বাংলাদেশ

ভারতে পৌঁছেছে ৫৩৩ টন ইলিশ, অনুমোদন ছিল ২৪২০ টন

বায়ান্ন প্রতিবেদন

ছবি: ফাইল

দুর্গাপূজা উপলক্ষে বেনাপোল বন্দর দিয়ে শনিবার (১২ অক্টোবর) পর্যন্ত ১৭ দিনে ৫৩৩ টন ইলিশ পৌঁছেছে ভারতে। যেখানে সরকারের পক্ষ থেকে অনুমোদন ছিল ২ হাজার ৪২০ টন ইলিশ। 

রপ্তানির জন্য সময় বাড়ানোর অনুরোধ জানিয়েছেন ব্যবসায়ীরা। তারা জানিয়েছেন, দেশে ইলিশ সংকট আর দামের ঊর্ধ্বগতির রয়েছে। ফলে চাহিদা অনুযায়ী রপ্তানি করা যায়নি।

বেনাপোল স্থলবন্দরের ফিশারিজ কোয়ারেন্টাইন কর্মকর্তা মাহবুবুর রহমান গণমাধ্যেম জানিয়েছেন, গত ২৫ সেপ্টেম্বর ৪৯ রপ্তানিকারককে ২ হাজার ৪২০ মেট্রিক টন ইলিশ রপ্তানিতে ছাড়পত্র দেয় বাণিজ্য মন্ত্রণালয়। এর মধ্যে ৪৮ জনকে ৫০ মেট্রিক টন করে ও একজনকে ২০ মেট্রিক টন ইলিশ রপ্তানির অনুমতি দেওয়া হয়। ২৬ সেপ্টেম্বর থেকে ১২ অক্টোবর রাত পর্যন্ত ৫৩৩ মেট্রিক টন ইলিশ রপ্তানি হয়েছে ভারতে; যার মূল্য ৫৩ লাখ ৩০ হাজার মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় ৬৩ কোটি ৯৬ লাখ টাকা।

গত বছর ভারতে ইলিশ রপ্তানির অনুমতি ছিল ৩ হাজার ৯০০ টন। যেখানে রপ্তানি হয়েছিল কেবল ৬৬৩ টন। এবারও রপ্তানির অনুমতির সঙ্গে রপ্তানি করা ইলিশের সংখ্যায় পার্থক্য দেখা যাচ্ছে।

এরমধ্যে অক্টোবরের ১২ তারিখ থেকে নভেম্বরের ৩ তারিখ পর্যন্ত ২২ দিন সাগর ও নদীতে ইলিশ ধরা, মজুত করা, সংরক্ষণ ও বিপণন সবকিছু নিষিদ্ধ করেছে সরকার। এই সময় ইলিশের প্রজননকালীন সময় বিবেচনা করা হয়ে থাকে।

এম এইচ// 

এ সম্পর্কিত আরও পড়ুন ইলিশ