আর্কাইভ থেকে বাংলাদেশ

ইতিহাস গড়ে উইম্বলডনের ২০তম শিরোপা জকোভিচের

ইতিহাস গড়ে উইম্বলডনের ২০তম শিরোপা জকোভিচের

শুরুতে পিছিয়ে পড়া। হোঁচট খেয়ে ঘুরে দাঁড়ানো। এরপর দাপট দেখিয়ে স্রেফ উড়িয়ে দেওয়া। উইম্বলডনের ফাইনালের কোর্টে সব কিছুর দেখা মিলল। যেখানে শেষ হাসিটা হাসলেন টেনিসের শীর্ষ বাছাই নোভাক জোকোভিচ। প্রশ্ন একটাই, কোথায় গিয়ে থামবেন তিনি?

২০তম গ্র্যান্ডস্ল্যাম এবং ষষ্ঠ উইম্বলডন খেতাব জিতে নিলেন নোভাক জোকোভিচ। 

ছেলেদের টেনিস ইতিহাসে সর্বাধিক গ্র্যান্ডস্ল্যাম জয়ী রজার ফেদেরার ও রাফায়েল নাদালকে স্পর্শ করলেন সার্বিয়ান তারকা জোকোভিচ।

রোববার (১১ জুলাই) ইতালির মাত্তেও বেরেত্তিনিকে হারিয়ে উইম্বলডনের খেতাব জিতলেন সার্বিয়ান তারকা। প্রথম সেটে হেরে গিয়ে ঘুরে দাঁড়িয়ে পরের তিনটি সেট সরাসরি জিতে নিলেন তিনি। প্রথম সেটটিতে তুমুল প্রতিদ্বন্দ্বীতা হয়েছিল। ইতালির প্রথম খেলোয়াড় হিসেবে উইম্বলডনের ফাইনালে আসা বেরেত্তিনি ৬-৭ গেমে জিতে নেন প্রথম সেট।

ইতালির সমর্থকদের আশা বাড়িয়ে দিয়েছিলেন বেরেত্তিনি। কিন্তু তাকে থামানোর সব উত্তর জানা ছিল জোকোভিচের। পরের তিনটি সেটে স্রেফ উড়ে যান বেরেত্তিনি। ৬-৪, ৬-৪, ৬-৩ গেমে টানা তিন সেট জিকোভিচ জিতে নেন শিরোপা।

এর আগে ২০১১, ২০১৪, ২০১৫, ২০১৮, ২০১৯ ও ২০২১ সালের উইম্বেলডন জিতেছিলেন জোকোভিচ। আর এবারের গ্র্যান্ড স্ল্যাম জিতে ইতিহাস গড়েছেন জোকোভিচ। ২০টি গ্র্যান্ড স্ল্যাম জিতে রজার ফেডেরার ও রাফায়েল নাদালের সিঙ্গলসে ২০টি গ্র্যান্ড স্ল্যামের রেকর্ড ছুঁলেন সার্বিয়ান তারকা।

সব মিলয়ে নয়টি অস্ট্রেলীয় ওপেন, দুইটি ফরাসি ওপেন, তিনটি ইউএস ওপেন ও ছয়টি উইম্বেলডন জিতেছেন জোকোভিচ। চলতি বছরে এটি তার হ্যাটট্রিক গ্র্যান্ড স্ল্যাম। উইম্বেলডনের আগে অস্ট্রেলিয়ান ওপেন ও ফরাসি ওপেন জিতেছিলেন তিনি।

মাত্তেও বেরেত্তিনি সেমিফাইনালে উঠেছিলেন ফেডেরারকে হারিয়ে শেষ চারে ওঠা পোল্যান্ডের হুবার্ট হুড়কাজকে। ফাইনালে তার থেকে ঝাঁঝালো পারফরম্যান্সের আশা ছিল। শুরুটা তেমনই করেছিলেন। কিন্তু টেনিসের রাজাই শেষ পর্যন্ত জিতে নেন শিরোপা।

চলতি বছরে জোকোভিচের হ্যাটট্রিক গ্র্যান্ডস্ল্যাম জয়ে একটা বিষয় পরিস্কার, নোভাক-রাফা-ফেদেরারের সাম্রাজ্যে ন্যূনতম নাড়িয়ে দেয়ার কোনও তারকা উঠে আসেননি। 

এস

এ সম্পর্কিত আরও পড়ুন ইতিহাস | গড়ে | উইম্বলডনের | ২০তম | শিরোপা | জকোভিচের