জাতীয়

৭২ ঘণ্টার আলটিমেটাম দিয়ে শাহাবাগ ছাড়লেন রিকশাচালকরা

বায়ান্ন প্রতিবেদন

শাহাবাগে প্যাডেল চালিত রিকশাচালকরা ছবি: সংগৃহীত

মহাসড়কে ব্যাটারিচালিত অটোরিকশা বন্ধের দাবিতে শাহবাগ অবরোধ করে বিক্ষোভ করেন রিকশাচালকরা। শান্তিপূর্ণ আন্দোলন শেষে শাহবাগ মোড় ছেড়েছেন আন্দোলনরত রিকশাচালকরা। তবে এসময় তারা অটোরিকশা বন্ধে ৭২ ঘণ্টা সময় বেঁধে দেন ও কিছু দাবি তুলে ধরেন।

সোমবার (২৬ আগস্ট) সকাল ১০টা থেকে শুরু হয়ে এ অবরোধ দুপুর ১২টার দিকে শেষ হয়।

রিকশাচালকদের অভিযোগ, সম্প্রতি প্রধান সড়কে অটোরিকশার চলাচল শুরু হওয়ায় প্যাডেল রিকশাচালকরা যথেষ্ট ভাড়া পাচ্ছেন না। তাদের দাবি, প্রধান সড়কে অটোরিকশা বন্ধ হলে তাদের ভাড়া বাড়বে এবং জীবিকা নির্বাহে সহায়তা মিলবে।

বিক্ষোভের সময় রিকশাচালকরা বলেন, আগে প্রধান সড়কে অটোরিকশা চলত না, কিন্তু এখন অটোরিকশার কারণে আমরা ভাড়া পাচ্ছি না। আমাদের সংসার চালানো কঠিন হয়ে পড়েছে। সরকার যদি পুরনো নিয়ম চালু করে, তবে আমরা আমাদের সমস্যা সমাধান আশা করি।

রিকশাচালকরা তাদের সাত দফা দাবি তুলে ধরেছেন, তাদের দাবি হচ্ছে, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মতো ঢাকা উত্তর সিটি করপোরেশন থেকে রিকশা মালিকানা নতুন লাইসেন্স প্রদান ও পুরাতন লাইসেন্স নবায়ন করতে হবে; সরকারের রাজস্ব বৃদ্ধি করার লক্ষ্যে ও বৈধ লাইসেন্সধারী রিকশা পেশাজীবীদের স্বার্থে ঢাকা উত্তর-দক্ষিণ সিটি করপোরেশন থেকে চালক লাইসেন্স প্রদান করতে হবে। অসুস্থ চালকদের ফ্রি ফ্রাইডে মেডিকেল চিকিৎসা প্রদান করতে হবে; ঢাকা উত্তর-দক্ষিণ সিটি করপোরেশনের লাইসেন্স প্রাপ্ত রিকশা পেশাজীবীদের ব্যবসায়িক ট্রেড লাইসেন্স প্রদান করতে হবে।

বৃহত্তর ঢাকা সিটি কর্পোরেশন রিকশা মালিক ঐক্যজোটের উদ্যোগে এ অবস্থান কর্মসূচি পালন করা হয়। আন্দোলনকারীরা সরকারের কাছে তাদের দাবিগুলোর বাস্তবায়নের আহ্বান জানান এবং নিশ্চিত করেন যে, তাদের দেওয়া ৭২ ঘণ্টার সময়সীমার মধ্যে যদি দাবি পূরণ না হয়, তবে তারা আরও কঠোর পদক্ষেপের কথা বিবেচনা করবেন।

জেডএস/

এ সম্পর্কিত আরও পড়ুন রিকশা