লাইফস্টাইল

দেহে প্রোটিনের অভাব হলে কিভাবে বুঝবেন

প্রোটিন সমৃদ্ধ খাবার ছবি: সংগৃহীত

দেহের জন্য প্রোটিন একটি গুরুত্বপূর্ণ উপাদান। প্রোটিনের অভাব দেখা দিলে দেহে বিভিন্ন ধরনের অসুবিধা দেখা দিতে পারে। শরীরে প্রোটিনের ভারসাম্য ঠিক রাখতে বাড়তি নজর রাখা উচিত।

চিকিৎসকদের মতে, অনিয়মিত খাদ্যাভ্যাসের জন্য দেহে প্রোটিন জনিত সমস্যা দেখা যায়। সহজে সনাক্ত না হলেও প্রোটিনের ঘটতি মাত্রাতিক্ত পর্যায়ে চলে গেলে বিভিন্ন ধরনের শারীরিক অসুস্থতা লক্ষ করা যায়। বেশীরভাগ ক্ষেত্রে কর্মশক্তি হ্রাস পায়। অনেকের বিপাক হার দুর্বল হয়ে পরে। আবার ইনসুলিন হরমোন উৎপাদনে সমস্যা হয়। এসব থেকে রক্ষা পেতে আগে থেকেই সতর্ক থাকা উচিত।

দেহে প্রোটিনের অভাব দেখা দিলে যেসব লক্ষন দেখা দেয়-

ক্ষুদার্থ ভাবঃ কিছুক্ষণ পর পর খিদে পাওয়া দেহে প্রোটিনের অভাবে হয়ে থাকে। কারন প্রোটিন জাতীয় খাবার দীর্ঘক্ষণ পেট ভরা রাখতে ভুমিকা রাখে। পরিমান মত প্রোটিন শরীরে না গেলে খিদে লাগাটা খুবেই স্বভাবিক। 

রক্তে শর্কারার ভারাসাম্যহীনতাঃ দেহে প্রোটিনের অভাব হলে রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে। ডায়াবেটিস বোগীদের খাদ্য তালিকায় প্রোটিন সমৃদ্ধ খাবার রাখা উচিত। যেমনঃ ডাল, মাছ, ডিম, বাদাম ইত্যাদি । 

চুল পড়লেঃ শরীর সুস্থ রাখার পাশাপাশি সৌন্দর্য ঠিক রাখতেও প্রোটিনের প্রয়োজন। প্রোটিনের ভারসাম্য কমে গেলে ত্বক শুষ্ক ও রুক্ষ হয়ে যেতে পারে । চুল পড়ে যাওয়ার মত সমস্যা দেখা দিতে পারে। 

ক্ষত শুকাতে ব্যাঘাতঃ প্রোটিন ত্বকের ক্ষতস্থান দ্রুত সেরে উঠতে সাহায্য করে। দীর্ঘদিন ক্ষতস্থান সেরে না উঠলে  ধরে নিতে হবে শরীরে প্রোটিনের অভাব রয়েছে।

ক্লান্তি ভাবঃ প্রোটিন দেহকে সতেজ ও প্রফুল্ল রাখতে সহযোগীতা করে। রাতে ঠিকঠাক ঘুম হওয়ার পরেও যদি কর্মস্থলে ক্লান্তি চলে আসে তাহলে বুঝে নিতে হবে দেহে প্রোটিনের অভাব রয়েছে।  

জেডএস/

  

 

এ সম্পর্কিত আরও পড়ুন প্রোটিনের | অভাব | কিভাবে