আর্কাইভ থেকে দেশজুড়ে

রাবিতে ভর্তি যুদ্ধ শুরু

রাবিতে ভর্তি যুদ্ধ শুরু

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে সি ইউনিটের (বিজ্ঞান অনুষদভূক্ত) পরীক্ষা দিয়ে শুরু হলো ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক ভর্তি পরীক্ষা। প্রথম দিন আজ সোমবার সকাল সাড়ে ৯টায় পরীক্ষা শুরু হয়। চলে সাড়ে ১০টা পর্যন্ত। আগামী তিনদিন রাবিতে ভর্তি পরীক্ষা চলবে।

এবার ভর্তি পরীক্ষায় ৪ হাজার ১৯১টি আসনের বিপরীতে পরীক্ষা দিচ্ছেন ১ লাখ ২৭ হাজার ৬৪৭ ভর্তিচ্ছু। মোট ৩টি ইউনিটে প্রতিদিন ৩ শিফটে সকাল সাড়ে ৯টা থেকে সাড়ে ১০টা, দুপুর ১২টা থেকে ১টা ও বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত এ পরীক্ষা নেয়া হবে।

আজ প্রথম দিন সি ইউনিট (বিজ্ঞান) আগামীকাল ৫ অক্টোবর ‘এ’ ইউনিট (মানবিক) ও ৬ অক্টোবর ‘বি’ ইউনিট (বাণিজ্য) বিভাগে পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবার প্রতিটি আসনের বিপরীতে লড়ছেন প্রায় ৩১ জন ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থী।

এবার ‘এ’ ইউনিটের আসন সংখ্যা ২০১৯টি, ‘বি’ ইউনিটে ৫৬০টি ও ‘সি’ ইউনিটের আসন ১৬১২টি। ‘এ’ ইউনিটে ৪৩ হাজার ৫৫৮ জন, ‘বি’ ইউনিটে ৩৯ হাজার ৮৯৫জন ও ‘সি’ ইউনিটে ৪৪ হাজার ১৯৪ জন শিক্ষার্থী ভর্তির জন্য আবেদন করেছেন।

ভর্তি পরীক্ষা উপলক্ষে ইতোমধ্যে রাবি কর্তৃপক্ষ সকল প্রস্তুতি সম্পন্ন করেছে। সম্পন্ন স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মেনে ৩০মিনিট আগে শিক্ষার্থীদের পরীক্ষার রুমে প্রবেশ করানো হয়। নিরাপত্তার জন্যও রাবিতে অতিরিক্ত পুলিশ ও স্বেচ্ছাসেবী রাখা হয়েছে। এবার দুরদুরান্ত থেকে আসা মেয়ে শিক্ষার্থীরা রাবির হলেই ভাড়া দিয়ে থাকার সুযোগ পাচ্ছেন। তবে ছেলে শিক্ষার্থীরা রাজশাহীর বিভিন্ন ছাত্রবাস, হোস্টেল, আত্মীয় স্বজনদের বাড়িতে থেকে পরীক্ষায় অংশ নিচ্ছেন।

এদিকে পরীক্ষা শুরুর পর রাবির উপাচার্য গোলাম সাব্বির সাত্তার পরীক্ষা কেন্দ্র পরীদর্শন করেন। 

 

এ সম্পর্কিত আরও পড়ুন রাবিতে | ভর্তি | যুদ্ধ | শুরু