গ্রহণযোগ্য ব্যক্তিদের খুঁজছে সার্চ কমিটি

প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগের লক্ষ্যে সার্চ কমিটি গ্রহণযোগ্য ব্যক্তিদের খুঁজছে বলে মন্তব্য করেছেন মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) শামসুল আরেফীন।

আজ বুধবার (১৬ ফেব্রুয়ারি) সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে সার্চ কমিটির চতুর্থ বৈঠক শেষে তিনি এ কথা বলেন।শামসুল আরেফীন বলেন, সার্চ কমিটি যত দ্রুত সম্ভব প্রক্রিয়াটা সম্পন্ন করবে। প্রস্তাবিত ৩২২ জনের তালিকা থেকে যাচাই-বাছাইয়ের কাজ চলমান।

কাদের মনোনীত করা হবে জানতে চাইলে তিনি বলেন, আইন অনুযায়ী যোগ্য ব্যক্তিদের নির্ধারণ করা হবে। এখন কিছুই বলা যাবে না। আইনে যেভাবে আছে, ঠিক সেভাবেই হবে।

যাদের নাম প্রস্তাব করা হয়েছে তাদের মধ্যে কারও নাম প্রত্যাহার করা হয়েছে কি না- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, না এ বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি।সার্চ কমিটির পরবর্তী বৈঠক শনিবার (১৯ ফেব্রুয়ারি) বেলা ১১টায় অনুষ্ঠিত হবে।

এর আগে বিকেল ৪টা ৪৫ মিনিটে এ বৈঠক শুরু হয়ে রাত ৮টা পর্যন্ত চলে।

আজকের বৈঠকে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলামের অনুপস্থিতিতে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) শামসুল আরেফীন যোগ দেন।

সার্চ কমিটির সভাপতি সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে অনুষ্ঠিত বৈঠকে উপস্থিত ছিলেন সার্চ কমিটির সদস্য হাইকোর্টের বিচারপতি এস এম কুদ্দুস জামান, মহা-হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক (সিএজি) মোহাম্মদ মুসলিম চৌধুরী, সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন, সাবেক নির্বাচন কমিশনার ছহুল হোসাইন এবং লেখক-অধ্যাপক আনোয়ারা সৈয়দ হক।

এর আগে মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম জানান, প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগের লক্ষ্যে বুধবার (১৬ ফেব্রুয়ারি) থেকে ১০ জনের নামের প্রস্তাবের প্রক্রিয়া শুরু করা হবে।

তিনি বলেন, সার্চ কমিটির কাছে প্রস্তাবিত ৩২২ জনের তালিকা যাচাই-বাছাই করা হচ্ছে। যাদের নাম দুবার এসেছে, তাদের নাম একবার করা হয়েছে। দ্রুত সময়ের মধ্যে ১০ জনের নাম রাষ্ট্রপতির কাছে প্রস্তাব করা হবে।

প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ আইন, ২০২২ অনুসারে নির্বাচন কমিশন গঠনে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে ছয় সদস্যের সার্চ কমিটি গঠন করে গত ৫ ফেব্রুয়ারি প্রজ্ঞাপন জারি করে করা মন্ত্রিপরিষদ বিভাগ।

 

এসআই/

 

Recommended For You

About the Author: Delwar Hossain

This is Delwar Hossain from Bangladesh, He is experienced in working in various organizations & industries. currently working in Bayanno TV As a Digtal Incharge.