আন্তর্জাতিক

লেবানন থেকে শান্তিরক্ষী বাহিনী প্রত্যাহারের দাবি ইসরাইলের

আন্তর্জাতিক ডেস্ক

দক্ষিণ লেবাননে জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনী প্রত্যাহারের জন্য বারবার চাপ দিচ্ছে ইসরাল। মঙ্গলবার (১৫ অক্টোবর) জাতিসংঘের শান্তিরক্ষা মিশনের প্রধান জ্যাঁ-পিয়েরেঁ ল্যাখোঁ স্পষ্ট জানিয়ে দিয়েছেন, সেখানে তাদের উপস্থিতি স্থায়ী কমিটির নির্দেশনায় অব্যাহত থাকবে। খবর বিবিসি।

নিউইয়র্কে সাংবাদিকদের সাথে আলাপকালে ল্যাখোঁ বলেন, দক্ষিণ লেবাননে ইউনাইটেড ন্যাশনস ইনটেরিম ফোর্স ইন লেবানন (ইউএনআইএফএল) শান্তিরক্ষার কাজে নিয়োজিত থাকবে এবং স্থানীয় জনগণকে সুরক্ষিত রাখতে আমরা সব রকম সহযোগিতা করবো। ইসরাল দাবি করেছে, হিজবুল্লাহর সদস্যরা সাধারণ জনগণকে ঢাল হিসেবে ব্যবহার করে তাদের ওপর হামলা চালায় এবং জাতিসংঘ এদের নিয়ন্ত্রণে ব্যর্থ।

এর আগে রোববার (১৩ অক্টোবর) ইসরালের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু জাতিসংঘের প্রতি হুশিয়ারি দেন, তাদের শান্তিরক্ষী বাহিনী প্রত্যাহার করতে হবে।  তবে জাতিসংঘ এ হুমকি উপেক্ষা করে জানিয়েছে, তারা দক্ষিণ লেবাননে থেকে স্থিতিশীলতার জন্য কাজ চালিয়ে যাবে। তাদের উপস্থিতির লক্ষ্য হলো— শান্তিরক্ষা এবং সংঘাত এড়ানো।

নেতানিয়াহু তার বক্তব্যে জাতিসংঘের বিরুদ্ধে ইরান-সমর্থিত হিজবুল্লাহকে দক্ষিণ লেবাননে সক্রিয় রাখতে সহায়তার অভিযোগ আনেন। এ বিষয়ে জাতিসংঘ জানিয়েছে, অঞ্চলটিতে তাদের উপস্থিতি একান্তই নিরপেক্ষ এবং শান্তিরক্ষায় নিবেদিত।

শেষে নেতানিয়াহু বলেন, ইসরাল শান্তিরক্ষা বাহিনীর বিরুদ্ধে কোনো আক্রমণ চালায়নি।  শুধু তাদের সরে যাওয়ার কথা বলা হয়েছে।

জেডএস/

 

 

 

এ সম্পর্কিত আরও পড়ুন ইসরাইল | জাতিসংঘ