আর্কাইভ থেকে রেসিপি

সবথেকে সহজ উপায়ে জর্দ্দা তৈরি

সবথেকে সহজ উপায়ে জর্দ্দা তৈরি
বিয়ে বাড়িতে কিংবা বিশেষ দাওয়াতে গেলে খাওয়ার শেষ পাতে যে খাবারটি দেয়া হয় সেটি হলো জর্দ্দা। আবার অনেকে এটাকে “জর্দা পোলাও”ও বলে থাকে। ‘জর্দা পোলাও' ফারসি ভাষায় ‘জারদ’ শব্দ থেকে উদ্ভূত বলে জানা যায়। যার আক্ষরিক অর্থ হলুদ এবং এই খাবারটির রঙও কমলা-হলুদ বর্ণের। কথিত আছে যে, মুঘলরা এই বিশেষ খাবারকে ভারতীয় উপমহাদেশে নিয়ে এসেছিল। প্রকৃতপক্ষে আইন-ই-আকবরি অর্থাৎ সম্রাট আকবরের জীবনীতেও ‘জারদ বিরঞ্জ' সম্পর্কে উল্লেখ রয়েছে যা  আসলে জর্দা পোলাওর প্রথম দিকের সংস্করণ। আজকে আপনাদের জন্য রইলো সবথেক সহজ উপায়ে জর্দ্দা তৈরির রেসিপি।

উপকরণ

১ কাপ পোলাও’র চাল ২ কাপ পানি ১.৫ টেবিল চামচ ঘি ১টি বড় তেজপাতা ৪টি এলাচ ২টি দারচিনি ৪টি লবঙ্গ ১ টেবিল চামচ কিসমিস ১ টেবিল চামচ কাজু বাদাম কুচি ১ টেবিল চামচ পেস্তা বাদাম কুচি ৩ টেবিল চামচ চিনি ( মিষ্টি বেশি খেলে বেশি দিতে পারেন) ১/২ চা চামচ জর্দ্দার রঙ ২ টেবিল চামচ গুড়া দুধ ১/৪ চা চামচ কেওড়া জল/ গোলাপ জল।

প্রস্তুত প্রণালি

প্রথমে একটি পাত্রে ১টেবিল চামচ ঘি দিয়ে গরম হলে তারমধ্যে তেজপাতা, লবঙ্গ,এলাচি, দারচিনি দিয়ে হালকা ভেজে নিন। এরপর ধুয়ে রাখা পোলাও’র চাল এরমধ্যে দিয়ে ভালোমতে ভেজে নিন। ভাজা হলে তারমধ্যে ২ কাপ পানিতে জর্দ্দার রঙ মিশিয়ে ভাজা চালের মধ্যে দিয়ে ঢাকনাসহ মিডিয়াম আঁচে বসিয়ে দিন। চাল  প্রায় সিদ্ধ হয়ে এলে এ পর্যায়ে চিনি মিশিয়ে ঢেকে দিয়ে তাওয়ার উপর দমে বসিয়ে দিন। চাল পুরো সিদ্ধ হয়ে গেলে তারমধ্যে গুড়ো দুধ মিশিয়ে দিন এবং সেই সাথে কেওড়া জল। অন্য একটি ফ্রাই পেনে বা কড়াইয়ে আধা টেবিল চামচ ঘি দিয়ে তারমধ্যে কিসমিস,কাজু বাদাম এবং পেস্তা বাদাম ভেজে নিয়ে জর্দ্দার উপর ছড়িয়ে দিন। এরপর আপনার পছন্দসই বাটিতে পরিবেশন করুন। আকর্ষণীয় করতে এরমধ্যে আপনি দোকান থেকে কিনে আনা ছোট ছোট মিষ্টি দিয়েও পরিবেশন করতে পারেন। আজই বাসায় রান্না করে সবাইকে দুপুরের কিংবা রাতের খাবারের পর পরিবেশন করুন সবথেকে সহজ উপায়ে তৈরি সু-স্বাদু এই জর্দ্দার রেসিপি।

এ সম্পর্কিত আরও পড়ুন সবথেকে | সহজ | উপায়ে | জর্দ্দা | তৈরি