আর্কাইভ থেকে ফুটবল

১৬ মিনিটে স্বপ্নভঙ্গ ফিনল্যান্ডের

১৬ মিনিটে স্বপ্নভঙ্গ ফিনল্যান্ডের

শেষ পর্যন্ত স্বপ্ন পূরণ হয়নি ফিনল্যান্ডের। বেলজিয়ামের বিপক্ষে ম্যাচের ৭৪ মিনিট পর্যন্ত নিজেদের জাল সুরক্ষা রাখতে পারলেও শেষ ১৬ মিনিটে দুই গোল খেয়ে গ্রুপ পর্ব থেকেই বিদায় নিতে হয়েছে ফিনিশীয়দের।

একই গ্রুপে বেলজিয়াম, ডেনমার্ক, রাশিয়া আর চতুর্থ দল হিসেবে ফিনল্যান্ড। প্রতিপক্ষ হিসেবে বাকি তিনটা টিমই অনেক শক্তিশালী। তারপরেও চমক দিয়ে প্রতিটা প্রতিপক্ষের সঙ্গে সমানে সমান লড়াই করে অসাধারণ কিছু করার প্রতিশ্রুতি যেনো দিচ্ছিল ফিনল্যান্ড। কিন্তু শেষ দিনের ম্যাচে শেষ ১৬ মিনিটে নিজেদের প্রতাপটা আর ধরে রাখতে পারলেন না তারা।

ফিফার এক নম্বর দলের সাথে ড্র করবে ফিনল্যান্ড। ম্যাচটা শুরু থেকে ৭৪ মিনিট পর্যন্ত সেভাবেই এগিয়ে যাচ্ছিল। বেলজিয়ামের আক্রমণভাগের সামনে দুর্ভেদ্য এক পাহাড় গড়ে তুলেছিল তারা। কিন্তু শেষ পর্যন্ত ফিনিশীয়রা পারেনি, নিজেদের ভুলেই গোলপোস্টে লাগা বল গোলকিপারের হাতে লেগে ঢুকে যায় জালে। ম্যাচের ১৬ মিনিট বাকি থাকতে ভিটসেলের কর্নার থেকে দুর্দান্ত একটা হেড করেছিলেন টমাস ভারমিউলেন। সেই হেডই পোস্টে লেগে ফিরে এসে কিপারের হাতে লাগলে জালের ঠিকানা খুজে পায় রোমেলো লুকাকুরা।

এই একটি গোল খাওয়ার আগে শেষ ষোলোতে যাওয়ার লড়াইয়ে ডেনমার্কের চেয়ে মোটামুটি এগিয়েই ছিল ফিনল্যান্ড। গ্রুপের অন্য ম্যাচে রাশিয়ার বিপক্ষে ওই সময় পর্যন্ত ডেনমার্ক ২-১ গোলে এগিয়ে থাকলেও গোলশূন্য সমতায় থাকা ফিনল্যান্ড ছিল পয়েন্ট তালিকার দ্বিতীয় স্থানে।
এর আগে প্রথমার্ধ্বের ৩৭ মিনিটেই গোল পেতে পারতেন লুকাকু। বল জালে পাঠালেও অবশ্য অফসাইডের কারণ বাতিল হয়ে যায় তাঁর গোল।

একটি গোল খাওয়ার পরই যেনো ম্যাচের মোড় ঘুরে যায়। আত্নঘাতী প্রথম গোল খাওয়ার ঠিক ৭ মিনিট পর ফিনল্যান্ডের রক্ষণদেয়াল ভাঙ্গেন রোমেলু লুকাকু। এই গোলের পর এবারের ইউরোতে ৩ গোল নিয়ে এখন পর্যন্ত ক্রিস্টিয়ানো রোনালদো, ভাইনালডাম ও প্যাট্রিক শিকের সঙ্গে যৌথভাবে সর্বোচ্চ গোলদাতার তালিকায় শীর্ষে আছেন ইন্টার মিলানের স্ট্রাইকার।

৩ ম্যাচ থেকে ৯ পয়েন্ট নিয়ে শেষ ষোলোতে উঠেছে বেলজিয়াম। ৩ পয়েন্ট নিয়ে সরাসরি শেষ ষোলোতে উঠেছে ডেনমার্কও। সমান পয়েন্ট নিয়ে রাশিয়া আছে 'বি' গ্রুপের পয়েন্ট তালিকার তৃতীয় স্থানে। শেষ রাউন্ডের ম্যাচগুলো শেষে এখন রাশিয়াকে অপেক্ষায় থাকতে হবে। ছয়টি গ্রুপে তৃতীয় হওয়া ছয় দলের মধ্যে শীর্ষ চারে থেকে শেষ ষোলোয় ওঠার হিসেব নিকেশ করতে হবে। আর ৩ পয়েন্ট পেলেও গ্রুপ পর্ব থেকেই ছিটকে পড়েছে ফিনল্যান্ড।
 
এএ

এ সম্পর্কিত আরও পড়ুন ১৬ | মিনিটে | স্বপ্নভঙ্গ | ফিনল্যান্ডের