আর্কাইভ থেকে লাইফস্টাইল

বর্ষায় খাবার রাখুন ছত্রাকমুক্ত

বর্ষায় খাবার রাখুন ছত্রাকমুক্ত
রান্নায় টাটকা সব্জি ব্যবহার করছেন। অল্প পরিমাণে খাবার তৈরি করছেন, যেন একবারেই তা শেষ হয়ে যায়। তারপরেও যদি সামান্য পরিমাণে খাবার বেঁচে যায়, তা ভাল করে ফুটিয়েও রাখছেন। তাও খাবার নষ্ট হয়ে যাচ্ছে। আসলে বর্ষাকালে বাতাসে আর্দ্রতা বেশি থাকে। এমন আবহাওয়ায় ভাইরাস, ব্যাক্টেরিয়াদের বংশবিস্তার করতে সুবিধা হয়। তাই সব কিছুতেই ছত্রাক বাসা বাঁধতে চায়। এ সমস্যা থেকে মুক্তি পেতে কয়েকটি জিনিস মাথায় রাখা জরুরি-

ফল এবং সব্জি

বাজার থেকে কিনে আনা ফল, সব্জি না ধুয়ে ফ্রিজে তুলে রাখা যাবে না। কলের পানিতে সেগুলি ভাল করে ধুয়ে, শুকিয়ে তার পর ফ্রিজে রাখতে হবে। শাকপাতা ধোয়ার ক্ষেত্রে বাড়তি সতর্কতা নিতে হবে। প্রয়োজনে লবণ-পানিতে ভিজিয়ে রেখে, তারপর পরিষ্কার পানিতে ধুয়ে নিতে পারেন শাক। বায়ুরোধী পাত্র চাল, ডাল, মশলা, এমনকি রান্না করা খাবার— সংক্রমণ রুখতে বায়ুরোধী পাত্রে রাখতে পারেন। বর্ষাকালে লবণ এবং চিনি গলে পানি হয়ে যাওয়ার প্রবণতা বেড়ে যায়। তাই তা কাচের পাত্রে রাখতে পারলে ভাল।

ফ্রিজ পরিষ্কার রাখতে হবে

খাবার নষ্ট হওয়ার পিছনে ফ্রিজেরও যথেষ্ট ভূমিকা রয়েছে। কারণ বাজার থেকে কেনা জিনিস সরাসরি ফ্রিজে তুলে রাখেন অনেকেই। কোনও ভাবে যদি ভাইরাস সেই খাবারের সঙ্গে ফ্রিজের মধ্যে প্রবেশ করে যায়, তা হলে আর দেখতে হবে না। অন্য সব জিনিসের উপর নিজের ছাপ ফেলতে শুরু করবে। এ ধরনের সংক্রমণ এড়াতে তাই সপ্তাহে অন্তত এক বার ফ্রিজ পরিষ্কার করা জরুরি।

খাবার খুলে রাখা যাবে না

গরম খাবার ঠান্ডা করার জন্য টেবিলের উপর খুলে রেখে দেন? খাবারের উপর মাছি বসলেও কিন্তু সংক্রমণ ছড়াতে পারে। এছাড়া বর্ষাকালে বাতাসে এমন কিছু ভাইরাস বা ব্যাক্টেরিয়া ঘুরে বেড়ায়, যেগুলি চোখে দেখা যায় না। তাই কোনও ভাবেই খাবার খুলে রাখা যাবে না।

চামচ যেন পরিষ্কার থাকে

যে চামচ দিয়ে রান্না করা তরকারি নিয়েছেন, সেই চামচ দিয়েই খাওয়ার আগে ডাল ঘেঁটে নিলেন। খাবার খাওয়ার পর বেঁচে যাওয়া ওই ডাল, তরকারি ফ্রিজে তুলেও রাখলেন। এই অভ্যাস থেকেই কিন্তু খাবার নষ্ট হয়।

এ সম্পর্কিত আরও পড়ুন বর্ষায় | খাবার | রাখুন | ছত্রাকমুক্ত