আর্কাইভ থেকে বাংলাদেশ

চেলসির নতুন মালিক বোয়েলি

চেলসির নতুন মালিক বোয়েলি

চেলসিতে রোমান আব্রামোভিচ অধ্যায় শেষে শুরু হচ্ছে টড বোয়েলির সাম্রাজ্য। ব্রিটিশ সংবাদমাধ্যম জানিয়েছে, বোয়েলির নেতৃত্বাধীন ব্যবসায়িক গ্রুপ ইংলিশ ক্লাবটিকে কেনার চুক্তি সেরে ফেলেছে। ৪ দশমিক ৯ বিলিয়ন ইউরো দিয়ে ক্লাবের মালিকানা কিনেছেন আমেরিকান ব্যবসায়ী টড বোয়েলি। শনিবার (৭ মে) এ তথ্য জানায় চেলসি।

বোয়েলি যুক্তরাষ্ট্রের বেসবল দল লস অ্যাঞ্জেলেস ডজার্সের মালিক। পাশাপাশি তিনি হোল্ডিং প্রতিষ্ঠান এলডিরিজ ইন্ডাস্ট্রিজের সহপ্রতিষ্ঠাতা। এনবিএ দল লস অ্যাঞ্জেলেস লেকার্সে আংশিক শেয়ারও আছে এ ধনকুবেরের। চেলসি কেনার প্রক্রিয়ায় বোয়েলির এই ব্যবসায়িক গ্রুপের মধ্যে থাকা হ্যানসজর্গ ওয়েস একজন সুইস বিলিয়নিয়ার, মার্ক ওয়াল্টার মার্কিন ব্যবসায়ী, জোনাথন গোল্ডস্টেইন ব্রিটিশ ব্যবসায়ী এবং ক্লিয়ারলেক ক্যাপিটাল একটি বিনিয়োগ প্রতিষ্ঠান।

চেলসি কেনার প্রক্রিয়ায় মোট ৪৯০ কোটি ইউরো (বাংলাদেশি মুদ্রায় প্রায় ৪৪ হাজার ৬৪১ কোটি টাকা) ব্যয় হয়েয়ে বোয়েলির। এই টাকার সিংহভাগ তিনি খরচ করবেন ক্লাবের শেয়ার কিনতে। বাকি অংশ অন্যান্য ছোট ছোট খাতে বিনিয়োগ করবেন। 

শেষ মুহূর্তে টড বোয়েলি ছাড়াও চেলসি কেনার জন্য যারা প্রচেষ্টা চালিয়েছিলেন তাদের মধ্যে অন্যতম ইংল্যান্ডের সবচেয়ে ধনী ব্যক্তি স্যার জিম র‌্যাটক্লিফ। ২৯ এপ্রিল চেলসিকে কেনার জন্য ৪ দশমিক ২৫ বিলিয়ন পাউন্ড দাম হাঁকিয়েছিলেন তিনি। তবুও মালিকানা পাননি তিনি।

এর আগে এ মাসের মাঝামাঝি সময়ে চেলসি কেনার জন্য চারটি প্রতিষ্ঠান দরপত্র জমা দিয়েছিল। আমেরিকার বেসবল ক্লাব শিকাগোর কর্ণধার রিকেটস পরিবার চেলসিকে কিনতে বিড করেছিলেন কারান বিলিমোরিয়া। লিভারপুলের সাবেক চেয়ারম্যান ও বর্তমান ব্রিটিশ এয়ারওয়েজের চেয়ারম্যান মার্টিন ব্রুজটনও ছিলেন আগ্রহীদের এই তালিকায়।

ব্রিটেনের বিশিষ্ট নির্মাণকারী সংস্থা নিক ক্যান্ডির সঙ্গে যৌথভাবে দরপত্র দেয় দক্ষিণ কোরিয়ান সংস্থা হানা গোষ্ঠী এবং সি অ্যান্ড পি স্পোর্টস লিমিটেড। নিক চেলসির মালিকানা পেতে ২০০ কোটি পাউন্ড পর্যন্ত দিতে রাজি হয়েছিলেন।

হাসিব মোহাম্মদ

এ সম্পর্কিত আরও পড়ুন চেলসির | নতুন | মালিক | বোয়েলি