বাংলাদেশ

এবার দুর্গাপূজা নির্বিঘ্নে উদযাপিত হবে : র‍্যাব মহাপরিচালক

বায়ান্ন প্রতিবেদন

ছবি: সংগৃহীত

দেশের জনগণের সহযোগিতায় আইনশৃঙ্খলা পরিস্থিতি এখন স্বাভাবিক পর্যায়ে এসেছে।  আমরা দৃঢ় বিশ্বাস করি যে, অন্যবারের তুলনায় এবার দুর্গাপূজা অত্যন্ত ভালোভাবে উদযাপিত হবে। এমনটাই জানিয়েছেন র‍্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়নের (র‍্যাব) মহাপরিচালক এ কে এম শহিদুর রহমান। 

বুধবার (৯ অক্টোবর) বিকেলে শারদীয় দুর্গাপূজা উপলক্ষ্যে বনানী পূজামণ্ডপে নিরাপত্তামূলক কার্যক্রম পরিদর্শন শেষে গণমাধ্যমকে এসব কথা বলেন তিনি।

র‌্যাব মহাপরিচালক বলেন, আমরা বাঙালি জাতি বিভিন্ন ধর্মীয় উৎসব অত্যন্ত আনন্দ, উৎসাহ ও উদ্দীপনার মাধ্যমে উদযাপন করে থাকি। এবারের পূজাতেও আমরা সবাই মিলে উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে উদযাপন করব। এবারের পূজা উপলক্ষ্যে গত ১ অক্টোবর থেকে র‌্যাবের গোয়েন্দা কার্যক্রম অব্যাহত রেখেছি। সাদা পোশাকে থাকা র‌্যাব সদস্যরা গোয়েন্দা তথ্য সংগ্রহ করছে। র‌্যাবসহ অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীর কোর্স মোতায়েন রয়েছে। এবার নিরাপত্তা বিধানের জন্য আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে বিশেষভাবে সশস্ত্র বাহিনীর সদস্যরা থাকবে। আমরা আশা করছি অত্যন্ত নির্বিঘ্নে সুন্দরভাবে কোনো ধরনের দুর্ঘটনা ছাড়াই এবারের পূজা সম্পন্ন করতে পারব। 

তিনি বলেন, র‍্যাবের ১৫টি ব্যাটেলিয়ন ও সদর দপ্তর থেকে পূজাকেন্দ্রীক মনিটরিং করা হচ্ছে। কন্ট্রোল রুম স্থাপন করা হয়েছে। পূজা উদযাপন কমিটি স্থানীয় রাজনৈতিক নেতা এবং অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে সমন্বয় ও যোগাযোগ করে র‌্যাব দায়িত্ব পালন করে আসছে। আমরা দৃঢ় বিশ্বাস করি, অন্যান্য বারের চেয়েও এবার পূজা অত্যন্ত ভালোভাবে উদযাপন হবে। 

তিনি বলেন, যদিও এর মাঝে কিছু কিছু দুর্ভাগ্যজনক ঘটনা ঘটে গেছে। সামান্য কিছু দুষ্টু লোক আছেন যারা এসবের সুযোগ নিতে চায়। আমরা আশা করছি, তারা এ ধরনের কাজ থেকে বিরত থাকবে। আমরা জাতি, ধর্ম, বর্ণ, নির্বিশেষে এ দেশে সবাই সমান অধিকার নিয়ে সুন্দরভাবে বসবাস করতে চাই। এ দেশে হিন্দু সম্প্রদায় সবচেয়ে ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। মফস্বলে যেসব স্থানে পূজা হচ্ছে, সেখানে যেন নির্বিঘ্নে উদযাপন করা যায় সেদিকে দৃষ্টি রাখার আহ্বান জানাই।

শহিদুর রহমান বলেন, মানুষকে গুজব থেকে বাঁচাতে সাইবার সেল মনিটরিং করছে। কেউ গুজব ছড়ালে ব্যবস্থা নেয়া হবে।  এবারের চ্যালেঞ্জ হচ্ছে, দুর্গাপূজায় যেনো কোনো বিশৃঙ্খলা না হয়।   দুষ্কৃতকারীরা কেউ সুযোগ পাবে না।  এরই মধ্যে গ্রেপ্তার করা হয়েছে সন্ত্রাসীদের।  জনগণ ও আইনশৃঙ্খলা বাহিনীর যৌথ চেষ্টায় আনন্দের সঙ্গে পূজা উদযাপিত হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

জেডএস/

এ সম্পর্কিত আরও পড়ুন র‍্যাব | দুর্গাপূজা