Connect with us

ক্রিকেট

আইপিএল: বিসিসিআই’র বিরুদ্ধে হাজার কোটি টাকার মামলা

Published

on

প্রায় মাসখানেক ধরে ভারতে করোনা সংক্রমণ ঊর্ধ্বমুখী। ব্যাপারটা আসলে ‘ঊর্ধ্বমুখী’ এই একটা বিশেষণে বেঁধে রাখা অন্যায় হবে। কারণ এই সময়টাতে ভারতে করোনার সংক্রমণ সব রেকর্ড ভেঙে দিয়েছে; সেখানেই থেমে নেই।

এখনও প্রতিদিন দেশটিতে করোনা সংক্রমণ বেড়েই চলেছে। সংক্রমণের পাশাপাশি মৃত্যুও বাড়ছে দেশটিতে। দিল্লি, মুম্বাই, কলকাতা, ব্যাঙ্গালুরুর হাসপাতালগুলোতে রোগীদের ভিড়, অক্সিজেন সংকট, আইসিউ ঘাটতি- সব কিছু যেন ভারতের স্বাস্থ্য ব্যবস্থাকেও হুমকির মুখে ফেলেছে।

ভারতের বড় শহরগুলোতে শ্মশানে লাইন ধরে মৃতদেহ পোড়ানোর ছবি বিশ্ব বিবেককেই নাড়া দিয়েছে। 

তবে এত কিছুর পরও মঙ্গলবার (৪ মে) স্থগিতাদেশের ঘোষণা আসার আগ পর্যন্ত আইপিএলের আয়োজন নিয়ে এক ধরনের চাপা ক্ষোভ ছিল অনেকের মধ্যেই। 

জৈব সুরক্ষা বলয় ভেদ করেই আইপিএলের চারটি ফ্র্যাঞ্চাইজির খেলোয়াড় ও সাপোর্ট স্টাফরা করোনায় আক্রান্ত হওয়ার পর টনক নড়ে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই)। স্থগিত ঘোষণা করা হয় বিশ্বের সবচেয়ে অর্থকরী ক্রিকেটের টি-টোয়েন্টি লিগ আইপিএল।

Advertisement

খানিকটা গড়িমসি করে হলেও শেষ পর্যন্ত করোনাভাইরাসের আক্রমণে স্থগিতই হয়েছে আইপিএল। তবে আইপিল স্থগিতের ঘোষণা আসার এক দিন না পেরোতেই এবার সৌরভ গাঙ্গুলির বিসিসিআই’র বিরুদ্ধে ১০০০ কোটি টাকার জনস্বার্থ মামলা দায়ের করলেন আইনজীবী বন্দনা শাহ। মুম্বাই হাইকোর্টে এই মামলা দায়ের করেছেন তিনি। 

সাম্প্রতিক সময়ে ভারত জুড়ে করোনাভাইরাস হাজার হাজার মানুষের প্রাণ কেড়ে নিলেও, বিসিসিআই কর্তারা নিজের সুবিধা ও টাকার জন্য চোখ-কান বন্ধ করে আইপিএল চালিয়েছেন। এই মর্মে এই মামলা দায়ের করা হয়েছে।
 
জনস্বার্থে করা এই মামলায় আরও বলা হয়েছে, বিসিসিআই যেন এক হাজার কোটি টাকা কোভিড আক্রান্ত মানুষদের অক্সিজেন এবং ওষুধের জন্য ব্যয় করে এবং তাদের কাছে ক্ষমা চায়।

আইপিএল বন্ধ ঘোষণা আসার আগে আট ফ্র্যাঞ্চাইজির মধ্যে চারটিতেই করোনাভাইরাসে আক্রান্তের খবর পাওয়া যায়। কোভিড পজিটিভ হওয়ার খবর বের হওয়ার সঙ্গে সঙ্গেই এই চার ফ্র্যাঞ্চাইজি বাধ্যতামূলক কোয়ারেন্টিনে চলে যায়। 

বাকি চার ফ্র্যাঞ্চাইজি রাজস্থান রয়্যালস, রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু, পাঞ্জাব কিংস ও মুম্বাই ইন্ডিয়ানসেও যে তখন পর্যন্ত কেউ কোভিড পজিটিভ হননি, সে নিশ্চয়তা অবশ্য পাওয়া যায়নি। 

কঠোর জৈব সুরক্ষা বলয় তৈরি করেই মাসখানেক ধরে চলছিল আইপিলের এবারের আসর। কোনো বিরতি বা বাধা ছাড়াই অনুষ্ঠিত হয়েছে ২৯টি ম্যাচ। তবে কঠোর জৈব সুরক্ষা বলয়ের কথা বললেও এই নিয়েও নানা প্রশ্ন উঠে ফ্র্যাঞ্চাইজিগুলোর মধ্যে। 

Advertisement

আইপিএলের বলয়ের মধ্যেই করোনা ঢুকে পড়েছে। এত কঠোর জৈব সুরক্ষা বলয়েও কলকাতা নাইট রাইডার্সের দুই ক্রিকেটার করোনা আক্রান্ত হয়েছেন। চেন্নাই সুপার কিংসের বোলিং কোচসহ দুই কর্মকর্তা আক্রান্ত হয়েছেন। 

মঙ্গলবার (৪ মে) সানরাইজার্স হায়দরাবাদের ঋদ্ধিমান সাহা আক্রান্তের খবর আসতেই আইপিএল স্থগিতের ঘোষণাও এসেছে তখন। তবে আইপিএল অনির্দিষ্টকালের জন্য স্থগিত ঘোষণা করা হলেও এ নিয়ে এখনই কথা শুরু হয়েছে যে, আবারও কবে মাঠে গড়াবে আইপিএলের ১৪তম আসরের বাকি ম্যাচগুলো। 

দুই ধরনের কথা শোনা যাচ্ছে, এক সপ্তাহ সবাইকে কঠোর কোয়ারেন্টিন করিয়ে মুম্বাইয়ে আবার আইপিএল শুরু করা হতে পারে বা এবারের মতো আইপিএল শেষ, এটা মেনে নেয়ার প্রস্তুতি নিয়ে রেখেছে বিসিসিআই। আবার টি-টোয়েন্টি বিশ্বকাপের পর আইপিএলের বাকিটা আয়োজনের চেষ্টা করার কথাও শোনানো হচ্ছে। 

এস

Advertisement
Advertisement

ক্রিকেট

মোস্তাফিজের শেষ ম্যাচে ব্যাটিংয়ে চেন্নাই

Avatar of author

Published

on

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ আইপিএলে চেন্নাইয়ের হয়ে এবারের আসরে নিজের শেষ ম্যাচে পাঞ্জাব কিংসের বিপক্ষে মাঠে নেমেছেন মোস্তাফিজুর রহমান।  খেলায় টস হেরে প্রথমে ব্যাট করছে মাহেদ্র সিং ধোনির দল।

বুধবার (১ মে) চেন্নাইয়ের এম. এ. চিদম্বরম স্টেডিয়ামে টস জিতে আগে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেয় পাঞ্জাব অধিনায়ক স্যাম কারান। ম্যাচটি শুরু হয়েছে বাংলাদেশ সময় রাত ৮ টায়।

চেন্নাই একাদশ: রুতুরাজ গায়কোয়াড়, আজিঙ্কা রাহানে, ড্যারিল মিচেল, মঈন আলী, শিভাম দুবে, রবীন্দ্র জাদেজা, এমএস ধোনি, দীপক চাহার, শার্দুল ঠাকুর, রিচার্ড গ্লেসন, মুস্তাফিজুর রহমান।

পাঞ্জাব একাদশ: জনি বেয়ারস্টো, স্যাম কারান, রাইলি রুশো, শশাঙ্ক সিং, জিতেশ শর্মা, আশুতোষ শর্মা, হারপ্রীত ব্রার, রাহুল চাহার, হার্শাল প্যাটেল, কাগিসো রাবাদা, আর্শদীপ সিং।

 

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

বৃষ্টি আইনে দ্বিতীয় ম্যাচেও বাংলাদেশের হার

Avatar of author

Published

on

১২০ রানের লক্ষ্যে খেলতে নেমে দয়ালান হেমলতার ২৪ বলে ৪১ রানের ঝোড়ো ইনিংসে  ৫.২ ওভারে ৪৭ রান সংগ্রহ করে ভারত।   এরপরই হানা সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে হানা দেয় বৃষ্টি।

শেষ পর্যন্ত বৃষ্টি না থামলে ডিএলএস পদ্ধতিতে এগিয়ে থাকায় ১৯ রানে জয়ী হয় ভারত।  ৫ ম্যাচের সিরিজে সফরকারীরা এগিয়ে গেল ২-০ ব্যবধানে।

এর আগে মঙ্গলবার (৩০ এপ্রিল) সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে ভারতে বিপক্ষে টস জিতে শুরুতে ব্যাট করতে নেমে অল্প রানের পুঁজি পায় বাংলাদেশের মেয়েরা।  মুর্শিদা ৪৯ বলে করেছেন ৪৬ রানে ভর করে নির্ধারিত ওভার শেষে সব কয়টি উইকেট হারিয়ে ১১৯ রান সংগ্রহ করেছে টাইগ্রেসরা।

 

 

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

টি-টোয়েন্টি বিশ্বকাপে রিয়াদ, সঙ্গে সাইফউদ্দিন

Avatar of author

Published

on

জুনে যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠেয় টি–টোয়েন্টি বিশ্বকাপের জন্য ১ মের মধ্যে ১৫ জনের নাম আইসিসিতে পাঠাতে হবে।  তবে এই দলে বিনা শর্তে পরিবর্তন আনা যাবে ২৫ মে পর্যন্ত।

সেই লক্ষ্যেই বিসিবির প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন লিপুর নির্বাচক কমিটি টি–টোয়েন্টি বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের চূড়ান্ত দল নির্বাচন করে ফেলেছে।  তবে ঘোষণা হয়নি আনুষ্ঠানিকভাবে।

কিন্তু বিভিন্ন সূত্রের কথা উল্লেখ করে দেশের শীর্ষ এক সংবাদমাধ্যম বলছে দলে থাকছেন অভিজ্ঞ ক্রিকেটার মাহমুদউল্লাহ রিয়াদ ও দীর্ঘ চোট কাটিয়ে জিম্বাবুয়ে সিরিজের দলে ফেরা অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিন।

সংবাদমাধ্যমটি আরও বলছে যেহেতু ২৫ মের আগে প্রয়োজনে দলে পরিবর্তন আসতে পারে, আইসিসিতে পাঠানো ১৫ খেলোয়াড়ের তালিকা বিসিবি এখনই আনুষ্ঠানিকভাবে ঘোষণা নাও করতে পারে।

 

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

জাতীয়4 hours ago

খালেদা জিয়াকে ফের হাসপাতালে ভর্তি করা হয়েছে

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে আবারও রাজধানীর এভারকেয়ার হাসপাতালে ভর্তি করা হয়েছে। বুধবার (১ মে) রাত সাড়ে ৯টার দিকে বিএনপির ভাইস...

অপরাধ7 hours ago

‘মিল্টন সমাদ্দারকে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হবে’

‘চাইল্ড অ্যান্ড ওল্ড এইজ কেয়ার’ নামে একটি বেসরকারি  প্রতিষ্ঠানের চেয়ারম্যান মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে অজস্র অভিযোগ রয়েছে।এসব অভিযোগের পরিপ্রেক্ষিতে তাকে রিমান্ডে...

অপরাধ7 hours ago

শিশুকে ধর্ষণ-হত্যার বর্ণনা দিতে গিয়ে অশ্রুসিক্ত র‍্যাব কর্মকর্তা

কুমিল্লায় ৯ বছর বয়সী তৃতীয় শ্রেনি পড়ুয়া এক শিশুকে ধর্ষণের পর হত্যার বর্ণনা দিতে গিয়ে অশ্রুসিক্ত হয়ে পড়লেন  র‌্যাব-১১-এর অধিনায়ক...

অপরাধ7 hours ago

মিল্টন সমাদ্দারকে হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করছে ডিবি

‘চাইল্ড অ্যান্ড ওল্ড এইজ কেয়ার’ নামে একটি বেসরকারি আশ্রয়কেন্দ্রের প্রতিষ্ঠাতা মিল্টন সমাদ্দারকে হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ...

অপরাধ9 hours ago

ডিবির হাতে আটক মিল্টন সমাদ্দার

‘চাইল্ড অ্যান্ড ওল্ড এইজ কেয়ার’ আশ্রমের চেয়ারম্যান মিল্টন সমাদ্দারকে আটক করেছে ডিবি পুলিশ। মিরপুরে দক্ষিণ পাইকপাড়ার আশ্রম থেকে মিল্টন সমাদ্দারকে...

জাতীয়9 hours ago

সংসদের দ্বিতীয় অধিবেশন বৃহস্পতিবার

শুরু হতে যাচ্ছে দ্বাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন। রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন সংবিধান অনুযায়ী গেলো ১৫ এপ্রিল এ অধিবেশনের আহ্বান করেন।...

বাংলাদেশ9 hours ago

বিএনপি কখনো পরাজিত হবে না : ফখরুল

বিএনপিকে ধ্বংস করা যাবে না। বিএনপি হচ্ছে ফিনিক্স পাখির মতো। বিএনপি অতীতেও পরাজিত হয়নি,ভবিষ্যতেও পরাজিত হবে না। আজকে এমন একটি...

জাতীয়11 hours ago

ওআইসি সম্মেলনে যোগ দিচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ

গাম্বিয়ার রাজধানী বানজুলে ইসলামি সহযোগিতা সংস্থার (ওআইসি) সম্মেলনের ১৫তম অধিবেশনে যোগ দিচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। ইউরোপ সফর শেষ করেই...

দুর্ঘটনা12 hours ago

শিশুসহ নারীকে পিষে দিলো বাস

রাজধানীর মিরপুরের পূরবী সিনেমা হলের সামনের রাস্তায় বাসের ধাক্কায় কোলে থাকা শিশুসহ এক নারী নিহত হয়েছেন। নিহতরা সম্পর্কে ফুপু ও...

প্রধানমন্ত্রী-শেখ-হাসিনা প্রধানমন্ত্রী-শেখ-হাসিনা
জাতীয়15 hours ago

প্রতিষ্ঠানের মালিকদের বিলাসিতা কমাতে হবে : প্রধানমন্ত্রী

আওয়ামী লীগ যতবার ক্ষমতায় এসেছে, ততবার শ্রমিকদের মজুরি বাড়িয়েছে। বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় কারখানা বা প্রতিষ্ঠান মালিকদের বিলাসিতা...

Advertisement
জাতীয়4 hours ago

খালেদা জিয়াকে ফের হাসপাতালে ভর্তি করা হয়েছে

ঢালিউড4 hours ago

‘বিয়ে নিয়ে আগে শাকিব স্টেটমেন্টস দিবে, তারপর আমি বলবো’

আন্তর্জাতিক5 hours ago

গ্রেপ্তারি পরোয়ানা ঠেকাতে বাইডেনকে ফোন নেতানিয়াহুর

ফুটবল6 hours ago

যে কৌশলে বোকা হলো বায়ার্ন ডিফেন্ডাররা

ঢালিউড6 hours ago

জায়েদ খানের অভিনয় নিয়ে যে কথা বললেন পূজা চেরী

ফুটবল7 hours ago

রোনালদো ও ডি ব্রুইনাদের পাশে ভিনিসিয়াস

অপরাধ7 hours ago

‘মিল্টন সমাদ্দারকে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হবে’

অপরাধ7 hours ago

শিশুকে ধর্ষণ-হত্যার বর্ণনা দিতে গিয়ে অশ্রুসিক্ত র‍্যাব কর্মকর্তা

অপরাধ7 hours ago

মিল্টন সমাদ্দারকে হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করছে ডিবি

বিএনপি8 hours ago

‘আওয়ামী লীগই বাংলাদেশে তাপপ্রবাহ সৃষ্টি করেছে’

উত্তর আমেরিকা7 days ago

সামনে ‘যুদ্ধবিরোধী’ কুমির, আটকে গেলো মার্কিন বিমান (ভিডিও)

ব্যারিস্টার-সুমন
আইন-বিচার2 weeks ago

বেনজীরের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ নিয়ে যা বললেন ব্যারিস্টার সুমন

প্রধানমন্ত্রী-শেখ-হাসিনা
জাতীয়1 month ago

গায়ের চাদর না পুড়িয়ে বউদের ভারতীয় শাড়ি পোড়ান: প্রধানমন্ত্রী

ফুটবল1 month ago

ইংল্যান্ডকে হারিয়ে ব্রাজিল কোচ জানালেন এটা মাত্র শুরু

টুকিটাকি1 month ago

জিলাপির প্যাঁচে লুকিয়ে আছে যে রহস্য!

অর্থনীতি2 months ago

বাজারে লেবুর সরবরাহ বেশি, তবুও দাম চড়া

রেশমা
বাংলাদেশ2 months ago

রাজধানীতে অচেতন অবস্থায় উদ্ধার কিশোরীর ঠিকানা খুঁজছে পুলিশ

হলিউড2 months ago

নীল দুনিয়ায় অভিনেত্রী সোফিয়ার রহস্যজনক মৃত্যু

ফুটবল2 months ago

জামালকে ঠিকঠাক বেতন দেয়নি আর্জেন্টাইন ক্লাব

টুকিটাকি2 months ago

রণবীরের ‘অ্যানিম্যাল’ দেখে শখ, মাইনাস ২৫ ডিগ্রিতে বসলো বিয়ের আসর

সর্বাধিক পঠিত