আর্কাইভ থেকে এশিয়া

আফগানিস্তানে সংঘর্ষে শতাধিক তালেবান নিহত

আফগানিস্তানে সংঘর্ষে শতাধিক তালেবান নিহত

আফগানিস্তানের বিভিন্ন এলাকায় সরকারি বাহিনীর সঙ্গে তালেবানের তুমুল সংঘর্ষে নিহত হয়েছে অন্তত ১০৯ তালেবান যোদ্ধা। আহত হয়েছে কমপক্ষে ২৫ জন। কোনো কোনো স্থানে তালেবানের অগ্রাভিযান প্রতিহত করেছে আফগান সেনারা। কোনো কোনো জেলা তালেবানের দখলে চলে গেছে। এসব সংঘর্ষের খবর জানিয়েছে ইরানের সরকারি বার্তা সংস্থা ইরান।

ভারতের গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, কান্দাহার প্রদেশের সেনা কমান্ডার মোহাম্মাদ সাদেক ঈসা জানিয়েছেন, কান্দাহারে তালেবান অস্ত্রধারীদের সঙ্গে সরকারি বাহিনীর তীব্র সংঘর্ষ হয়েছে। এ সময় আফগান বিমান বাহিনীর হামলায় নিহত হয়েছে অন্তত ৭০ জন তালেবান।

তিনি জানান, আফগানিস্তানের বিভিন্ন এলাকায় সরকারি বাহিনীর সঙ্গে তালেবান যোদ্ধাদের তুমুল সংঘর্ষ হচ্ছে। হামলা থেকে বাঁচতে বেসামরিক নাগরিকদের মানবঢাল হিসেবে ব্যবহার করছে তালেবানরা। শুক্রবার দিনভর এ সংঘর্ষ চলে বলে শনিবার গণমাধ্যমকে জানিয়েছে আফগান বাহিনী।

শনিবার দিনভর গজনি শহরের আশপাশে সংঘর্ষ হয়েছে। গজনি সিটি কর্পোরেশনের একজন কাউন্সিলর বলেছেন, তালেবান সদস্যরা বাড়িতে ঢুকে সাধারণ মানুষকে জিম্মি করে সরকারি সেনাদের বিরুদ্ধে মানবঢাল হিসেবে ব্যবহার করছে।

তিনি আরও বলেন, গজনি প্রদেশের মালেস্তান, নাহুর ও জাগুরি জেলায় তালেবানের কয়েক দফা হামলা প্রতিহত করেছে সরকারি বাহিনী।

বাগদিস প্রদেশের গভর্নর হিসামউদ্দিন শামস জানান, শুক্রবার রাত থেকে প্রদেশের কালা নু শহরে আবারও তালেবান হামলা চালিয়েছে। রাতভর সংঘর্ষের পর ব্যাপক ক্ষয়ক্ষতির শিকার হয়ে পিছু হটেছে তারা।

এরই মধ্যে আফগানিস্তানের ৮৫ ভাগ এলাকা দখলে নেওয়ার দাবি করেছে তালেবান। 

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন আফগানিস্তানে | সংঘর্ষে | শতাধিক | তালেবান | নিহত