আর্কাইভ থেকে ক্রিকেট

আন্তর্জাতিক ক্রিকেটে প্রথমবার টাইমড আউট হলেন ম্যাথুস

আন্তর্জাতিক ক্রিকেটে প্রথমবার টাইমড আউট হলেন ম্যাথুস
আন্তর্জাতিক ক্রিকেটে প্রথমবার এমন ঘটনা ঘটলো। কোন বল না খেলেই আউট হয়ে ফিরে গেলেন অ্যাঞ্জেলো ম্যাথুস।  যার উইকেট সংগ্রহ করতে কোন বোলারও বা ফিল্ডার রাখতে পারেনি ভুমিকা। ৪০.১.১ নম্বর ধারা অনুযায়ী, ‘একজন ব্যাটসম্যানের আউট হয়ে যাওয়া বা অবসর নেওয়ার পর যে ব্যাটসম্যান আসবেন, তাকে অথবা অন্য ব্যাটসম্যানকে ৩ মিনিটের মধ্যে পরবর্তী বল মুখোমুখি হওয়ার জন্য প্রস্তুত হতে হবে। অন্যথায় যে ব্যাটসম্যান নামছেন, তাঁকে টাইম আউট হতে হবে।’ সোমবার (৬ নভেম্বর) দিল্লিতে অরুণ জেটলি ক্রিকেট স্টেডিয়ামে ২৫ তম ওভারে এই বিরল ঘটনা ঘটে। অবশ্য এবারের বিশ্বকাপের প্লেয়িং কন্ডিশনে বলা আছে, এক্ষেত্রে সময় ২ মিনিট। ফলে কার্যকরী হবে সেটিই। সেই পরিস্থিতিতে ‘টাইমড আউট’-র জন্য আবেদন করেন বাংলাদেশের অধিনায়ক সাকিব আল হাসান। সেই আবেদন মতো ম্যাথুসকে আউট দেওয়া হয়। কোনো বল না খেলেই তাকে ড্রেসিংরুমে ফিরে যেতে হয়।
ধারাভাষ্যকারদের বক্তব্য অনুযায়ী, বাংলাদেশের আবেদনের প্রেক্ষিতে ম্যাথুসকে আউট দেওয়া হয়। যা বিশ্বকাপ তো বটেই, আন্তর্জাতিক ক্রিকেটের ইতিহাসেই প্রথম ‘টাইমড আউট’ হওয়া খেলোয়াড় এই শ্রীলঙ্কান।
যদিও ‘টাইম আউট’ নিয়ে প্রশ্ন তুলেছেন পাকিস্তানের সাবেক ক্রিকেটার ও ধারাভাষ্যকার ওয়াকার ইউনুস। আউটের আবেদন করায় সাকিবকে তুলোধোনা করেন তিনি। আবার অনেকে সাকিবের আচরণে কোনো ভুল দেখছেন না। কারণ সেটা ক্রিকেটের নিয়মেই আছে।
আইসিসির নিয়ম অনুযায়ী, ৩ মিনিটের মাঝে নতুন ব্যাটার ক্রিজে তৈরি না থাকলে তাকে আম্পায়ার আউট ঘোষণা করতে পারেন। ক্রিকেটের আইন প্রণেতা এমসিসির ওয়েবসাইটে ‘টাইমড আউট’ অংশে ৪০.১.১ ধারায় বলা হয়েছে, ‘উইকেট পতনের পর কিংবা ব্যাটসম্যান রিটায়ার্ড হওয়ার পর নতুন ব্যাটসম্যান ৩ মিনিটের মধ্যে পরবর্তী বলের মুখোমুখি হতে প্রস্তুত হবেন। এই শর্ত পূরণ করতে না পারলে নতুন ব্যাটসম্যান আউট হবেন। টাইমড আউট।’
তবে বিশ্বকাপে আইসিসির প্লেয়িং কন্ডিশনে বলা আছে, ৩ মিনিট নয়, ব্যাটসম্যানকে পরবর্তী বলের মুখোমুখি হতে প্রস্তুত থাকতে হবে ২ মিনিটের মধ্যে। হেলমেট বদলাতে গিয়ে ম্যাথুস সেই সময়ের মধ্যে ব্যাটিংয়ের জন্য প্রস্তুত থাকতে পারেননি। ফলে বাংলাদেশের আপিল ও ক্রিকেটের আইন মেনে ম্যাথুসকে ‘টাইমড আউট’ দেওয়া ছাড়া কোনো উপায় ছিল না আম্পায়ারদের।
এদিন,  দিল্লির অরুণ জেটলি ক্রিকেট স্টেডিয়ামে ২৪.২ ওভারে চতুর্থ উইকেট পড়ে শ্রীলঙ্কার। উইকেট নেন সাকিব। তারপর মাঠে নামেন ম্যাথুস। সেটা নির্ধারিত সময়ের মধ্যেই ছিল। কিন্তু ক্রিজে এসে তিনি অনুভব করেন যে হেলমেটে কিছু একটা গড়বড় আছে। সম্ভবত স্ট্র্যাপ ভেঙে যায়। ‘গার্ড’ না নিয়েই ডাগ-আউটের দিকে হেলমেট আনতে বলেন।
তারইমধ্যে আম্পায়ারকে কিছু বলতে থাকেন সাকিব। তারপর অনফিল্ড আম্পায়ারদের সঙ্গে ম্যাথুস কথা বলেন। রীতিমতো উত্তেজিত দেখায় শ্রীলঙ্কার এই ক্রিকেটারকে। তিনি বোঝাতে থাকেন যে হেলমেটের স্ট্র্যাপে সমস্যা ছিল। যদিও আউট দিয়ে দেন আম্পায়াররা। সেই পরিস্থিতিতে সাকিবের সঙ্গেও কথা বলতে যান এই শ্রীলঙ্কান। যদিও সাকিবরা অবশ্য আবেদন ফেরাননি। ক্রিকেটের নিয়ম অনুযায়ী, ড্রেসিংরুমে ফিরতে হয় ম্যাথুসকে।
তাতে ম্যাথুস রীতিমতো ক্ষুব্ধ হন। মাঠ থেকে বেরিয়ে যাওয়ার সময় হেলমেট ছুড়ে ফেলে দেন তিনি। তারপর কিছু একটা বলতে যান। আর সেই বিষয়টি নিয়ে ধারাভাষ্যকাররাও দ্বিধাবিভক্ত হয়ে গিয়েছেন। আউটের আবেদন করায় সাকিবকে তুলোধোনা করেন সাবেক এই পাক ক্রিকেটার ওয়াকার ইউনুস। তার বক্তব্য, আর কিছুটা দেরি হলে আকাশ ভেঙে পড়ত না।

এ সম্পর্কিত আরও পড়ুন আন্তর্জাতিক | ক্রিকেটে | প্রথমবার | টাইমড | আউট | ম্যাথুস