ধর্ম

আজ থেকে হজের প্রাথমিক নিবন্ধন শুরু

বায়ান্ন প্রতিবেদন

ছবি: সংগৃহীত

২০২৫ সালের হজের প্রাথমিক নিবন্ধন আজ রোববার (১ সেপ্টেম্বর) থেকে শুরু হচ্ছে। ধর্ম মন্ত্রণালয়ের নতুন পরিপত্রে এই তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, আগের বা নতুন প্রাক-নিবন্ধিত যে কেউ তিন লাখ টাকা জমা দিয়ে প্রাথমিক নিবন্ধন করতে পারবেন। সরকারি ও বেসরকারি উভয় মাধ্যমে নিবন্ধন চলবে এবং এই প্রক্রিয়া চলবে ৩০ নভেম্বর পর্যন্ত।

হজ প্যাকেজের পুরো মূল্য নির্ধারিত সময়ের মধ্যে পরিশোধ করতে হবে। এবারের হজ প্যাকেজের মূল্য সৌদি আরবের ব্যয় এবং বিমান ভাড়ার ওপর নির্ভর করবে।

প্রাক-নিবন্ধনের ফি সরকারি ও বেসরকারি উভয় মাধ্যমেই ৩০ হাজার টাকা। বাংলাদেশের জন্য ২০২৫ সালে হজযাত্রীদের কোটা এক লাখ ২৭ হাজার ১৯৮ জন। এই কোটা পূর্ণ হলে প্রাথমিক নিবন্ধন স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাবে।

প্রাথমিকভাবে যোগ্য এজেন্সির তালিকা www.hajj.gov.bd ওয়েবসাইটে পাওয়া যাবে। এছাড়া, ১৬১৩৬ নম্বরে ফোন করেও হজ-সংক্রান্ত তথ্য জানানো হবে।

 

ই-হজ সিস্টেম (www.hajj.gov.bd) এবং e-Hajj BD মোবাইল অ্যাপের মাধ্যমে সরকারি মাধ্যমের নিবন্ধন করা যাবে। ইউনিয়ন ডিজিটাল সেন্টার, ইসলামিক ফাউন্ডেশনের বিভাগীয় ও জেলা কার্যালয়, বায়তুল মোকাররম মসজিদ এবং ঢাকার আশকোনার হজ অফিস থেকেও প্রাক-নিবন্ধন ও প্রাথমিক নিবন্ধন করা যাবে। বেসরকারি মাধ্যমে নিবন্ধনের জন্য অনুমোদিত এজেন্সির মাধ্যমে প্রাথমিক নিবন্ধন করতে হবে। প্রাথমিক নিবন্ধনের সময় প্রাক-নিবন্ধন সনদ ও পাসপোর্ট প্রমাণ হিসেবে দেখাতে হবে।

 

কেএস// 

এ সম্পর্কিত আরও পড়ুন হজ