আর্কাইভ থেকে এশিয়া

দ্রুততম সময়ে হংকংয়ের নারীর এভারেস্টে ওঠার রেকর্ড

দ্রুততম সময়ে হংকংয়ের নারীর এভারেস্টে ওঠার রেকর্ড

হিমালয় পর্বতমালার সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্টে আরোহনে নতুন রেকর্ড করেছেন হংকংয়ের সাং ইয়েন হাং নামে এক নারী। এ পর্যন্ত এভারেস্টে ওঠা নারী পর্বতারোহীদের মধ্যে স্বল্পতম সময়ে ওই পর্বতের শীর্ষে ওঠার রেকর্ড এখন তার দখলে। গেল সপ্তাহে এই ঘটনা ঘটেছে।

ফরাসি বার্তা সংস্থা এএফপি জানায়, বিশ্বের সর্বোচ্চ পর্বত শৃঙ্গ মাউন্ট এভারেস্টের উচ্চতা আট হাজার ৮৪৮ দশমিক ৮৬ মিটার। মাত্র ২৫ ঘণ্টা ৫০ মিনিটে এই পর্বতের শীর্ষে পৌঁছাতে সক্ষম হন সাং ইয়েন হাং।

নেপাল সরকারের এভারেস্ট বেস ক্যাম্প বিভাগের কর্মকর্তা জ্ঞানেন্দ্র শ্রেষ্ঠ জানান, আমাদের কাছে আসা তথ্য অনুযায়ী, গেল শনিবার দুপুর ১টা ২০ মিনিটে পর্বতারোহণ শুরু করেন ওই নারী। শীর্ষদেশে পৌঁছান পরের দিন ৩টা ১০ মিনিটে। পরে আমরা যাচাই করে জেনেছি, ঘটনাটি সত্য।

এর আগে নারী পর্বতারোহী হিসেবে দ্রুততম সময়ে এভারেস্টের ওঠার রেকর্ড ছিল নেপালের ফুঞ্জো ঝাংমু লামার। তিনি ৩৯ ঘণ্টা ৬ মিনিটে বিশ্বের সর্বোচ্চ পর্বতের শীর্ষে উঠেছিলেন।

তবে জ্ঞানেন্দ্র জানিয়েছেন, এখন আনুষ্ঠানিক স্বীকৃতির জন্য সাং ইয়েন হাংকে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ এবং এ বিষয়ক আবেদন করতে হবে। কারণ, আরোহীদের পর্বতারোহণ বিষয়ক সনদ দিলেও রেকর্ড বিষয়ক সনদ দেয় না নেপাল সরকার।

এক সময় স্কুল শিক্ষক ছিলেন ৪৪ বছর বয়সী সাং ইয়েন হাং। তিনি তার বন্ধু ও পরিচিত মহলে আডা নামেও পরিচিত। তবে তার পর্বতারোহণের দিকে অদম্য ঝোঁক থাকায় একসময় শিক্ষকতা ছেড়ে এই ক্ষেত্রে মনোযোগ দিতে শুরু করেন।

২০১৭ সালে প্রথমবার মাউন্ট এভারেস্টের শীর্ষে ওঠেন সাং ইয়েন হাং। এরপর আরো একবার বিশ্বের সর্বোচ্চ এই পর্বত জয় করেন তিনি। চলতি বছরের পর্বতারোহণ ছিল তার তৃতীয় দফা অভিযান।

বিশ্বব্যাপী করোনা মহামারির কারণে গেল বছর কোনো পর্বতারোহীকে এভারেস্টে ওঠার অনুমতি দেয়নি নেপাল সরকার। তবে আর্থিক সংকট তীব্র হতে থাকে দক্ষিণ এশিয়ার পর্যটন নির্ভর দেশটিতে। চলতি বছর শর্তসাপেক্ষে ৪০৮ জন পর্বতারোহীকে এভারেস্টে আরোহণের অনুমতি দেওয়া হয়েছে। নেপালের সরকারি তথ্য অনুযায়ী, চলতি মৌসুমে এখন পর্যন্ত এভারেস্টের শীর্ষে উঠতে পেরেছেন ৩৫০ জন পর্বতারোহী।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন দ্রুততম | সময়ে | হংকংয়ের | নারীর | এভারেস্টে | ওঠার | রেকর্ড