আন্তর্জাতিক

বিশ্বে ১৮ বছরের আগেই ধর্ষণ-যৌন নিপীড়নের শিকার ৩৭ কোটি নারী: ইউনিসেফ

আন্তর্জাতিক ডেস্ক

বর্তমানে বেঁচে আছেন এমন ৩৭ কোটির বেশি মেয়ে ও নারী অর্থাৎ প্রতি আটজনের একজন ১৮ বছর হওয়ার আগেই ধর্ষণ বা যৌন নিপীড়নের শিকার হয়েছেন। তবে যদি নন-কন্টাক্ট বা সরাসরি শারীরিক সংস্পর্শ ছাড়া যৌন সহিংসতার বিষয় হিসাবে নেয়া হয় তাহলে এই সংখ্যাটা বেড়ে ৬৫ কোটিতে গিয়ে ঠেকে।

বুধবার (০৯ অক্টোবর) জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফ এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে। এ বিষয়ে প্রথমবারের মতো এই ধরনের বৈশ্বিক সমীক্ষায় এমন দাবি করা হয়েছে।

ইউনিসেফের প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, যদিও মেয়ে ও নারীরা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত তারপরও ২৪০ থেকে ৩১০ মিলিয়ন ছেলে ও পুরুষ, অর্থাৎ প্রায় প্রতি ১১ জনের একজন শৈশবে ধর্ষণ বা যৌন নিপীড়নের শিকার হয়েছেন।

প্রতিবেদনটিতে আরও বলা হয়েছে, এই মানবাধিকার লঙ্ঘনের ব্যাপকতা নজিরবিহীন। লজ্জা, পরিমাপের চ্যালেঞ্জ ও তথ্য সংগ্রহে সীমিত বিনিয়োগের কারণে এটি পুরোপুরি বোঝা কঠিন।

যৌন সহিংসতার ভৌগোলিক, সাংস্কৃতিক ও অর্থনৈতিক কোনো সীমারেখা নেই। তবে সাব-সাহারান আফ্রিকায় সবচেয়ে বেশি সংখ্যক যৌন নিপীড়নের ঘটনা ঘটেছে। সেখানে ৭৯ মিলিয়ন মেয়ে ও নারী অর্থাৎ ২২ শতাংশ এই ধরনের ঘটনার শিকার হয়েছেন। এর পরের অবস্থানে পূর্ব ও দক্ষিণ-পূর্ব এশিয়া। সেখানে ৭৫ মিলিয়ন অর্থাৎ ৮ শতাংশ ভুক্তভোগী বসবাস করেন।

ইউনিসেফের নির্বাহী পরিচালক ক্যাথরিন রাসেল শিশুদের বিরুদ্ধে যৌন সহিংসতাকে আমাদের নৈতিক বিবেকের ওপর একটি কলঙ্ক হিসেবে অভিহিত করেছেন। তিনি বলেন, এটি গভীর এবং স্থায়ী মানসিক ক্ষতের সৃষ্টি করে। প্রায়ই এমন কোনো ব্যক্তি এমন কাজ করেন যাকে শিশুটি জানে ও বিশ্বাস করে।

 

এসি//

এ সম্পর্কিত আরও পড়ুন ইউনিসেফ | ধর্ষণ