আর্কাইভ থেকে লাইফস্টাইল

ডায়াবেটিস নিয়ন্ত্রণ করবে যে পাতা

ডায়াবেটিস নিয়ন্ত্রণ করবে যে পাতা
ডায়াবিটিসের সমস্যা এখন ঘরে ঘরে। এজন্য অনেকেই নিয়মিত ডায়াবিটিসের ওষুধ বা ইনসুলিন গ্রহণ করতে বাধ্য হন। কিন্তু জানেন কি একটি পাতা দিয়েই এই সমস্যা অনেকটা নিয়ন্ত্রণে রাখা যায়! এটি হল তুলসী পাতা। এতে থাকা পুষ্টিগুণ শরীরের বিভিন্ন সমস্যার দাওয়াই। যুগ যুগ ধরে চিকিৎসাশাস্ত্রে এটি ব্যবহৃত হয়ে আসছে। বিশেষ করে আয়ুর্বেদ চিকিৎসায় তুলসী পাতার ব্যবহার প্রচুর। এ পাতা ডায়াবিটিস নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করতে পারে।
তুলশি পাতা
তুলশি পাতা
সম্প্রতি নটিংহ্যাম বিশ্ববিদ্যালয়ে বেশ কয়েক জনের উপর সমীক্ষা চালানো হয়। টাইপ টু ডায়াবিটিসে আক্রান্ত ব্যক্তিদের কয়েক জনকে নিয়মিত ২৫০ মিলিগ্রাম করে তুলসীর বড়ি খেতে বলা হয়েছিল। ৯০ দিন ধরে চলে এ সমীক্ষা। এরপর দেখা যায়, যে সব ব্যক্তিরা তুলসী খেয়েছিলেন, তাদের রক্তে গ্লুকোজের পরিমাণ নিয়ন্ত্রিত আছে। তারা ইনসুলিন নেননি কিংবা চিকিৎসকের দেয়া ওষুধও খাননি। শুধু তুলসি খেয়েই ভালো আছেন। তাই অনেক চিকিৎসকের মত, তুলসী পারে ডায়াবিটিস নিয়ন্ত্রণে রাখতে। চেলুন জেনে নেয়া যাক কীভাবে খাবেন এ পাতা- তুলসী চা বানিয়ে খেতে পারেন। সকালে ঘুম থেকে উঠে গরম পানিতে কয়েকটি তুলসী পাতা জ্বাল দিয়ে এই চা তৈরি করে খেতে পারেন। এছাড়াও রাতে পানির মধ্যে কয়েকটি তুলসী পাতা ভিজিয়ে রেখে সকালে খালি পেটে সেই পানি খেলে অনেক উপকার পাবেন। যে কোনও রান্নায় তুলসী পাতা ব্যবহার করতে পারেন।
তুলশি পানি
তুলশি পানি
তবে মনে রাখবেন, যারা ডায়াবিটিসের ওষুধ খান, তারা চিকিৎসকের পরামর্শ ছাড়া ওষুধ বাদ দেবেন না। বা তুলসী পাতা খাবেন না। তাতে সমস্যা হতে পারে। তাই চিকিৎসকের পরামর্শ নিয়েই করুন এ কাজটি। সূত্র: এনডিটিভি

এ সম্পর্কিত আরও পড়ুন ডায়াবেটিস | নিয়ন্ত্রণ | করবে | পাতা