আর্কাইভ থেকে ফুটবল

কোপার সেরা একাদশে মেসির সঙ্গী নেইমার

কোপার সেরা একাদশে মেসির সঙ্গী নেইমার

লাতিন আমেরিকা শ্রেষ্ঠত্বের লড়াই কোপা আমেরিকা দিয়ে দীর্ঘ ২৮ বছরের শিরোপা খরা দূর হয়েছে আর্জেন্টিনার। আকাশি-নীল জার্সিতে প্রথমবারের মতো শিরোপা উঁচিয়ে ধরেছেন লিওনেল মেসি। ব্রাজিলের মাঠে ব্রাজিলকেই হারিয়ে আর্জেন্টিনার এই অর্জন লেখা থাকবে তাদের ফুটবল ইতিহাসে। এমন অর্জনের পর তাই পুরষ্কারটাও হাতেনাতে পেল দুইবারের বিশ্বচ্যাম্পিয়নরা। টুর্নামেন্ট সেরা একাদশে দলটি থেকে সর্বোচ্চ চারজন জায়গা করে নিয়েছেন।
 
আর্জেন্টিনা থেকে সর্বোচ্চ চার খেলোয়াড় জায়গা পেয়েছেন সেরা দলে। ফাইনালে আর্জেন্টিনার কাছে ১-০ গোলে হার মানা ব্রাজিল থেকে নেওয়া হয়েছে তিন খেলোয়াড়। পেরু, চিলি, ইকুয়েডর ও কলম্বিয়া থেকে নেওয়া হয়েছে একজন করে খেলোয়াড়। ৪-৩-৩ ফরমেশনে দক্ষিণ আমেরিকা ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা কনমেবলের টেকনিক্যাল গ্রুপ টুর্নামেন্টের সেরা একাদশ বাছাই করেছে। 

গোলের নিচে জায়গা পেয়েছেন চমক দেখানো এমিলিয়ানো মার্টিনেজ। ৬ ম্যাচে মাত্র ২ গোল হজম করেছেন তিনি। ৪ ম্যাচে কোনো গোল হজম করেননি। ৮৫.৭ শতাংশ শট রুখেছেন অ্যাস্টন ভিলার এ গোলকিপার। সেমিফাইনালে টাইব্রেকারে তাঁর বীরত্বেই ফাইনালে উঠে আসে আর্জেন্টিনা। তাঁর সামনে রক্ষণ সামলাবেন চার জন। যেখানে সেন্টার ব্যাক হিসেবে আর্জেন্টাইন ক্রিস্টিয়ান রোমেরোর সঙ্গী ব্রাজিলের মার্কিনিওস। লেফটব্যাক হিসেবে ইকুয়েডরের পারভিস এস্তুপিনান আর রাইটব্যাকে থাকবেন চিলির মরিসিও ইসলা। 

মধ্যমাঠেও ব্রাজিল-আর্জেন্টিনার মিশেল। ক্যাসেমিরো আর রদ্রিগো ডি পলের সঙ্গী ইকুয়েডরের পারভিন এস্তুপিনান। আক্রমণভাগে প্রত্যাশিতভাবেই থাকছেন লিওনেল মেসি ও নেইমার। সদ্য শেষ হওয়া আসরে আর্জেন্টাইন অধিনায়ক যেখানে করেছেন ৪ গোল, ৫ এসিস্ট, সেখানে নেইমারের যোগান ৩ গোল, ২ এসিস্ট। এই দুজনের সঙ্গে থাকবেন ৪ গোল করা কলম্বিয়ান লুইস দিয়াজ। 

কোপা আমেরিকা ২০২১ সেরা দল

গোলকিপার: এমিলিয়ানো মার্তিনেজ (আর্জেন্টিনা)

ডিফেন্ডার: পারভিস এস্তুপিনান (ইকুয়েডর), মার্কিনিওস (ব্রাজিল), ক্রিস্টিয়ান রোমেরো (আর্জেন্টিনা), মরিসিও ইসলা (চিলি)।

মিডফিল্ডার: ইয়োশিমির ইয়োতুন (চিলি), কাসেমিরো (ব্রাজিল) ও রদ্রিগো ডি পল (আর্জেন্টিনা)।

ফরোয়ার্ড: লুইস দিয়াজ (কলম্বিয়া), নেইমার (ব্রাজিল) ও লিওনেল মেসি (আর্জেন্টিনা)।

এএ

এ সম্পর্কিত আরও পড়ুন কোপার | সেরা | একাদশে | মেসির | সঙ্গী | নেইমার