকেই সকালে উঠে সরাসরি কফি খান, কিন্তু খালি পেটে কফি পাকস্থলীর অ্যাসিড উৎপাদন বাড়ায়। এতে গলা-বুক জ্বালা এবং অস্বস্তি হতে পারে।

৩. তেলমশলা যুক্ত : খাবারতেল-মশলাযুক্ত খাবারও খালি পেটে খাওয়া উচিত নয়। আগের রাতের লুচি-আলুর দম সকালে খাওয়ার অভ্যাস থাকলে সাবধান। এই ধরনের খাবার অ্যাসিড রিফ্লাক্সের সমস্যা আরও বাড়াতে পারে।

. সোডাজাতীয় পানীয় : সোডাজাতীয় পানীয়ের ব্যাপারে একটু সাবধানতা দরকার। সকালে খালি পেটে কৃত্রিম চিনিযুক্ত পানীয় খেলে পেটে গ্যাস বা পেট ফাঁপার সমস্যা দেখা দিতে পারে। এছাড়া, রক্তে শর্করার মাত্রা বাড়াতেও সাহায্য করে এসব পানীয়।

. কাঁচা সবজি : সবশেষে আসি কাঁচা সবজির কথায়। খালি পেটে কাঁচা শাকসবজি খেলে তা হজমে সমস্যা সৃষ্টি করতে পারে। তাই সব্জি খেলে তা সামান্য ভাপে স্যঁতে করে খাওয়া ভালো।

সুতরাং, এই খাবারগুলো খালি পেটে না খাওয়ার চেষ্টা করুন। দিনটা শুরু করুন স্বাস্থ্যকর খাবার দিয়ে, যা সারাদিন আপনাকে রাখবে চনমনে ও সতেজ!

জেডএস/

এ সম্পর্কিত আরও পড়ুন খালি পেটে