আর্কাইভ থেকে লাইফস্টাইল

যে খাবার খেলে ৪০-এর পরেও থাকবেন চাঙ্গা

যে খাবার খেলে ৪০-এর পরেও থাকবেন চাঙ্গা
খাদ্যাভ্যাস নিয়ে সচেতন না হওয়ার কারণে শরীরে এর প্রভাব পড়তে শুরু করে। বিশেষ করে আপনি যদি ৪০বছর বয়সে প্রবেশ করে থাকেন, তাহলে আপনার ডায়েট নিয়ে খুব সতর্ক হতে হবে। খাবারে সেই জিনিসগুলি অন্তর্ভুক্ত করা গুরুত্বপূর্ণ যা আপনার হাড়কে মজবুত রাখতে সাহায্য করে। প্রতিদেনের খাবারে তাই এ পাঁচটি খাবার থাকা চাই। বিশেষজ্ঞদর মতে, এই খাবারগুলি ভিটামিন ডি-এ ভরপুর।

স্যালমন মাছ

স্যালমন মাছ
স্যালমন মাছ
মাছ খেতে সব বাঙালিই ভালোবাসে। তাই স্যালমন মাছ রাখতে পারেন আপনার খাবারের মেন্যুতে। এই মাছের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ডি। পাশাপাশি এতে পাবেনওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডও।

ডিম

ডিম
ডিম
ডিমের মধ্যে একটি বিশেষ ধরনের ফ্যাট থাকে। এই ফ্যাট ভিটামিন ডি-কে সহজে দ্রবীভূত করতে পারে। এছাড়াও, ডিমের সাদা অংশ প্রোটিনে ভরপুর যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

কেল

কেল পাতা
কেল পাতা
কেল ক্রুসিফেরাস গোত্রের সবজি। এর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন বি ও ডি। হাড় মজবুত রাখার পাশাপাশি এটি রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়িয়ে দেয়।

কমলালেবু
কমলা লেবু
কমলা লেবু

কমলালেবুর মধ্যে শুধুই ভিটামিন সি রয়েছে, তা কিন্তু নয়। এর মধ্যে রয়েছে ভিটামিন ডি-ও। এটি শরীরে আয়রনের শোষণ বাড়িয়ে দেয়। একইসঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়িয়ে দেয় কমলালেবু।

বাদাম ও বীজ জাতীয় খাবার

বাদাম ও বীজ জাতীয় খাবার
বাদাম ও বীজ জাতীয় খাবার
বাদাম ও বীজ জাতীয় খাবারও ভিটামিন ডি-এ ভরপুর। কাজুবাদামের পাশাপাশি সাধারণ বাদাম, কাঠবাদাম, সূর্যমুখীর বীজও খেতে পারেন। এতে প্রচুর পরিমাণে ভিটামিন ডি থাকে।

এ সম্পর্কিত আরও পড়ুন খাবার | খেলে | ৪০এর | পরেও | থাকবেন | চাঙ্গা