আর্কাইভ থেকে এশিয়া

আজ পবিত্র হজ

আজ পবিত্র হজ

আজ পবিত্র হজ। করোনা মহামারির মধ্যেই সৌদি আরবে দ্বিতীয়বারের মতো সীমিত পরিসরে পালিত হচ্ছে পবিত্র হজ। লাব্বাইক, আল্লাহুম্মা লাব্বাইক। হে পরম করুণাময়, তোমার দরবারে বান্দা হাজির…। এ ধ্বনিতে মুখরিত পবিত্র আরাফাত ময়দান। হজের মূল আনুষ্ঠানিকতা হিসেবে চলছে আত্মশুদ্ধি এবং পাপমুক্তির প্রার্থনা।

আজ আরাফাতের ময়দানে জোহর ও আসরের নামাজ একযোগে আদায় করবে মুসল্লিরা। মসজিদে নামিরাহ থেকে এবার হজের খুতবা দেবেন মক্কার মসজিদুল হারামের ইমাম শায়খ ড. বানদার বালিলাহ। বাংলাসহ ১০টি ভাষায় অনুবাদ করে খুতবা প্রচারিত হবে। বাংলায় হজের খুতবা শোনাবেন কক্সবাজারের মাওলানা আ ফ ম ওয়াহিদুর রহমান।

সূর্যাস্ত পর্যন্ত ময়দানে থেকে পাপমুক্তির আশায় আল্লাহর দরবারে কান্নাকাটি করে সময় কাটাবে হাজীরা। সারাদিন ইবাদত বন্দেগি করে ৮ কিলোমিটার দূরের মুজদালিফার উদ্দেশে যাত্রা শুরু করবে তারা। এরপরই সেখানে রাত্রিযাপন এবং পাথর সংগ্রহ করা হবে। পরদিন ১০ জিলহজ মিনায় প্রতীকী শয়তানকে পাথর ছুড়ে আল্লাহর সন্তুষ্টি লাভের আশায় পশু কোরবানি করবে হাজীরা। এরপর মাথা মুড়াবে তারা। 

১১ ও ১২ জিলহজ শেষ করবে হজের বাকি আনুষ্ঠানিকতা।

এর আগে শনিবার সকাল থেকে রাত পর্যন্ত কাবা ঘর তাওয়াফ করে মুসল্লিরা। স্বাস্থ্যবিধি মেনে তাওয়াফের কারণে ঘণ্টায় দুই হাজারের বেশি মানুষ তাওয়াফ করার সুযোগ পায়নি।

এবার সৌদি আরবের নাগরিক এবং দেশটিতে বসবাসকারী ১৫০টি দেশের নাগরিকদের মধ্যে মাত্র ৬০ হাজার মানুষ পালনের অনুমতি পেয়েছে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন আজ | পবিত্র | হজ