লাইফস্টাইল

খিচুড়ি রান্নার সময় মাথায় রাখবেন ৫ কৌশল

বায়ান্ন প্রতিবেদন

ছবি: সংগৃহীত

বর্ষা মানেই খিচুড়ি ভোজন। বাইরে টিপটিপে বৃষ্টি আর সঙ্গে ঝোড়ো হাওয়া— এমন আবহাওয়ায় পাতে খিচু়ড়ি থাকতেই হবে। সঙ্গে যতই আলুভাজা, পাঁপড় কিংবা ইলিশ মাছ ভাজা থাক, খিচুড়ির স্বাদ যদি মনের মতো না হয় খাওয়ার আনন্দটাই মাটি হয়ে যায়। বর্ষায় খিচুড়ির স্বাদ মনের মতো করে তুলতে রান্নার সময় কয়েকটি কৌশল মাথায় রাখুন।

সাদা চাল

বর্ষার দুপুরে একেবারে সাধারণ চাল দিয়ে জমিয়ে রাঁধুন খিচুড়ি। খিচুড়ির আসল স্বাদ পেতে হলে অন্য কোনও কিছু দিয়ে রাঁধলে হবে না। চালের খিচুড়ির স্বাদ মুখে লেগে থাকবে।

সব্জি দিন

খিচুড়িতে মেশান নানা ধরনের সব্জি। গাজর, বিন্‌স, পালং, টমেটো খিচুড়িতে দিলে আলাদা একটা স্বাদ পাওয়া যাবে। তা ছাড়া সব্জিরও তো কিছু স্বাস্থ্যগুণ রয়েছে। খিচুড়ির মাধ্যমে সেগুলি শরীরে খেলে আখেরে লাভ-ই হবে।

ঘি মেশান

খিচুড়ি তৈরি হয়ে গেলে নামানোর আগে কয়েক ফোঁটা ঘি ছড়িয়ে দিন। ঘিয়ের গন্ধে অর্ধেক খিচুড়ি খাওয়া হয়ে যাবে। আর বাকি অর্ধেক ঘিয়ের স্বাদেই মন কেড়ে নেবে। গরম খিচুড়ির উপর ঘি ঢেলে ভাল করে মিশিয়ে দিলে, ঠান্ডা হয়ে যাওয়ার পরেও সেই স্বাদ অটুট থাকবে।

বাদাম

কাজু, কাঠবাদাম, কিশমিশও দিতে পারেন খিচুড়িতে। স্বাদ একেবারে রাজকীয় হয়ে উঠবে। সেই সঙ্গে বাড়তি কিছু পুষ্টিও পাবে শরীরে।

সঙ্গে চাটনি

খিচুড়ির সঙ্গে চাটনির জুটি অত্যন্ত জনপ্রিয়। খিচুড়ি আর চাটনি একসঙ্গে মুখে পুরলে স্বর্গীয় স্বাদ পাওয়া যায়। তাই খিচুড়ি রাঁধলে সঙ্গে একটু চাটনিও তৈরি করতে পারেন। দুপুরের ভোজন পুরো জমে যাবে।


কেএস//