আর্কাইভ থেকে লাইফস্টাইল

ঘনঘন মন খারাপ! মন ফুরফুরে হবে যে সব খাবারে

ঘনঘন মন খারাপ! মন ফুরফুরে হবে যে সব খাবারে
মনখারাপের আর দোষ কী? অফিসে সারাক্ষণ প্রতিযোগিতা, সংসারের নানা ঝক্কি, শারীরিক অসুস্থতা, বিশ্রামের অভাব মনকে বিষণ্ণ করে তুলতে পারে। চিকিৎসকেরা মন করেন, হরমোনের ভারসাম্যের অভাব, ঋতুস্রাবের নিবৃত্তি এবং পুষ্টির অভাবও ঘনঘন মেজাজ পরিবর্তন বা মনখারাপের অন্যতম কারণ। তাই অনেক পুষ্টিবিদ জোর দেন খাওয়াদাওয়ার উপরে। তাদের যুক্তি, খাওয়াদাওয়া নিয়ম মেনে করলে শরীর তাজা থাকে। শরীর তাজা মানে সারা শরীরের অক্সিজেনের সঠিক জোগান। এতে মনও তাজা। তাই তারা জোর দেন বিশেষ কিছু খাবারের উপরে। পুষ্টিবিদদের দাবি, কিছু খাবার আছে যেগুলো খেলেই নাকি ম্যাজিকের মতো মন ভাল হয়ে যায়। সেই সব খাবার রোজের ডায়েটে রাখতে পারলেই কেল্লাফতে।
খাবার খাওয়া
খাবার খাওয়া
যারা মুড সুইং বা মেজাজ পরিবর্তনে ভোগেন তারা খেয়ে দেখতে পারেন এই খাবারগুলো-

পালং শাক

এই শাকে রয়েছে আয়রন, ম্যাগনেসিয়াম এবং ফেনাইলথাইলামাইন। যা ডোপামিন সিনাপটিকের মাত্রা বাড়ায়। যা মানুষের আচরণকে প্রভাবিত করে। এই সবুজ শাকটি তাই অ্যান্টি-ডিপ্রেসেন্ট হিসেবে কাজ করে।

ব্যাক্টেরিয়া থেকে তৈরি খাবার

ল্যাকটো বেসিলাস দুধকে দইতে পরিণত করে। এরকমই ব্যাক্টেরিয়া থেকে তৈরি খাবার যেমন, দুধ, কিমচি অন্য খাবার হজমে সাহায্য করে। খাবার দ্রুত হজম মানে শরীর সুস্থ। আর শরীর সুস্থ মানেই মন ভাল।

প্রোটিস সমৃদ্ধ খাবার
প্রোটিস সমৃদ্ধ খাবার

প্রোটিন

প্রোটিনে অ্যামিনো অ্যাসিড থাকে যা মেজাজ ভাল করতে যথেষ্ট সাহায্য করে। তাই প্রতিদিনের ডায়েটে রাখুন মাছ, বাদাম, গোটা শস্য, ফল, বেরি, আনারস, কলার মতো ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড।

অ্যান্টিঅক্সিডেন্টস

অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ ফল দিয়ে মন ভাল করুন নিমেষে। ডায়েটে থাক মালবেরিস, ব্লুবেরিস এবং স্ট্রবেরিজের মতো বেরি জাতীয় ফল।

এ সম্পর্কিত আরও পড়ুন ঘনঘন | মন | খারাপ | মন | ফুরফুরে | হবে | খাবারে