আর্কাইভ থেকে দক্ষিণ আমেরিকা

আফগানিস্তান থেকে সেনা সরানোর সিদ্ধান্ত ভুল: বুশ

আফগানিস্তান থেকে সেনা সরানোর সিদ্ধান্ত ভুল: বুশ

আফগানিস্তান থেকে মার্কিন ও ন্যাটো সেনাদের সরিয়ে ফেলার সিদ্ধান্তের সমালোচনা করছে অনেকে। এবার তাতে যোগ দিলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ। তিনি দাবি করেন, এমন সিদ্ধান্তের কারণে আফগানিস্তানের নিরীহ মানুষদের কট্টরপন্থী তালেবান গোষ্ঠীর হত্যাকাণ্ডের মুখে পড়তে হবে।

আজ বুধবার জার্মান সংবাদমাধ্যম ডয়চে ভেলেকে দেওয়া সাক্ষাৎকারে সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ বুশ বলেন, অবর্ণনীয় কষ্টের মুখে পড়তে যাচ্ছে আফগানিস্তানের নারী ও শিশুরা। সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত ভুল। নিরীহ আফগানদের কট্টরপন্থী তালেবান গোষ্ঠীর শিকার হওয়ার জন্য ছেড়ে দেওয়া হলো। মার্কিন সরকারের এ সিদ্ধান্ত আমার মন ভেঙে দিচ্ছে।

ভারতের গণমাধ্যম এনডিটিভি জানিয়েছে, চলতি বছরের জুনে আফগানিস্তান থেকে চূড়ান্ত পর্যায়ে সেনা প্রত্যাহার প্রক্রিয়া শুরু করেছে যুক্তরাষ্ট্র ও ন্যাটো বাহিনী। আগামী ১১ সেপ্টেম্বরের মধ্যে যুক্তরাষ্ট্র থেকে সব সেনা সরিয়ে নেওয়া হবে।

চলতি বছরের এপ্রিলে আফগানিস্তান থেকে চূড়ান্ত ধাপে সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত জানান বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ওই সময় দেশটিতে আড়াই হাজার মার্কিন সেনা এবং সাড়ে সাত হাজার ন্যাটো সেনাসদস্য অবস্থান করছিল।

এদিকে, মার্কিন ও ন্যাটো বাহিনীর সদস্যরা আফগানিস্তান ছাড়তে শুরু করার পর থেকে সংঘাত বেড়েছে দেশটিতে। পশ্চিমা-সমর্থিত আফগান সরকারকে উৎখাত করতে চাইছে তালেবান। এর জের ধরে আফগান সেনাদের সঙ্গে সংঘর্ষে হতাহত হয়েছে বহু মানুষ।

আফগানিস্তানের বেশিরভাগ অঞ্চল দখলের দাবি করেছে তালেবান। এ কারণে দেশ ছেড়ে পালাতে বাধ্য হচ্ছে আফগান বাহিনীর সদস্যরা।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন আফগানিস্তান | সেনা | সরানোর | সিদ্ধান্ত | ভুল | বুশ