খেলাধুলা

আইসিসি হল অব ফেমে যুক্ত হলো নতুন তিন নাম

আইসিসির হল অব ফেমে নতুন তিন নাম জায়গা করে নিয়েছে। ইংল্যান্ডের স্যার অ্যালিস্টার কুক, দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্স ও ভারতের নীতু ডেভিড। এ নিয়ে মোট ১১৫ জন সাবেক ক্রিকেটার এই সম্মানজনক তালিকায় জায়গা পেলেন।

বুধবার (১৬ অক্টোবর) আইসিসির ওয়েবসাইটে এই তিন কিংবদন্তি ক্রিকেটারের নাম যুক্ত করার খবরটি জানানো হয়েছে।

কুক ২০০৬ থেকে ২০১৮ সাল পর্যন্ত খেলেছেন ইংল্যান্ডের হয়ে। তিন সংস্করণের ক্রিকেটে ২৫৭ ম্যাচ খেলে ১৫ হাজার ৭৩৭ রান করেছেন তিনি। আন্তর্জাতিক ক্রিকেট থেকে যখন অবসর নেন, তখন ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন তিনি। চলতি মাসে কুককে ছাড়িয়ে যান জো রুট।

কুকের অভিষেক হওয়ার পর থেকে টানা ১৫৯টি টেস্ট খেলেছেন। যা টানা টেস্ট খেলার বিশ্ব রেকর্ড। ২০১৮ সালের ডিসেম্বরে নাইটহুড এর সম্মাননা পেয়েছেন এই সাবেক ইংল্যান্ড ক্রিকেটার।

আইসিসির হল অব ফেমে জায়গা পেয়েছেন এবি ডি ভিলিয়ার্স। তিনি ২০১৮ সালে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলেন। মিস্টার ৩৬০ ডিগ্রি হিসেবে তার নাম খ্যাত। কারণ চারদিকে শট খেলতে পারতেন।

দক্ষিণ আফ্রিকার হয়ে ৪২০ ম্যাচ খেলে ২০ হাজার ১৪ রান করেছেন ডি ভিলিয়ার্স। টেস্ট ও ওয়ানডে সংস্করণে তার ব্যাটিং গড় ৫০- এর ওপরে। ২০১৫ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৩১ বলে সেঞ্চুরি করেন , যা এই সংস্করণের দ্রুততম সেঞ্চুরির রেকর্ড।

ভারতের দ্বিতীয় নারী ক্রিকেটার হিসেবে হল অব ফেমে জায়গা করেছেন নীতু ডেভিড। ভারতের হয়ে ডায়ানা এদুলজি প্রথম নারী ক্রিকেটার হিসেবে এই সম্মাননা অর্জন করেন। দেশটির হয়ে ১৯৯৫ সাল থেকে ২০০৮ সাল পর্যন্ত ১০৭ টি ম্যাচ খেলেছেন। ওয়ানডে সংস্করণে ভারতের দ্বিতীয় সর্বোচ্চ (১৪১) উইকেটশিকারি তিনি।

নীতু সম্প্রতি ভারতীয় নারী দলের প্রধান নির্বাচক হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন।

এম এইচ// 

এ সম্পর্কিত আরও পড়ুন হল অব ফেম | অ্যালিস্টার কুক | এবি ডি ভিলিয়ার্স | নীতু ডেভিড