রানির কফিন বহন করছে যে গান ক্যারেজ

যে গান ক্যারেজে করে রানির কফিন ওয়েস্টমিনস্টার অ্যাবিতে নিয়ে যাওয়া হবে, তার সমৃদ্ধ ইতিহাস রয়েছে। বুধবার বাকিংহ্যাম প্যালেসের শোকযাত্রায় যে গান ক্যারেজ ব্যবহার করা হয়েছিল, এটি তার তুলনায় আলাদা।

১৯০১ সাল থেকে এটিকে আবদ্ধ করে রেখেছিল রাজকীয় নৌবাহিনী। সেই বছর রানি দ্বিতীয় এলিজাবেথের মাতামহী রানি ভিক্টোরিয়ার শেষকৃত্যানুূষ্ঠানের পর থেকে এটিকে সার্ভিস থেকে সরিয়ে নেয়া হয়েছিল।

এর আগে রানির পিতা রাজা ষষ্ঠ জর্জ এবং রানি এলিজাবেথের প্রথম প্রধানমন্ত্রী উইনস্টল চার্চিলের শেষকৃত্যেও এই কামানটি ব্যবহার করা হয়েছিল।

১৪২ জন নাবিক মিলে এটি বহন করে।

উইন্ডসর থেকে এটিকে বের করে আনতে ৩ হাজার কেজির দড়ি ব্যবহার করে নাবিকরা।

রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যানুষ্ঠানে বিশ্বের ৫০০ জনের বেশি রাষ্ট্র বা সরকার প্রধান এবং বিদেশি নেতারা অংশ নিতে এসছেন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন রবিবার এজন্য লন্ডন এসেছেন। তিনি শোকবইয়ে স্বাক্ষর করেছেন এবং ওয়েস্টমিনস্টার হলে শায়িত রানিতে শেষ শ্রদ্ধা নিবেদন করেছেন।

ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাঁক্রো শেষকৃত্যানুষ্ঠানে অংশ নেবেন। আরো থাকবেন জার্মান প্রেসিডেন্ট ফ্রাঙ্ক-ওয়াল্টার স্টেইনমেইয়ার, ইতালির প্রেসিডেন্ট সের্গেও মাটারেল্যান্ড এবং আইরিশ তাইওশেক মাইকেল মার্টিন।

কমনওয়েলথভুক্ত কয়েকটি দেশের নেতারা গত সপ্তাহেই লন্ডনে এসেছেন। তাদের মধ্যে আছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানেজ এবং নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন।

এছাড়া বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে শেষকৃত্যানুষ্ঠানে অংশ নেবেন বলে ধারণা করা হচ্ছে।

ভারতের পক্ষে অংশ নেবেন প্রেসিডেন্ট দৌপদি মুর্মু। চীনের পক্ষ থেকে এসেছেন ভাইস প্রেসিডেন্ট ওয়াঙ কাইশান।

Recommended For You