আন্তর্জাতিক

গাজা ও লেবাননে যুদ্ধবিরতির আহ্বান জানাল সৌদি আরব ও মিশর

বায়ান্ন আন্তর্জাতিক ডেস্ক

ছবি: সংগৃহীত

সম্প্রতি কয়েক মাস ধরে ইসরাইল-লেবাননে যুদ্ধ উত্তেজনা বিরাজ করছে।  মার্কিন যুক্তরাষ্ট্রসহ ইউরোপের বেশ কয়েকটি দেশ যুদ্ধবিরতির জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছে।  মঙ্গলবার (১৫ অক্টোবর) সৌদি প্রিন্স মোহাম্মদ বিন সালমান এবং মিশরের প্রেসিডেন্ট আব্দেল ফাত্তাহ আল-সিসি কায়রোতে এক বৈঠকে  গাজা ও লেবাননের চলমান অস্থিরতা নিয়ে তারা উদ্বেগ প্রকাশ করেন। পাশাপাশি গাজা ও লেবাননে অবিলম্বে যুদ্ধবিরতির আহবান জানান। এছাড়াও সৌদি-মিশরের মধ্যে দুই দেশের বাণিজ্য এবং বিনিয়োগ সম্পর্ক জোরদার করার লক্ষ্যে চুক্তি করেন।  খবর রয়টার্স।

মিশরের সরকারি সূত্র অনুযায়ি, সৌদি আরব ইতোমধ্যে মিশরে বিনিয়োগের জন্য ৫০০ কোটি মার্কিন  ডলারের প্রতিশ্রুতি দিয়েছে, যা পরিকাঠামো, শক্তি এবং পর্যটন খাতকে এগিয়ে নিয়ে যাবে। দুই নেতা মিশরের রেড সি এবং সাউথ সিনাই অঞ্চলে সৌদি বিনিয়োগ প্রকল্প নিয়ে আলোচনা করেন, যা মিশরের বর্তমান অর্থনৈতিক সঙ্কটের মাঝেও নতুন সম্ভাবনার দ্বার উন্মোচন করতে পারে।

এই বৈঠকটি দুই দেশের অর্থনৈতিক সম্পর্কের ক্ষেত্রে নতুন দিগন্ত উন্মোচন করবে, যা শুধু দ্বিপাক্ষিক সম্পর্ককেই নয়, বরং সমগ্র মধ্যপ্রাচ্য ও আফ্রিকার উন্নয়নকে ত্বরান্বিত করবে বলে আশা করা হচ্ছে।

জেডএস/

এ সম্পর্কিত আরও পড়ুন সৌদি-মিশরের