আর্কাইভ থেকে লাইফস্টাইল

ঘুম আসবে পায়ের তলার মালিশে

ঘুম আসবে পায়ের তলার মালিশে
আট থেকে দশ ঘণ্টা অফিসে কাটানোর পর শরীর এতটাই ক্লান্ত হয়ে পড়ে যে, নিজের প্রতি যত্ন নেয়ার শক্তিটুকুও থাকে না। শারীরিক ক্লান্তি দূর করতে পায়ের তলায় তেল মালিশের কোনও বিকল্প নেই! শুধু পেশির আরামই নয়, পায়ের পাতার মালিশে মিলতে পারে শারীরিক এবং মানসিক নানান সমস্যার সমাধান। রাতে ঘুমোতে যাওয়ার আগে ১০ থেকে ১৫ মিনিট নিজের জন্য সময় বের করে পায়ে গরম তেল মালিশ করুন। পায়ের মালিশের জন্য সর্ষের তেল ব্যবহার করতে পারলে সবচেয়ে ভাল হয়।

আরও পড়ুনঃ রাতে ঘুম হয় না? যা করবেন

পায়ের পাতায় তেল মালিশ করলে মিলবে যেসব সুবিধা- অনেকেই অনিদ্রার সমস্যায় ভোগেন। ঘুমের জন্য নির্ভর করতে হয় ওষুধের উপর। পায়ের তলায় মালিশ করলেই কিন্তু সমস্যার সমাধান হতে পারে। ঘুমানোর আগে পায়ের পাতায় মালিশ করলে মন ভাল হয়, সঙ্গে ক্লান্তিও দূর হয়। তাই অনিদ্রার সমস্যায় ভুগলে এই কৌশল ব্যবহার করে দেখেতেই পারেন।
পা
পা
জিম করতে গিয়েই হোক কিংবা জগিংয়ের সময়, মাঝেমধ্যেই আমাদের পায়ের পেশিতে টান পড়ে। রাতে ঘুমোতে যাওয়ার আগে মালিশ করলে পেশির স্বাস্থ্য ভাল থাকে। পেশিতে টান পড়লেও গরম তেল মালিশ করলে উপকার পাওয়া যায়। দুশ্চিন্তার কারণে মানসিক অবসাদে ভোগেন অনেকেই। পায়ের তলায় মালিশ করেই দেখুন। নিয়মিত এই পন্থা মেনে চললে মন চাঙ্গা হবে, কমবে উদ্বেগও। পঞ্চাশ পেরোলেই গাঁটের ব্যথায় অনেকেই কষ্ট পান। এই ব্যথা কমাতে চাইলেও আপনাকে অবশ্যই করতে হবে পায়ের তলায় মালিশ।

আরও পড়ুনঃ ত্বকে না পড়ুক হাফ সেঞ্চুরির প্রভাব

নিয়মিত পায়ের তলায় তেল মালিশ করলে মাইগ্রেনের ব্যথা থেকেও রেহাই পাওয়া যায়।
পা
পা
রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতেও এই পন্থা অবলম্বন করতেই পারেন। ঋতুবন্ধের সময় মেজাজ বিগড়ে যাওয়া, ঘুম না আসা, অবসাদের মতো নানা শারীরিক সমস্যা দেখা যায় অনেক মেয়েদের মধ্যে। এক্ষেত্রেও তেল মালিশ করলে সুফল পাওয়া যায়।

এ সম্পর্কিত আরও পড়ুন ঘুম | আসবে | পায়ের | তলার | মালিশে