আর্কাইভ থেকে দক্ষিণ আমেরিকা

বৃষ্টিতে বিপর্যস্ত যুক্তরাষ্ট্র

বৃষ্টিতে বিপর্যস্ত যুক্তরাষ্ট্র

ভারি বৃষ্টিতে সৃষ্ট আকস্মিক বন্যায় বিপর্যস্ত যুক্তরাষ্ট্রের আলাবামা অঙ্গরাজ্য। বন্যায় অন্তত চার জনের মৃত্যু হয়েছে।
বৃষ্টিতে বিপর্যস্ত যুক্তরাষ্ট্র

বিভিন্ন এলাকা থেকে পানিবন্দি শতাধিক মানুষকে উদ্ধার করা হয়েছে। আগামী কয়েকদিনে আলাবামার পাশাপাশি ফ্লোরিডা, জর্জিয়া ও টেনেসির বিভিন্ন অঞ্চলে বৃষ্টিপাত ও বন্যার সতর্কতা জারি করেছে কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার (৭ অক্টোবর) টানা বৃষ্টিতে আলাবামার রাস্তাঘাটসহ নিচু এলাকা মুহূর্তেই প্লাবিত হয়ে যায়। এ সময় পানি ঠেলে গাড়ি চলাচল করতে দেখা যায়। পানিতে আটকা পড়ে বেশ কয়েকটি গাড়ি। রাস্তাঘাটের পাশাপাশি আবাসিক এলাকার বাসিন্দারাও পানিবন্দি হয়ে পড়েন।

পানিবন্দিদের উদ্ধারে রাত থেকেই তৎপরতা শুরু করেন কয়েকশ উদ্ধারকর্মী। বাসাবাড়ি ও গাড়ি থেকে শতাধিক মানুষকে উদ্ধার করা হয়। আকস্মিক বন্যায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন পেলহামের বাসিন্দারা। এলাকাটিতে সর্বোচ্চ ১৫ ইঞ্চি বৃষ্টিপাত রেকর্ড হয়েছে।

স্থানীয় এক বাসিন্দা বলেন, আকস্মিক বন্যার কারণে আমি গাড়িতে এক ঘণ্টার বেশি সময় বসে ছিলাম। পানির কারণে রাস্তাঘাটের কিছুই দেখা যাচ্ছিল না। কোথাও নড়তেও পারছিলাম না।

আরেক নারী জানান, এমন ভয়াবহ বন্যা খুব কমই দেখেছি। পানির স্রোত বয়ে যাচ্ছিল। আমরা কিছু বুঝে উঠার আগেই সব জায়গায় পানি উঠে যায়। তখন আমরা নিরাপদ আশ্রয়ের জন্য ছুটোছুটি করছিলাম।

বন্যার কারণে বন্ধ হয়ে যায় বিভিন্ন এলাকার যান চলাচল। কোথাও কোথাও গাছপালা উপড়ে পড়ার কথা জানিয়েছে কর্তৃপক্ষ। আগামী কয়েকদিন আরও বৃষ্টিপাতের সতর্কতা জারি করেছে আবহাওয়া বিভাগ।

বিশেষ করে আলাবামার পাশাপাশি ফ্লোরিডা, জর্জিয়া ও টেনেসির বিভিন্ন অঞ্চলে ব্যাপক বৃষ্টিপাত ও বন্যার আগাম সতর্কতা দেয়া হয়েছে।

মুক্তা মাহমুদ

এ সম্পর্কিত আরও পড়ুন বৃষ্টিতে | বিপর্যস্ত | যুক্তরাষ্ট্র