লাইফস্টাইল

সকালে খালি পেটে ভেজানো আখরোট খেলে যে উপকার হয়

বায়ান্ন প্রতিবেদন

ছবি: সংগৃহীত

সকালে খালি পেটে ভেজানো আখরোট খাওয়ার অভ্যাস  স্বাস্থ্যের জন্য অনেক উপকারি। এটি আমাদের শরীরের বিভিন্ন গুরুত্বপূর্ণ অংশের জন্য অত্যন্ত উপকারী। পুষ্টিবিদদের মতে, সম্প্রতি একাধিক গবেষণায় আখরোটের স্বাস্থ্যকর গুণাবলীর বিষয়টি পুনঃপ্রমাণ হয়েছে।

আখরোটের স্বাস্থ্য উপকারিতা:

১.ক্যানসার প্রতিরোধ:

গবেষণায় দেখা গিয়েছে, আখরোটে উপস্থিত অ্যান্টি-অক্সিড্যান্ট এবং বিশেষ কিছু রাসায়নিক ক্যানসার প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। আখরোটের এই গুণ ক্যানসারবিরোধী খাদ্য তালিকায় এটিকে একটি উল্লেখযোগ্য স্থান দিয়েছে।

২. হজম ক্ষমতা বৃদ্ধি:

আখরোটে থাকা ফাইবার পাকস্থলী সুস্থতা বজায় রাখতে সাহায্য করে।  নিয়মিত আখরোট খেলে হজম ক্ষমতা বাড়ে।  পাশাপাশি পেটে ভালো ব্যাক্টেরিয়া তৈরি করে পাকস্থলীর সংক্রমণ কমাতে সাহায্য করে।

৩. মস্তিষ্কের কার্যকারিতা:

আখরোটে উপস্থিত ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড মস্তিষ্কের কার্যকারিতা বৃদ্ধি করে। নিয়মিত আখরোট খেলে স্মৃতিশক্তি বৃদ্ধি পায় এবং নিউরোলজিক্যাল ডিজ়অর্ডার কমে যায়।

৪. অক্সিডেটিভ স্ট্রেস নিয়ন্ত্রণ:

আখরোটের মধ্যে থাকা পলিফেলন এবং ভিটামিন ই শরীরে অক্সিডেটিভ স্ট্রেস নিয়ন্ত্রণে সাহায্য করে। এই উপাদানগুলো শরীরের সেলুলার ক্ষতি কমাতে কার্যকরী ভূমিকা পালন করে।

৫. টাইপ-২ ডায়াবিটিস নিয়ন্ত্রণ:

বিভিন্ন গবেষণায় প্রমাণিত হয়েছে যে, আখরোটের মধ্যে থাকা খনিজ উপাদান টাইপ-২ ডায়াবিটিসের ঝুঁকি কমাতে সাহায্য করে।

এই সব উপকারিতার ভিত্তিতে পুষ্টিবিদেরা সকালের খাদ্যতালিকায় আখরোট অন্তর্ভুক্ত করার সুপারিশ করেন। প্রাত্যহিক আখরোটের একটি ছোট পরিমাণ আপনার শরীরের স্বাস্থ্যের ক্ষেত্রে উল্লেখযোগ্য পরিবর্তন আনতে পারে।

জেডএস/

এ সম্পর্কিত আরও পড়ুন স্বাস্থ্যকর | হজম ক্ষমতা বৃদ্ধি