আর্কাইভ থেকে বাংলাদেশ

ওয়েড-স্টয়নিস তাণ্ডবে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে অজিরা

ওয়েড-স্টয়নিস তাণ্ডবে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে অজিরা

পাকিস্তানকে ২২ বছর আগের স্মৃতি পুনরায় মনে করালো পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। ম্যাচের আগেই সকলেই ভয়ে ছিলেন অজিরা না আবার পাকিস্তানকে লর্ডসে নিয়ে না যায়। সকলের ধারণা যে সত্যই ছিল তা ২২ গজে প্রমাণসহ দিলো ফিঞ্চ-ওয়ার্নাররা। ফলে ৫ উইকেটে হারিয়ে তাদের মাটিতে নামিয়ে ফাইনালে উঠল অস্ট্রেলিয়া। সংক্ষিপ্ত আসরে এটি অজিদের দ্বিতীয় ফাইনাল। আগামী রোববার তাদের প্রতিপক্ষ ইংলিশদের পরাজিত করা নিউজিল্যান্ড।

বৃহস্পতিবার (১১ নভেম্বর) রাত ৮টায় দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচটি শুরু হয়।

অজিদের জয়ের নায়ক মার্কাস স্টয়নিস ও ম্যাথু ওয়েড। শেষদিকে ঝড় তোলেন তারা। গড়ে ১২ এর ওপর রানও তুলে ফেলে এ জুটি। ২টি করে চার-ছক্কায় ৩১ বলে ৪০ রানের হার না মানা ইনিংস খেলেন স্টয়নিস। তবে বেশি আক্রমণাত্মক ছিলেন ওয়েড। মূলত তার টর্নেডোতেই ম্যাচ থেকে ছিটকে যায় পাকিস্তান। তিনি মাত্র ১৭ বলে ২ চারের বিপরীতে ৪ ছক্কা হাঁকিয়ে  হাঁকিয়ে করেন ৪১ রান।

জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুতেই হোঁচট খায় অস্ট্রেলিয়া। শাহীন শাহ আফ্রিদির এলবিডব্লিউ হয়ে ফেরত আসেন অ্যারন ফিঞ্চ। তবে পরে মিচেল মার্শকে নিয়ে খেলা ধরেন ডেভিড ওয়ার্নার। দুজেই খুনে মেজাজে খেলতে থাকেন।

এতে বনবন করে রানের চাকা। তবে হঠাই খেই হারান মার্শ। দলীয় ৫২ রানে তাকে তুলে নেন শাদাব খান। এরপর তার ঘূর্ণিতে কাঁপে অজিরা। তাতে একে একে সাজঘরের পথ ধরেন ওয়ার্নার, স্টিভ স্মিথ ও গ্লেন ম্যাক্সওয়েলকে। প্রত্যেকেই তুলে নেন তিনি।

অবশ্য ওয়ার্নার যতক্ষণ ছিলেন ততক্ষণ রান হতেই থাকে। ৩টি করে চার-ছক্কায় ৪৯ রানের বিস্ফোরক ইনিংস খেলেন তিনি। এ ওপেনার ফিরতেই চাপে পড়ে অস্ট্রেলিয়া।

বৃহস্পতিবার (১১ নভেম্বর) রাত ৮টায় দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে আগে ফিল্ডিং নেন অজি অধিনায়ক ফিঞ্চ। এতে প্রথমে ব্যাট করতে নেমে উড়ন্ত শুরু করেন বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ান। উদ্বোধনী জুটিতে তারা তোলেন ৭১ রান।

৩৪ বলে ৫ চারে বাবর ৩৯ রান করে ফিরলেও থেকে যান রিজওয়ান। ব্যাটে রানের ফোয়ারা ছোটান তিনি। এ পথে এক পঞ্জিকাবর্ষে সর্বোচ্চ রান করার রেকর্ড গড়েন উইকেটরক্ষক-ব্যাটার। তাকে দারুণ সঙ্গে দেন ফখর। তাতে বড় সংগ্রহের দিকে এগিয়ে যায় পাকিস্তান।

কিন্তু হঠাৎ মিচেল স্টার্কের বল তুলে খেলতে গিয়ে ফেরেন রিজওয়ান। বিদায়ের আগে ৫২ বলে ৩ চারের বিপরীতে ৪ ছক্কায় খেলেন ৬৭ রানের বিধ্বংসী ইনিংস।

এরপর ক্রিজে এসে এদিন জ্বলে উঠতে পারেননি হার্ডহিটার আসিফ আলি। রানের খাতা না খুলেই প্যাট কামিন্সের শিকার হন তিনি। পরে ব্যর্থ হন অভিজ্ঞ শোয়েব মালিকও।

তবে একপ্রান্ত আগলে থেকে যান ফখর। চার-ছক্কা হাঁকাতেই থাকেন তিনি। এতে শেষ পর্যন্ত ৪ উইকেটে ১৭৬ রান তোলে পাকিস্তান। ৩২ বলে ৩ চার ও ৪ ছক্কায় ৫৫ রানের ইনিংস খেলে অপরাজিত থাকেন ফখর।

এস

এ সম্পর্কিত আরও পড়ুন ওয়েডস্টয়নিস | তাণ্ডবে | পাকিস্তানকে | হারিয়ে | ফাইনালে | অজিরা