Connect with us

তথ্য-প্রযুক্তি

২৫’এ পা রাখলো গুগল

Avatar of author

Published

on

বিশ্বের সবচেয়ে বেশি জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগলের দেখতে দেখতে ২৫ বছর হয়ে গেলো। এ উপলক্ষ্যে গুগল বিশেষ ডুডল তৈরি করেছে।

বুধবার (২৭ সেপ্টেম্বর) গুগলের ২৫তম জন্মদিন।

এতে গুগলের শুরুটা হয়েছিল কীভাবে বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে।

ই-কমার্স, ডিজিটাল বিজ্ঞাপনের মধ্য দিয়ে এখন ১ ট্রিলিয়ন ডলারের কোম্পানি গুগল।

১৯৯৮ সালে ল্যারি পেইজ ও সের্গেই ব্রিনের হাত ধরে যাত্রা শুরু হয় সার্চ ইঞ্জিন গুগলের। বিশ্বে বিভিন্ন ডেটা সেন্টারে এক মিলিয়ন সার্ভার চালায় গুগল। দিনে পাঁচশো কোটির বেশি অনুসন্ধানের জবাব দেয়।

Advertisement

গুগল সার্চ ইঞ্জিনের শুরুতে নাম রাখা হয়েছিল গুগোল (googol)। কিন্তু কোম্পানি নিবন্ধনের সময় বানান ভুল হওয়ার কারণে এর নাম গুগল (Google) হয়ে যায়। ১৯৯৮ সালে গুগল এক লাখ মার্কিন ডলার বিনিয়োগের মাধ্যমে যাত্রা শুরু করে। সেই বিনিয়োগ করেছিলেন সান মাইক্রোসিস্টেমের সহপ্রতিষ্ঠাতা অ্যান্ডি বেসটোলসহাইম।

সার্চ ইঞ্জিন হিসেবে যাত্রা শুরু করলেও পরবর্তীতে আরও নতুন নতুন ফিচার নিয়ে গ্রাহকের কাছে হাজির হয়েছে গুগল। গুগলের পণ্য ও সবার মধ্যে রয়েছে ই-মেইল সেবা জিমেইল, মানচিত্র ওয়েজ ও ম্যাপস, ক্লাউড কম্পিউটিং সেবা ক্লাউড, ওয়েবসাইট দেখার সফটওয়্যার ক্রোম, ভিডিও দেখার ওয়েবসাইট ইউটিউব, ওয়ার্কস্পেস, অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম, ক্লাউডে তথ্য সংরক্ষণের ড্রাইভ, অনুবাদের জন্য ট্রান্সলেট, ছবি রাখার জন্য ফটোজ, ভিডিও কল করার মিট, স্মার্ট বাড়ির জন্য নেস্ট, পিক্সেল স্মার্টফোন, পরিধেয় প্রযুক্তি পিক্সেল ওয়াচ ও ফিটবিট, গান শোনার ওয়েবসাইট ইউটিউব মিউজিক, ভিডিওর জন্য ইউটিউব টিভি, কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির গুগল অ্যাসিস্ট্যান্ট, মেশিন লার্নিং এপিআই টেনসরফ্লো, এআই চিপস টিপিইউ। এ ছাড়া প্রায়ই নিত্যনতুন ফিচার নিয়ে আসছে এই প্রযুক্তি গুগল।

Advertisement

তথ্য-প্রযুক্তি

৬৩ হাজার ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট বন্ধ করে দিলো মেটা

Published

on

ফাঁদে ফেলে অর্থ হাতিয়ে নেয়ার অভিযোগে নাইজেরিয়ার ৬৩ হাজার ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট বন্ধ করেছে মেটা। মার্কিন যুক্তরাষ্ট্রের প্রাপ্তবয়স্কো ব্যক্তিদের টার্গেট করে যৌন কেলেঙ্কারির ফাদে ফেলে এসব অপকর্ম পরিচালনার অভিযোগের সত্যতা পাওয়ায় এই সিদ্ধান্ত নিয়েছে মেটা।

বুধবার (২৪ জুলাই) মার্কিন সংবাদ মাধ্যম রয়টার্সকে এ তথ্য জানিয়েছে প্রতিষ্ঠানটি ।

বিবৃতিতে মেটা জানিয়েছে, ইনস্টাগ্রামের ৬৩ হাজার অ্যাকাউন্ট বন্ধসহ ৭ হাজার ২০০ ফেসবুক পেইজও বন্ধ করে দেয়া হয়েছে। কারণ এসব ফেসবুক পেইজ থেকে প্রতারকরা বিভিন্ন তথ্য প্রচার করত।

নাইজেরিয়ায় ‘ইয়াহু বয়’ নামে এসব অনলাইন প্রতারণাকারীরা পরিচিত। মূলত দেশটিতে অর্থনৈতিকভাবে যেসব ব্যক্তিরা অভাবে রয়েছে, তারাই এসব অপকর্মের সঙ্গে জড়িত। তারা ঐসব মার্কিনিদের টার্গেট করেন যারা  আর্থিকভাবে স্বচ্ছল। তাদের বেশি মুনাফা দেয়ার কথা বলে বিনিয়োগের আহ্বান জানিয়ে থাকে এই ‘ইয়াহু বয়’।

নাইজেরিয়ার এসব ব্যক্তিরা কাউকে টার্গেট করে অনেক সময় ভুয়া ছবি পাঠাত। যতক্ষণ পর্যন্ত তারা অর্থ না পেতে ততক্ষণ পর্যন্ত ওইসব ব্যক্তিদের হয়রানি করত ‘যৌন প্রতারকরা।’

Advertisement

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল মিসিং এন্ড এক্সপ্লয়েটেড চিলড্রেন সেন্টারকে মেটা জানিয়েছে, প্রাপ্তবয়স্ক ব্যক্তিদের টার্গেট করে প্রতারকরা ব্যর্থ হয়েছে। পরবর্তীতে তারা উঠতি বয়সী ব্যক্তিদেরও টার্গেট করে।

মেটা আরও জানিয়েছে, এ ধরনের কার্যক্রম বন্ধে এবারই প্রথম কার্যক্রম গ্রহণ করা হয়নি, বরং বিষয়টি সম্পর্কে সচেতন করতে তারা এটি প্রকাশ্যে এনেছে।

উল্লেখ্য, মেটার ওপর সম্প্রতি যুক্তরাষ্ট্রের একাধিক সংস্থা বিভিন্ন অভিযোগ এনেছে। যার মধ্যে উল্লেখযোগ্য শিশুদের যৌন হয়রানির ঘটনা। যদিও ফেসবুক বারবারই শিশুদের যৌন হয়রানির বিষয়টি অস্বীকার করে আসছে।

জেড/এস

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

মোবাইল ইন্টারনেট কবে পাওয়া যাবে-জানালেন পলক

Published

on

জুনাইদ-আহমেদ-পলক
ফাইল ছবি

পরীক্ষামূলকভাবে আজ রাতেই সারা দেশে বাসা-বাড়িতে ব্রডব্যান্ড ইন্টারনেট চালু হবে। এছাড়া আগামী রবি বা সোমবার সারা দেশে মোবাইল ইন্টারনেট আসতে পারে বলেও জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

বুধবার (২৪ জুলাই) বিকেলে  আগারগাঁওয়ের বিটিআরসি ভবনে এসব কথা বলেন প্রতিমন্ত্রী।

জুনাইদ আহমেদ পলক বলেন, সারা দেশের বাসা-বাড়িতে আজকে রাত থেকে পরীক্ষামূলকভাবে ব্রডব্যান্ড চালু হবে। যা আগামীকাল পর্যন্ত মন্ত্রণালয় পর্যবেক্ষণ করবে।

প্রতিমন্ত্রী বলেন, যারা আউটসোর্সিং করছেন তারা ইন্টারনেট বন্ধের সময় বেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন। অনেকে প্রতিবেশি দেশে গিয়েও আউটসোর্সিং এর কথা চিন্তা করছেন। এ অবস্থায় তাদের আশ্বস্ত করে তিনি বলেন, সরকার সমস্যা সমাধানে যথেষ্ট আন্তরিক।

তিনি বলেন, ইন্টারনেট বন্ধ হওয়ায় সম্প্রতি দৈনিক ৭০-৮০ কোটি টাকার ক্ষতির মুখোমুখি হয়েছে এ খাত সংশ্লিষ্টরা।

Advertisement

তিনি আরও বলেন, ফেসবুক আমেরিকার কোম্পানি। তারা সেই দেশের সরকারের আইন অক্ষরে অক্ষরে পালন করে কিন্তু আমাদের দেশের পলিসি মানে না। বাংলাদেশের সাইবার স্পেস ব্যবহার করে অর্থ উপার্জন করতে হলে দেশের আইন মেনে ফেসবুককে স্যোশাল মিডিয়ায় চালাতে হবে। তারা (ফেসবুক) নিজেদের ব্যবসায়িক কথা চিন্তা করে কিন্তু বাংলাদেশের জনগণের কথা চিন্তা করে না।

উল্লেখ্য, এর আগে রাতেই বাসা বাড়িরে ব্রডব্যান্ড ইন্টারনেট চালুর কথা বলেন ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠান আইএসপিএবি এর সভাপতি ইমদাদুল হক।

আই/এ

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

বাসা-বাড়িতে রাতেই ফিরতে পারে ব্রডব্যান্ড ইন্টারনেট : আইএসপিএবি

Published

on

রাতের মধ্যেই বাসা-বাড়িতে ব্রডব্যান্ড ইন্টারনেট চালু হতে পারে বলে জানিয়েছে দেশের ইন্টারনেট সংযোগদাতা প্রতিষ্ঠানগুলোর সংগঠন-আইএসপিএবি। গেলো রাতে সীমিত পরিসরে ব্রডব্যান্ড ইন্টারনেট চালু হলেও এখনও মোবাইল ইন্টারনেট বন্ধ আছে।

বুধবার (২৪ জুলাই) গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেন আইএসপিএবির সভাপতি ইমদাদুল হক।

এদিকে  ব্রডব্যান্ড ইন্টারনেট সীমিত আকারে চালু হলেও তা দিয়েও ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রামসহ বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে প্রবেশ করা যাচ্ছে না। কবে নাগাদ এসব স্বাভাবিক হবে তা নিয়ে স্পষ্ট কোনো তথ্য পাওয়া যায়নি।

মোবাইল ইন্টারনেটের বিষয়ে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। সংস্থাটির চেয়ারম্যান প্রকৌশলী মহিউদ্দিন আহমেদ বলেন, আজ মোবাইল ইন্টারনেটের বিষয়ে সিদ্ধান্ত নিতে বৈঠক হতে পারে। বৈঠকে সার্বিক পরিস্থিতি আলোচনা করে সিদ্ধান্ত নেয়া হবে।

বিটিআরসি চেয়ারম্যান জানান, প্রথমে সরকারি হাসপাতাল, ওয়াসা, ডেসকো এবং ব্যাংকগুলোতে ইন্টারনেট সেবা চালু করা হয়েছে। এরপর জাতীয় প্রেস ক্লাব, ঢাকা রিপোর্টার্স ইউনিটি, বিভিন্ন গণমাধ্যমের অফিস, বাণিজ্যিক এলাকা, বাংলাদেশ রেলওয়ে, তথ্যপ্রযুক্তি খাতের প্রতিষ্ঠানগুলোতে ইন্টারনেট দেয়া হয়। ধীরে ধীরে ইন্টারনেট সেবার আওতাধীন এলাকার পরিধি বাড়ানো হবে।

Advertisement

উল্লেখ্য, গেলো ১৮ জুলাই সন্ধ্যায় দুর্যোগ ব্যবস্থাপনা ভবনে দুর্বৃত্তদের দেয়া আগুনের পর সারা দেশে রাত থেকে বন্ধ হয়ে যায় ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা।

আই/এ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত