অনুষ্ঠান

১৩/এ ধারা বাতিল ও পূর্বাচলে ক্ষতিগ্রস্তদের প্লট বরাদ্দের দাবিতে বিক্ষোভ

রূপগঞ্জ প্রতিনিধি

ছবি: সংগৃহীত

রাজউকের নতুন শহর পূর্বাচলের ক্ষতিগ্রস্ত প্লট বঞ্চিত আদিবাসিদের ন্যায্য অধিকার আদায়ের দাবিতে পূর্বাচল ৩শ ফুট সড়ক ২ ঘণ্টা অবরোধ, বিক্ষোভ ও সড়কে মশারি টানিয়ে শুয়ে অবস্থান কর্মসূচি পালন করা হয়েছে।

 শনিবার (১৯ অক্টোবর) দুপুরে জাতীয়তাবাদী যুবদলের সাবেক কেন্দ্রীয় সহ সাধারণ সম্পাদক ও পূর্বাচল আদিবাসি অধিকার আদায় আন্দোলনের সমন্বয়ক দুলাল হোসেনের নেতৃত্বে এ কর্মসূচি অনুষ্ঠিত হয়।

এ সময় উপস্থিত বক্তারা বলেন, পূর্বাচলের প্রকৃত জমি মালিক তথা আদিবাসীদের বঞ্চিত করে বিগত সময়ে শেখ হাসিনার পরিবারসহ তার ৫ হাজার নেতাকর্মী নিয়ে বিশেষ ক্ষমতা আইনের নামে প্লট লুটপাট করেছে। নানা অনিয়নের মাধ্যমে বরাদ্দ নেয়া বিগত সরকারের দোসরদের সকল প্লট বরাদ্দ বাতিল চাই। দাবি আদায় না হলে বাপ দাদার ভিটে মাটির উপর দিয়ে যাওয়া ৩শ ফুট সড়ক বন্ধ করে, রাজউজ অফিস ঘেরাওসহ কঠোর কর্মসূচি দেয়া হবে। 

এ সময় দাবি আদায় করতে পূর্বাচলের আদিবাসিরা সরকার ও রাজউকের হস্তক্ষেপ চেয়ে ৩শ ফুট সড়কে মশারি টানিয়ে শুয়ে পড়েন। পাশাপাশি প্লট বঞ্চিত আদিবাসীরা বিক্ষোভ করে প্রায় ২ ঘণ্টা সড়ক অবরোধ করে রাখেন। এতে সড়কের উভয় পাশে যানজটের সৃষ্টি হয়। পরে বিক্ষুব্ধরা তাদের লিখিত দাবি সম্বলিত গণ স্বাক্ষরযুক্ত আবেদন রাজউজ চেয়ারম্যান, গণপূর্ত উপদেষ্টাসহ সরকারের কাছে পাঠানোসহ দাবি পূরণ না হওয়া পর্যন্ত আন্দোলনে থাকার ঘোষণা দেন বিক্ষোভকারীরা।

এএম/

 

এ সম্পর্কিত আরও পড়ুন পূর্বাচল | বিক্ষোভ | কর্মসূচি | ক্ষতিগ্রস্ত