আন্তর্জাতিক

বৃহস্পতিবার ভোরেই যুক্তরাষ্ট্রে আঘাত হানছে ‘মিল্টন’

বায়ান্ন আন্তর্জাতিক ডেস্ক

শক্তিশালী হারিকেন ‘মিল্টন’ ছবি: NOAA স্যাটেলাইট

চার ক্যাটাগরির ঝড়ে পরিণত হওয়া শক্তিশালী হারিকেন মিল্টন দ্রুত যুক্তরাষ্ট্রের উপকূলের দিকে এগিয়ে আসছে। স্থানীয় সময় এটি আজ(বুধবার) গভীর রাতে বা বৃহস্পতিবার ভোরে ফ্লোরিডার পশ্চিম-মধ্য উপকূল বরাবর আঘাত হানতে পারে। বুধবার (৯ অক্টোবর) এামনটাই জানিয়েছে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টার (এনএইচসি)

ব্রিটিশ সংবাদমাধ্যম ও মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের প্রতিবেদনে বলা হয়, ফ্লোরিডার টাম্পা শহরের কাছে মিল্টনের আঘাত হানার সম্ভাবনা প্রবল। প্রায় ৩০ লাখ জনসংখ্যার এই অঞ্চলে  মিল্টন আঘাত হানলে ব্যাপক জনজীবন ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা করা হচ্ছে।  গত শতাব্দীর মধ্যে এই অঞ্চলে সবচেয়ে বড় ঝড় হিসেবে মনে করছে এনএইচসি।

হ্যারিকেন মিল্টন থেকে ১০-১৫ ফুট উঁচু জলোচ্ছ্বাস, দেড় ফুট পর্যন্ত বৃষ্টিপাত এবং প্রবল বাতাসের আঘাতের শঙ্কা রয়েছে বলে এনএইচসি সতর্ক করেছে। আবহাওয়াবিদরা সতর্কবার্তা দিয়েছেন, এই ধরনের শক্তিশালী ঝড় থেকে ফ্লোরিডার উপকূলীয় এলাকাগুলোতে জীবন-হুমকি এবং বিপুল ক্ষয়ক্ষতির ঝুঁকি তৈরি হবে।

এনএইচসির সর্বশেষ পূর্বাভাস বোলছে, মিল্টনের গতি বেড়ে ১৫৫ মাইলে (২৫০ কিলোমিটার) এসে ঠেকেছে। এটি ক্যাটাগরি-৫ মাত্রায় থাকা অবস্থার চেয়ে মাত্র দুই মাইল কম। ঝড়ের ক্যাটাগরি অনুযায়ি ১৩১ থেকে ১৫৫ মাইল গতির ঝড়কে ক্যাটাগরি-৪ এবং ১৫৫ মাইলের বেশি গতিবেগ থাকলে তা ক্যাটাগরি-৫ মাত্রা ধরা হয়।

ফ্লোরিডার স্থানীয় প্রশাসন এরই মধ্যে জরুরি অবস্থা ঘোষণা করেছে। পাশাপাশি এই অঞ্চলের জনসাধারণকে দ্রুত সরে গিয়ে নিরাপদ আশ্রয়ে যাওয়ার পরামর্শ দিয়েছে। 

এমআর//

এ সম্পর্কিত আরও পড়ুন মিল্টন | হারিকেন