আর্কাইভ থেকে এশিয়া

ফিলিস্তিনি শিশুকে কিডনি দিলেন ইসরায়েলি নারী

ফিলিস্তিনি শিশুকে কিডনি দিলেন ইসরায়েলি নারী

নিজের ৫০তম জন্মদিন উপলক্ষে ফিলিস্তিনের অজ্ঞাত এক শিশুকে কিডনি দান করেছেন ইদিত হেরেল সেগাল নামে এক ইসরায়েলি নারী। তবে ইসরায়েলের সঙ্গে বৈরিতার কারণে পরিবারের অনুরোধে শিশুটির পরিচয় গোপন রাখা হয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম দ্য হিন্দু জানিয়েছে, উত্তর ইসরায়েলের একটি কিন্ডারগার্ডেনে শিক্ষকতা করেন ইদিত হেরেল। তার এই উপহার সংঘাতপূর্ণ এলাকায় উদারতার একটি নজির হয়ে থাকবে বলে আশা করছেন তিনি।

ইদিত হেরেল বলেন, বড় ভাইয়ের কাছ থেকে এমন কাজে উৎসাহিত হয়েছেন তিনি। বলেন, আমার ভাই বেঁচে থাকতে আমাকে বলেছিলেন অর্থপূর্ণ একটি জীবন গড়তে। যেখানে মানুষের জীবন বাঁচানোর মতো মহৎ কাজ থাকবে।

তাই দাতা এবং গ্রহিতার সঙ্গে সম্পর্কিত এমন একটি গোষ্ঠীর সঙ্গে যোগাযোগ করেন সেগাল। একইসঙ্গে কিডনি প্রয়োজন এমন মানুষকে দান করার জন্য প্রায় নয় মাসের প্রতিস্থাপন প্রক্রিয়া শুরু করেন তিনি। এই কিডনি গাজা উপত্যকার তিন বছরের এক ফিলিস্তিনি শিশুকে দেওয়া হবে।

শিশুটিকে হিব্রু ভাষায় লেখা একটি চিঠিতে সেগেল জানান, তুমি আমাকে চিনবে না, কিন্তু আমরা দ্রুতই খুব কাছাকাছি হব। কারণ, আমার কিডনি তোমার শরীরে প্রতিস্থাপন করা হবে।

তিনি আরও জানান, ১১ দিনের যুদ্ধের ঠিক পরে আমি ক্রোধ এবং হতাশাকে ঝেরে ফেলে শুধু একটি জিনিস দেখতে পেয়েছি। আর তা হলো শান্তি এবং ভালোবাসা। আমাদের মতো আরও কিছু মানুষ থাকলে এই অঞ্চলে যুদ্ধ করার মতো কিছুই থাকবে না।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন ফিলিস্তিনি | শিশুকে | কিডনি | দিলেন | ইসরায়েলি | নারী