জাতীয়

অন্তর্বর্তী সরকারের সঙ্গে গভীরভাবে কাজ করতে চায় চীন : ওয়াং ই

বাংলাদেশে সোলার প্যানেল প্রকল্পে বিনিয়োগকে গুরুত্বসহকারে দেখছে চীন। একই সঙ্গে অন্তর্বর্তী সরকারের সঙ্গে গভীরভাবে কাজ করতে চায় দেশটি। ঢাকার সাথে বাণিজ্য ও অর্থনৈতিক সম্পর্ক আরও গভীর করতে চায়। বললেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই।

স্থানীয় সময় বুধবার (২৫ সেপ্টেম্বর) জাতিসংঘ সদর দপ্তরে জাতিসংঘের সাধারণ অধিবেশনের ফাঁকে বাংলাদেশের প্রধান উপদেষ্টা অধ্যাপক মুহাম্মদ ইউনূসের সঙ্গে সাক্ষাৎকালে ওয়াং ই তার দেশের আগ্রহ প্রকাশ করেন।

তিনি বলেন, অধ্যাপক ইউনূস ‘চীনা জনগণের পুরানো বন্ধু’। কারণ তিনি বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের নেতৃত্ব গ্রহণের জন্য প্রধান উপদেষ্টাকে অভিনন্দন জানিয়েছেন।

ওয়াং ই বলেন, আপনার উপর আমাদের পূর্ণ আস্থা আছে যে আপনি জনগণের প্রত্যাশা পূরণ করবেন।

তিনি বলেন, বাংলাদেশে প্ল্যান্ট স্থাপনের জন্য চীনের সোলার প্যানেল নির্মাতাদের কাছে অধ্যাপক ইউনূসের আহ্বানকে চীন গুরুত্ব দেবে।

তিনি বলেন, চীনা সৌর কোম্পানিগুলো বাংলাদেশে আরও বড় আকারে বিনিয়োগ করতে পারে, যা অনেক ধনী দেশের কাছে পছন্দের বাজারে প্রবেশাধিকার ভোগ করে। তিনি অন্যান্য চীনা নির্মাতাদেরও বাংলাদেশে তাদের কারখানা স্থানান্তর করার আহ্বান জানান।

চীনের পররাষ্ট্রমন্ত্রী বলেন, বেইজিং দুই দেশের কোম্পানির মধ্যে বৃহত্তর সহযোগিতা ও অংশীদারিত্বকে উৎসাহিত করবে। স্বল্পোন্নত দেশগুলোর সব পণ্যে শূন্য শুল্ক প্রবেশাধিকার দেওয়ার চীনের সিদ্ধান্তে বাংলাদেশও উপকৃত হবে।

তিনি আরও বলেন, চাইনিজ রেড ক্রস জুলাই-আগস্টের গণ-অভ্যুত্থানে গুরুতর আহত ছাত্র ও লোকদের চিকিৎসার জন্য চিকিৎসকদের একটি দল পাঠিয়েছে।

ওয়াং ই বলেন, চীন বাংলাদেশ থেকে আরও শিক্ষার্থীদের স্বাগত জানাবে।

 

জেএইচ

এ সম্পর্কিত আরও পড়ুন চীন