লাইফস্টাইল

পুজোয় কোন কায়দায় চুল বাঁধবেন তা জেনে নিন

লাইফস্টাইল প্রতিবেদন

ছবি: এ আই

পুজো আসার সাথে সাথে বাড়ছে সাজগোজের উচ্ছ্বাস। মেকআপে হাজারো পরীক্ষা-নিরীক্ষা হলেও, চুল বাঁধা নিয়ে সবার ভাবনা বেশ কম। কখনও চুল খোলা, কখনও খোঁপা এগুলোই তো মূলত চুলের সাজ। কিন্তু কেমন করে চুল বাধলে আপনার মুখের সাথে সবচেয়ে মানাবে এসব নিয়ে অনেক চিন্তা হয়ত মাথায় ঘুরপাক খাচ্ছে। 

আপনার চুলের দৈর্ঘ্য ও ঘনত্ব ওপর নির্ভর করে চলুন জেনে নেই সহজে কীভাবে চুল বাঁধলে সুন্দর লাগবে।

১. লম্বা ও ঘন চুল : যদি আপনার চুল লম্বা এবং ঘন হয়, তাহলে বেছে নিতে পারেন স্লিক পনিটেল বা সাইড বান। এই ধরনের চুলে বিভিন্ন ধরণের বিনুনি, যেমন ফিশটেল ব্রেইডও বেশ মানাবে। আর যদি খোলা রাখতে চান, তাহলে সামান্য ব্যাকব্রাশ করে স্টাইল করতে পারেন।

২. মাঝারি দৈর্ঘ্যের চুল : মাঝারি লম্বা চুলের জন্য হাফ পনিটেল বা সামুরাই বান করতে পারেন। ওয়াটারফল ব্রেইডও এই ধরনের চুলে চমৎকার দেখায়। চুল ছোট ও ঘন হলে চুলে অ্যাকসেসরিজের প্রয়োজন নেই, এভাবেই নজর কাড়বে।

৩. ছোট ও পাতলা চুল : যদি চুল ছোট এবং ঘনত্ব কম হয়, তাহলে পাফ করে ফ্রেঞ্চ বান বা সাইড টুইস্ট করতে পারেন। এছাড়া, বিভিন্ন হেয়ার অ্যাকসেসরিজ ব্যবহার করতে পারেন যা পাতলা চুল ঢেকে দেবে।

৪. পাতলা কিন্তু লম্বা চুল : চুল লম্বা হলেও পাতলা হলে ফিশটেল স্টাইল মানানসই। কিন্তু পনিটেল বা বান এড়িয়ে চলুন। এভাবে চুল খোলা রাখতে পারেন যা আরও ভলিউম এনে দেয়।

৫. কোঁকড়ানো চুল : কোঁকড়ানো চুলের জন্য সামান্য চুল খোলা রেখে ফ্রেঞ্চ ব্রেইড বা সামুরাই বান করতে পারেন। এতে চুলের জট ও রুক্ষতা কমে এবং দেখতে সুন্দর লাগে।

৬. তাড়াহুড়োর স্টাইল : পুজোর ব্যস্ততায় সময় কম থাকলে, দু’পাশের চুল সিঁথি করে পেছনে বেঁধে, বাকি চুল খোলা রাখুন। এই স্টাইলটি সহজ এবং যেকোনো পোশাকের সাথে মানিয়ে যাবে।

জেডএস/

এ সম্পর্কিত আরও পড়ুন পুজো