Connect with us

ফুটবল

১৬ মিনিটে স্বপ্নভঙ্গ ফিনল্যান্ডের

Published

on

শেষ পর্যন্ত স্বপ্ন পূরণ হয়নি ফিনল্যান্ডের। বেলজিয়ামের বিপক্ষে ম্যাচের ৭৪ মিনিট পর্যন্ত নিজেদের জাল সুরক্ষা রাখতে পারলেও শেষ ১৬ মিনিটে দুই গোল খেয়ে গ্রুপ পর্ব থেকেই বিদায় নিতে হয়েছে ফিনিশীয়দের।

একই গ্রুপে বেলজিয়াম, ডেনমার্ক, রাশিয়া আর চতুর্থ দল হিসেবে ফিনল্যান্ড। প্রতিপক্ষ হিসেবে বাকি তিনটা টিমই অনেক শক্তিশালী। তারপরেও চমক দিয়ে প্রতিটা প্রতিপক্ষের সঙ্গে সমানে সমান লড়াই করে অসাধারণ কিছু করার প্রতিশ্রুতি যেনো দিচ্ছিল ফিনল্যান্ড। কিন্তু শেষ দিনের ম্যাচে শেষ ১৬ মিনিটে নিজেদের প্রতাপটা আর ধরে রাখতে পারলেন না তারা।

ফিফার এক নম্বর দলের সাথে ড্র করবে ফিনল্যান্ড। ম্যাচটা শুরু থেকে ৭৪ মিনিট পর্যন্ত সেভাবেই এগিয়ে যাচ্ছিল। বেলজিয়ামের আক্রমণভাগের সামনে দুর্ভেদ্য এক পাহাড় গড়ে তুলেছিল তারা। কিন্তু শেষ পর্যন্ত ফিনিশীয়রা পারেনি, নিজেদের ভুলেই গোলপোস্টে লাগা বল গোলকিপারের হাতে লেগে ঢুকে যায় জালে। ম্যাচের ১৬ মিনিট বাকি থাকতে ভিটসেলের কর্নার থেকে দুর্দান্ত একটা হেড করেছিলেন টমাস ভারমিউলেন। সেই হেডই পোস্টে লেগে ফিরে এসে কিপারের হাতে লাগলে জালের ঠিকানা খুজে পায় রোমেলো লুকাকুরা।

এই একটি গোল খাওয়ার আগে শেষ ষোলোতে যাওয়ার লড়াইয়ে ডেনমার্কের চেয়ে মোটামুটি এগিয়েই ছিল ফিনল্যান্ড। গ্রুপের অন্য ম্যাচে রাশিয়ার বিপক্ষে ওই সময় পর্যন্ত ডেনমার্ক ২-১ গোলে এগিয়ে থাকলেও গোলশূন্য সমতায় থাকা ফিনল্যান্ড ছিল পয়েন্ট তালিকার দ্বিতীয় স্থানে।
এর আগে প্রথমার্ধ্বের ৩৭ মিনিটেই গোল পেতে পারতেন লুকাকু। বল জালে পাঠালেও অবশ্য অফসাইডের কারণ বাতিল হয়ে যায় তাঁর গোল।

একটি গোল খাওয়ার পরই যেনো ম্যাচের মোড় ঘুরে যায়। আত্নঘাতী প্রথম গোল খাওয়ার ঠিক ৭ মিনিট পর ফিনল্যান্ডের রক্ষণদেয়াল ভাঙ্গেন রোমেলু লুকাকু। এই গোলের পর এবারের ইউরোতে ৩ গোল নিয়ে এখন পর্যন্ত ক্রিস্টিয়ানো রোনালদো, ভাইনালডাম ও প্যাট্রিক শিকের সঙ্গে যৌথভাবে সর্বোচ্চ গোলদাতার তালিকায় শীর্ষে আছেন ইন্টার মিলানের স্ট্রাইকার।

Advertisement

৩ ম্যাচ থেকে ৯ পয়েন্ট নিয়ে শেষ ষোলোতে উঠেছে বেলজিয়াম। ৩ পয়েন্ট নিয়ে সরাসরি শেষ ষোলোতে উঠেছে ডেনমার্কও। সমান পয়েন্ট নিয়ে রাশিয়া আছে 'বি' গ্রুপের পয়েন্ট তালিকার তৃতীয় স্থানে। শেষ রাউন্ডের ম্যাচগুলো শেষে এখন রাশিয়াকে অপেক্ষায় থাকতে হবে। ছয়টি গ্রুপে তৃতীয় হওয়া ছয় দলের মধ্যে শীর্ষ চারে থেকে শেষ ষোলোয় ওঠার হিসেব নিকেশ করতে হবে। আর ৩ পয়েন্ট পেলেও গ্রুপ পর্ব থেকেই ছিটকে পড়েছে ফিনল্যান্ড।
 
এএ

Advertisement

ফুটবল

তরুণদের নিয়ে স্পেনের ইউরো দল

Published

on

জার্মানিতে অনুষ্ঠেয় ইউরো চ্যাম্পিয়নশিপের জন্য প্রাথমিক দল ঘোষণা করেছেন স্পেনের কোচ ডি লা ফুয়েন্তে।  ২৯ জনের সেই দলে জায়গা পেয়েছেন তরুণ ফুটবলার লামিন ইয়ামাল, পাও কুবার্সি, ফেরমিন লোপেজ, আহোজে পেরেজ।

এছাড়া অভিজ্ঞ রদ্রি, দানি কারভাহাল, আলভারো মোরাতারা আছেন স্পেনের দলে।  তবে ইনজুরির কারণে জায়গা হয়নি পাবলো গাভি, আলেজান্দ্রো বাল্ডে ও হোসে গায়া।

ফুয়েন্তের দলে রিয়াল মাদ্রিদের তিন ফুটবলার জায়গা পেয়েছেন। বার্সেলোনার আছেন পাঁচ ফুটবলার।

তিন বারের ইউরো চ্যাম্পিয়ন স্পেন ১৫ জুন ক্রোয়েশিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে আসরটির যাত্রা শুরু করবে।  এরপর ২০ জুন ইতালি এবং ২৪ জুন আলবেনিয়ার বিপক্ষে ম্যাচ খেলবে লা রোজিরা।

 

Advertisement

স্পেনের ইউরো দল:

গোলরক্ষক: উনাই সিমন, অ্যালেক্স রেমিরো, ডেভিড রায়া।

 

ডিফেন্ডার: দানি কারভাহাল, জেসুস নাভাস, আইমেরিক লাপোর্তা, রবিন ডি নরমান্ড, ন্যাচো ফার্নান্দেজ, দানি ভিভিয়ান, পাও কুবার্সি, অ্যালেক্স গ্রিমাল্ডো, মার্ক কুকুরেল্লা।

 

Advertisement

মিডফিল্ডার: রদ্রি, মার্টিন জুবেমেন্ডি, ফ্যাবিয়ান রুইজ, মাইকেল মরিনো, লরেন্তে, পেদ্রি, অ্যালেক্স জার্সিয়া, অ্যালেক্স বায়েনা, ফেরমিন লোপেজ।

 

ফরোয়ার্ড: লামিন ইয়ামাল, দানি অলমো, নিকো উইলিয়ামস, আলভারো মোরাতা, হোসেলু, ফেরান তোরেস, মাইকেল আরিজাবাল, আহোজে পেরেজ।

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

দীর্ঘ বছর পর জার্মান কাপ জিতলো লেভারকুসেন

Published

on

বায়ার লেভারকুসেন তো চলতি মৌসুমে নানাভাবেই অবাক করে চলেছে। এবার জার্মান কাপের শিরোপা জিতলো দলটি। জাবি আলোনসোর অধীনে নিজেদের অপ্রতিরোধ্য করে তুলেছে তারা। বুন্দেসলিগায় অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছে। এখন পর্যন্ত শুধুমাত্র একটি ম্যাচ তারা পরাজিত হয়েছে এই মৌসুমে। যেটি আটালান্টার বিপক্ষে ইউরোপা লিগের ফাইনাল। জার্মান কাপের ফাইনালে শনিবার রাতে ১-০ গোলে কাইজারস্লাটার্নকে হারিয়েছে তারা।

ম্যাচ শুরু হওয়ার পর দ্রুতই এগিয়ে যায় লেভারকুসেন। যখন ১৭ মিনিটের খেলা চলছে বক্সের বাইরে থেকে গ্রানিত জাকার এক দারুণ শটে এগিয়ে যায় আলোনসোর দল। এরপর আর কোনো গোল আসেনি কোনো দলের পক্ষ থেকে। যদিও প্রথমার্ধে দুইটি হলুদ কার্ড খেয়ে বসেন লেভারকুসেন ডিফেন্ডার ওদিলন কোসসুনু। ফলে লাল কার্ড খেয়ে মাঠের বাইরে যেতে হয় তাকে।

বিপদ শুধু সেই একটিই ছিল লেভারকুসেনের জন্য। দ্বিতীয়ার্ধের পুরো সময়টুকু ১০ জন নিয়ে খেলতে হয়েছে তাদের। যদিও আর কোনো অসুবিধায় পড়তে হয়নি দলটির। শিরোপা নিশ্চিত করেই মাঠ ছেড়েছে।

এর আগে ১৯৯৩ সালে জার্মান কাপ জিতেছিল লেভারকুসেন। ফলে আবারও ৩১ বছর পর এই শিরোপা জিতলো তারা। আলোনসোর অধীনে বুন্দেসলিগার পর জার্মান কাপ জয় করলো লেভারকুসেন। সময়টা কত ভালো যাচ্ছে দলটির জন্য, তা তাদের খেলোয়াড় ও কোচ সবাই জেনে থাকবে নিশ্চিতভাবেই।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

ফ্রেঞ্চ কাপের শিরোপা নিয়ে বিদায় নিলেন এমবাপ্পে

Published

on

মাথা উঁচু করেই প্যারিস সেন্ট জার্মেই থেকে বিদায় বললেন কিলিয়ান এমবাপ্পে। শনিবার রাতে  লিওঁ এর বিপক্ষে দলটি জিতেছে ফ্রেঞ্চ কাপের শিরোপা। এমবাপ্পের জন্য পিএসজির হয়ে শেষ ম্যাচ ছিল এটি। এই ফ্রান্স খেলোয়াড় অবশ্য জানাননি, কোথায় যাচ্ছেন তিনি পরের মৌসুমে। ফাইনাল ম্যাচে ২-১ গোলে জয় পেয়েছে পিএসজি।

ফ্রেঞ্চ কাপে ১৫তম বারের মতো শিরোপা উঠল পিএসজির ঝুলিতে। ক্লাবটির কোচ লুইস এনরিকে দ্বিতীয়বারের মতো শিরোপার স্বাদ পেলেন। এর আগে লিগ ওয়ান জিতেছেন কিছুদিন আগেই। পিএসজি নিজেদের গোল দু’টি দিয়েছে প্রথমার্ধেই। প্রথম গোলটি আসে ২২ মিনিটের মাথায়, দ্বিতীয় গোলটি ৩৪ মিনিটের মাথায়। যথাক্রমে ওসমান ডেম্বেলে ও ফাবিয়ান রুইজের পা থেকে।

লিওঁ অবশ্য বিরতির পর বেশ লড়াই করে। দ্বিতীয়ার্ধ শুরুর কিছু বাদেই জেইক ও’ব্রায়েন এর গোলে ব্যবধান কমায় দলটি। পরিস্থিতি এমন ছিল যে লিওঁ বেশ আক্রমণাত্মক হয়ে ওঠে, কিন্তু শেষ পর্যন্ত আর কোনো বিপদ ছাড়াই ম্যাচটি শেষ হয়। শিরোপা ওঠে পিএসজির কাঁধে।

Advertisement

এমবাপ্পে নিজের অভিব্যক্তি জানিয়েছেন ম্যাচ শেষে। তিনি বলেন, “এখানে শুধু ভাল স্মৃতি রয়েছে এবং আমি মাথা উঁচু করেই যেতে পারি, পাশাপাশি একটা ট্রফি নিয়েও। তো আমি শুধু ইতিবাচক জিনিসগুলো মনে করতে পারি।”

 

এম/এইচ

 

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত