আর্কাইভ থেকে লাইফস্টাইল

শীতে সন্তানকে কোন খাবারগুলি বেশি করে খাওয়াবেন

শীতে সন্তানকে কোন খাবারগুলি বেশি করে খাওয়াবেন
শীতের আমেজ পড়তেই আলমারি থেকে একে একে বেরিয়ে পড়েছে মাফলার, টুপি, সোয়েটার। শীতে সুরক্ষিত থাকতে এগুলিই অন্যতম হাতিয়ার। শীতে নানা মরসুমি রোগবালাই লেগেই থাকে। বিশেষ করে শিশু-শরীরে এই সময় জাঁকিয়ে বসে রোগবালাই। তাই শীতের পোশাক নিয়ে সতর্ক থাকার পাশাপাশি সচেতন থাকতে হবে শীতকালের খাবার নিয়েও। শিশুদের প্রতিরোধ ক্ষমতা এমনিতেও কম। শীতে আরও কমে যায়। তাই সুস্থ থাকতে এই সময় শিশুদের ডায়েটে বিশেষ জোর দেয়া জরুরি। শীতে সন্তানকে যে খাবারগুলো খাওয়ানো জরুরি-

সবুজ শাকসব্জি

পুষ্টির আধার হিসেবে শাকসব্জির কথা বলেন বিশ্বের প্রায় সমস্ত চিকিৎসক। শীতকালেও মরসুমি সবুজ সব্জি শিশুর ডায়েটে থাকলে শিশুর স্বাস্থ্য থাকবে তরতাজা।

বাদাম

কাজু, আখরোট, কাঠবাদাম ইত্যাদি বাদামে রয়েছে বিশেষ কিছু পুষ্টিগুণ। শীতকালীন রোগবালাই থেকে শরীরকে রক্ষা করে। বাদামে রয়েছে ভিটামিন, মিনারেলস, অ্যান্টিঅক্সিড্যান্ট, ফাইবারের মতো উপকারী উপাদান। এই প্রতিটি উপাদান রোগের সঙ্গে লড়াই করতে সাহায্য করে। তাই শীতে শিশুকে বেশি করে বাদাম খাওয়ান।

দুধ
দুধ

দুধ

শিশু-শরীরের পুষ্টির জন্য শীতকালে নিয়মিত এক গ্লাস গরম দুধের কোনও বিকল্প নেই। দুধের মধ্যে থাকা পুষ্টিকর উপাদান সব বয়সের মানুষের জন্যই অত্যন্ত উপকারী। তবে শিশুদের শরীরে ক্যালশিয়ামের পরিমাণ কম থাকে। তাই ক্যালশিয়াম সমৃদ্ধ দুধ শীতে শিশুদের খাওয়ানো জরুরি।

ডিম

ডিমে থাকা ভিটামিন ডি, জিঙ্ক, সেলেনিয়াম, ভিটামিন ই শিশু-শরীরের প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে বিশেষ সহায়ক। তা ছাড়া ডিমে থাকা প্রোটিন শীতকালে শরীর চাঙ্গা রাখার ব্যাপারেও অনুঘটক হতে পারে।  

এ সম্পর্কিত আরও পড়ুন শীতে | সন্তানকে | খাবারগুলি | বেশি | করে | খাওয়াবেন