শিগগির শুরু হবে বুস্টার ডোজের কার্যক্রম: স্বাস্থ্যমন্ত্রী

সারাদেশে করোনা সংক্রমণ রোধে শিগগির বুস্টার ডোজ দেওয়া শুরু হবে। জানালেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

শনিবার (১১ ডিসেম্বর) দুপুর ২টায় রাজধানীর শ্যামলীর শিশু হাসপাতালে ভিটামিন-এ টিকা ক্যাম্পেইনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এই তথ্য জানান।

তিনি বলেছেন, দেশে দক্ষিণ আফ্রিকার ওমিক্রন ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে। দ্রুততম সময়ে সবাইকেই টিকা নিতে হবে। শিগগির টিকা নেওয়া ব্যক্তিদের বুস্টার ডোজ দেওয়া শুরু করব। করোনায় সংক্রমিত হলে ৬০ বছরের বেশি বয়সীদের মৃত্যুঝুঁকি বেশি থাকে। এজন্য এই বয়সী জনগোষ্ঠীকে টিকার বুস্টার ডোজ দেওয়া হবে।

করোনা প্রতিরোধে দুই ডোজের টিকা নিয়েছেন এমন অনেকেরই ছয় মাস পেরিয়েছে, যাদের শরীরের অ্যান্টিবডি অনেকটাই কমে এসেছে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। বিশ্বব্যাপী করোনার নতুন নতুন ধরনের সংক্রমণ বাড়ার আশঙ্কা তৈরি করছে। এই অবস্থায় বয়স্ক ও কোমরবিডিটিতে আক্রান্ত রোগীদের সংক্রমণ ঠেকাতে বুস্টার ডোজ প্রয়োগে মত দিয়েছেন বিশেষজ্ঞরা।

জাহিদ মালেক বলেন, দেশে দুই নারী ক্রিকেটারের দেহে ওমিক্রন ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে। তারা জিম্বাবুয়েতে খেলতে গিয়ে আক্রান্ত হয়ে এসেছেন। তাদের সংস্পর্শে যারা ছিল তাদের সবারই নমুনা পরীক্ষা করা হচ্ছে। ওমিক্রন ঠেকাতে সব প্রস্তুতি নিয়েছে সরকার। বাড়ানো হয়েছে স্ক্রিনিং। অচিরেই শুরু হবে বুস্টার ডোজ দেওয়া।

তিনি আরও বলেন, করোনার নতুন এই ধরনের উপসর্গ মৃদু। দুই নারী ক্রিকেটার কোয়ারেন্টাইনে আছেন। তারা ভালো আছেন। নিয়মিত তাদের চেকআপ চলছে। আশা করছি, তারা দুজনই দ্রুত সুস্থ হয়ে উঠবেন।

জাহিদ মালেক আরও বলেন, ওমিক্রন ভাইরাসটি খুবই সংক্রামক এবং দ্রুত ছড়িয়ে যায়। কিন্তু এর উপসর্গ মৃদু। এখনও কোনো মৃত্যু সংবাদ আমরা পাইনি। এটা ডেল্টা ভ্যারিয়েন্টের চেয়ে বেশি ক্ষতিকারক নয়। উপসর্গ একইরকম।

আরআই

সাহরি ও ইফতারের সময়সূচি
৬ রমজান | ১৭ মার্চ বুধবার

Recommended For You