আর্কাইভ থেকে আইন-বিচার

স্বাস্থ্যবিধি মেনে সব আদালত খুলে দেয়ার দাবি

স্বাস্থ্যবিধি মেনে সব আদালত খুলে দেয়ার দাবি

করোনাভাইরাসের সংক্রমণের ফলে দীর্ঘদিন আদালত বন্ধ থাকায় মামলার ভয়াবহ জট তৈরি হচ্ছে, তাই দ্রুত দেশের সব আদালত খুলে দেয়ার দাবি জানিয়েছেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি ও বাংলাদেশ বার কাউন্সিলের সাবেক ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন।

শনিবার (২৯ মে) রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় নিজ বাসভবনে এক সংবাদ সম্মেলনে এ দাবি জানান জ্যেষ্ঠ এ আইনজীবী।

খন্দকার মাহবুব বলেন, বর্তমান অবস্থায় সুরক্ষা মেনে দ্রুত সব আদালত খুলে না দিলে তা বিচার বিভাগ ভেঙে পড়বে, ভয়াবহ অবস্থার মধ্যে পড়বে। যদি বিচারের প্রতি মানুষের অনীহা আসে তাহলে দেশে অরাজক পরিস্থিতির সৃষ্টি হবে।

এমন পরিস্থিতি থেকে উত্তরণের জন্য উচ্চ ক্ষমতাসম্পন্ন একটি কমিশন গঠনেরও দাবি জানান তিনি।


জ্যেষ্ঠ এ আইনজীবী বলেন, করোনার আগেই আমাদের বিচার বিভাগ মামলার সংখ্যা নিয়ে একটা সঙ্কটপূর্ণ অবস্থায় ছিল। করোনার পরে দীর্ঘদিন নিম্ন আদালত উচ্চ আদালতে মামলা নিষ্পত্তি না হওয়ায় সেই সঙ্কট একটা ভয়াবহ অবস্থার সৃষ্টি হয়েছে।

তিনি বলেন, বর্তমানে গণপরিবহনসহ সবকিছু খুলে দেয়া হয়েছে। অথচ বিচার বিভাগ এমন একটা অবস্থায় রয়েছে যে, মানুষ বিচার না পেয়ে হতাশার মধ্যে রয়েছে। এই অবস্থায়ও আইনজীবীরা যেন মোটামুটি সুরক্ষা নিয়ে চলতে পারেন তার ব্যবস্থা করতে হবে। পেশাগত কাজে যে আইনজীবীরা আদালতে যান তাদের করোনা ভ্যাকসিন দেয়ার ব্যবস্থা করারও দাবি জানান তিনি।

করোনার কারণে গত বছরের মার্চ থেকেই দেশের সব আদালত বন্ধ ঘোষণা করা হয়। এরপর গত বছরের মে মাস থেকে আইন সংশোধন করে সীমিত পরিসরে তথ্যপ্রযুক্তি ব্যবহারের মাধ্যমে ভার্চুয়াল আদালত চালু হয়। করোনা সংক্রমণের হার কমে এলে আদালত পর্যায়ক্রমে খুলতে থাকে। কিন্তু চলতি বছর করোনার দ্বিতীয় ঢেউ শুরু হলে আবারও আদালত বন্ধ করা হয়। সীমিত পরিসরে ভার্চুয়াল আদালত পরিচালিত হয়ে আসছে।

এ অবস্থায় বিভিন্ন আইনজীবী সমিতির পক্ষ থেকে আদালত খোলার দাবিতে প্রধান বিচারপতির কাছে আবেদনও জানিয়েছেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টর রুহুল কুদ্দুস কাজল ও সাধারণ আইনজীবীদের পক্ষে সাবেক সম্পাদক ড. মো. মোমতাজ উদ্দিন আহমেদ মেহেদী।

আইনজীবীদের আবেদনের পরিপ্রেক্ষিতে প্রধান বিচারপতি বলেন, করোনা পরিস্থিতি বুঝে আদালত খুলে দেয়ার সিদ্ধান্ত নেয়া হবে।

এএ

এ সম্পর্কিত আরও পড়ুন স্বাস্থ্যবিধি | মেনে | আদালত | খুলে | দেয়ার | দাবি