আর্কাইভ থেকে এশিয়া

কাবুল বিমানবন্দরে আকাশ প্রতিরক্ষাব্যবস্থা

কাবুল বিমানবন্দরে আকাশ প্রতিরক্ষাব্যবস্থা

আফগানিস্তানের রাজধানীর কাবুল আন্তর্জাতিক বিমানবন্দরে আকাশ প্রতিরক্ষাব্যবস্থা স্থাপন করা হয়েছে। দেশটির কর্মকর্তারা জানিয়েছে, তালেবানের একের পর এক রকেট হামলা ঠেকাতে এ ব্যবস্থা নেওয়া হয়েছে।

ফরাসি সংবাদ সংস্থা এএফপি ও তুর্কি গণমাধ্যম টিআরটি ওয়ার্ল্ড জানিয়েছে, গতকাল রোববার এই আকাশ প্রতিরোধব্যবস্থা স্থাপন করা হয়েছে। আগামী মাসের শেষের দিকে আফগানিস্তানে ওয়াশিংটন ও মিত্রদেশগুলোর সেনা অভিযান শেষ হওয়ার কথা রয়েছে। তালেবানদের দাবি, আফগানিস্তানের ৮৫ শতাংশ নিয়ন্ত্রণে নিয়েছে তারা।

গেল কয়েক সপ্তাহে তালেবান হামলার কারণে কাবুল ও বিমানবন্দরের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন আফগান সরকার। বিদেশি কূটনীতিক ও ত্রাণকর্মীদের সঙ্গে যোগাযোগের অন্যতম পথ কাবুল বিমানবন্দর নিরাপদ রাখতে চায় ন্যাটো।

এক বিবৃতিতে আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, স্থানীয় সময় গতকাল রোববার দিবাগত রাত আড়াইটার দিকে কাবুলে নতুন আকাশ প্রতিরক্ষাব্যবস্থা স্থাপন করা হয়েছে। এটি রকেট ও ক্ষেপণাস্ত্র হামলা প্রতিরোধে খুবই কার্যকর ব্যবস্থা। তবে কী ধরনের প্রতিরক্ষাব্যবস্থা ও কারা স্থাপন করেছে, সে ব্যাপারে বিস্তারিত কিছু জানানো হয়নি।

২০২০ সালে কাবুলে তালেবান ও আইএস গোষ্ঠি রকেট ও মর্টার হামলা চালায়। চলতি বছর বাগরাম বিমানঘাঁটিতে রকেট হামলার দায় নিয়েছে আইএস।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন কাবুল | বিমানবন্দরে | আকাশ | প্রতিরক্ষাব্যবস্থা