Connect with us

ক্রিকেট

এশিয়া কাপ খেলা হচ্ছে না সোহানের

Published

on

বাংলাদেশ টি-টোয়েন্টি দলের অধিনায়ক  নুরুল হাসান সোহানের এশিয়া কাপ খেলা হচ্ছে না।

আজ সোমবার(৮ আগস্ট) সিঙ্গাপুরে বাঁ হাতের তর্জনিতে পাওয়া চোটের সফল অস্ত্রপাচার শেষে এ কথা জানিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।জিম্বাবুয়ে সফরের দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে বাঁ-হাতের তর্জনিতে চোট পেয়েছিলেন তিনি।

জানা গেছে, পুরোপুরি সুস্থ হতে আরও ৩ সপ্তাহ বিশ্রামে থাকতে হবে সোহানকে। তাই এবারের আসরে তাকে বাদ দিয়েই দল ঘোষণার সিদ্ধান্ত নিয়েছে বিসিবি।

জিম্বাবুয়ে সফরের দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে বাঁ-হাতের তর্জনির ইনজুরিতে পড়েন সোহান। চিকিৎসার জন্য তাকে সিঙ্গাপুর যেতে হয় তাকে।

অস্ত্রোপচার করানোর কারণে তিন-চার সপ্তাহ মাঠের বাইরে থাকতে হবে তাকে। তাই আগামী ২৭ আগস্ট থেকে শুরু হওয়া এশিয়া কাপে তাকে আর দেখা যাবে না।

Advertisement
Advertisement

ক্রিকেট

জাতীয় দল থেকে অবসরের ঘোষণা দিলেন জিরু

Published

on

ফ্রান্স জাতীয় দল থেকে অবসরের ঘোষণা দিলেন অলিভিয়ের জিরু। ২০২৪ ইউরো শেষে জাতীয় দল থেকে বিদায় নিবে ফ্রান্সের ইতিহাসে সর্বোচ্চ গোলদাতা জিরু। ফরাসি সংবাদমাধ্যম ‘লেকিপ’কে তিনি নিজেই এক সাক্ষাৎকারে এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন।

২০১৮ সালে ফ্রান্সের হয়ে বিশ্বকাপ জিতেছেন জিরু। ফ্রান্সের জার্সিতে এখন পর্যন্ত ১৩১ ম্যাচ খেলে করেছেন ৫৭ গোল করেছেন বয়স ৩৭ বছর পেরোনো এই স্ট্রাইকার।

নিজের বিদায় নিয়ে ‘লেকিপ’কে জিরু বলেছেন, ‘লা ব্লুজদের হয়ে এটি আমার শেষ প্রতিযোগিতা হতে যাচ্ছে। আমি এটাকে অনেক মিস করব। আমাদের তরুণদের জন্য পথ করে দিতে হবে। পাশাপাশি এক মৌসুমে অনেক বেশি খেলা হয়ে যাচ্ছে কি না, সেদিকেও খেয়াল রাখতে হবে। আমার ভারসাম্য খুঁজে নিতে হবে।’

জিরু আরও বলেন, ‘আমার মনে হয়, এখনো আমার হাতে দুই বছর সময় আছে। কিন্তু আমার দৃষ্টিতে ফ্রান্সের হয়ে আমার ক্যারিয়ার শেষ পর্যায়ে এসেছে।’

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

বিশ্বকাপের ধারাভাষ্যকার প্যানেলে আতহার

Published

on

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ধারাভাষ্যকর প্যানেল ঘোষণা করেছে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা (আইসিসি)। আগামী ২ জুন থেকে শুরু হওয়া এই টুর্নামেন্টে বেশ বড় কিছু নাম আছে। যাদের কণ্ঠ শুনতে পারবে টেলিভিশনে খেলা দেখা দর্শকেরা। বাংলাদেশ থেকেও এই তালিকায় যাচ্ছেন একজন, আতহার আলী খান।

বড় নামগুলোর দিকে তাকালে দেখা যায়; রবি শাস্ত্রী, নাসির হুসাইন, ইয়ান স্মিথ, মেল জোনস, হার্শা ভোগলে, ইয়ান বিশপ। এছাড়াও পূর্বের নারী ও পুরুষ টি-টোয়েন্টি বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েছে এমন সদস্যরাও আছেন। যেমন; দীনেশ কার্তিক, ইবোনি রেনফর্ড-ব্রেন্ট, স্যামুয়েল বাদ্রি, কার্লোস ব্রাথওয়েট, স্টিভ স্মিথ, অ্যারন ফিঞ্চ, লিসা স্থলাকার।

Advertisement

সাবেক ওডিআই বিশ্বকাপ চ্যাম্পিয়ন দলের সদস্যদেরও দেখা যাবে নিজেদের বিশ্লেষণ ছড়িয়ে দিতে। তাদের মধ্যে আছেন; রিকি পন্টিং, সুনীল গাভাস্কার, ম্যাথু হেইডেন, রমিজ রাজা, এউইন মরগান, টম মুডি, ওয়াসিম আকরাম।

এছাড়াও আরও কিছু বড় নাম আছে ধারাভাষ্য ও ব্রডকাস্টিং এর দলে। এদের মধ্যে আছেন; ডেল স্টেইন, গ্রায়েম স্মিথ, মাইকেল আথারটন, ওয়াকার ইউনুস, সাইমন ডাল, শন পলক, কাটেই মার্টিন, মপুমেলেলো এমবানগওয়া, নাতালি গারমানোস, ড্যানি মরিসন, আলিসন মিচেল, অ্যালান উইলকিনস, ব্রায়ান মারগাটরোইড, মাইক হাইসম্যান, ইয়ান ওয়ার্ড, রাসেল আর্নোল্ড, নিয়েল ও ব্রায়েন, কাস নাইডু, ড্যারেন গঙ্গা।

 

এম/এইচ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

পাকেতার বিরুদ্ধে ফিক্সিংয়ের অভিযোগ

Published

on

ওয়েস্ট হাম ইউনাইটেডের হয়ে খেলা ব্রাজিলিয়ান মিডফিল্ডার লুকাস পাকেতার বিরুদ্ধে ফিক্সিংয়ের অভিযোগ গঠন করেছে ফুটবল অ্যাসোসিয়েশন (এফএ)। তিনি বেটিং বাজার প্রভাবিত করতে এবং নিজের কিছু লোককে লাভবান করতে ইচ্ছাকৃত হলুদ কার্ড দেখেছেন এমন অভিযোগের প্রেক্ষিতে তদন্তে নেমেছে এফএ।

তার বিরুদ্ধে অভিযোগ হলো- ২০২২ সালের ১২ নভেম্বর লেস্টার সিটি, ২০২৩ সালের ১২ মার্চ অ্যাস্টন ভিলা, ২১ মে লিডস ইউনাইটেড ও ১২ আগস্ট বোর্নমাউথের সঙ্গে ইচ্ছাকৃত হলুদ কার্ড দেখেছেন। বেটিং নিয়ে নিয়ম ভাঙায় গত বছর আগস্ট থেকেই তদন্তের অধীনে আছেন পাকেতা।

এফএর দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, ‘অভিযোগ উঠেছে, বেটিংয়ে এক বা একাধিক ব্যক্তিকে লাভ করাতে সে (পাকেতা) বেটিং বাজারকে প্রভাবিত করতে ইচ্ছাকৃতভাবে রেফারির কাছ থেকে কার্ড পাওয়ার চেষ্টা করেছে এসব ম্যাচের গতিপ্রকৃতি প্রভাবিত করতে।’

এফএর এই অভিযোগ গঠন শুনে সামাজিক যোগাযোগ মাধ্যমে পাকেতা বলেছেন , তিনি ‘ভীষণ বিস্মিত ও হতাশ’। ২৬ বছর বয়সী এই মিডফিল্ডার আরও বলেছেন, ‘৯ মাস ধরে আমি তাদের তদন্ত প্রক্রিয়ার প্রতিটি পদক্ষেপে সব রকম তথ্য দিয়ে সাহায্য করেছি। আমি সব রকম অভিযোগ অস্বীকার করছি এবং নিজের নামকে কলঙ্কমুক্ত করতে লড়াই করব।’

পাকেতার বিরুদ্ধে আরও দুটি অভিযোগ গঠন করা হয়েছে। সেগুলো তদন্তে তথ্য ও প্রমাণাদি কর্তৃপক্ষকে সরবরাহ করার সঙ্গে সংশ্লিষ্ট।

Advertisement

ওয়েস্ট হামের পক্ষ থেকে বিবৃতিতে বলা হয়েছে, ‘গোটা প্রক্রিয়ায় ক্লাব খেলোয়াড়ের পাশে দাঁড়ানো এবং সমর্থন দেওয়া চালিয়ে যাবে।’

পাকেতা ‘এফ৩ ও ই৫ নিয়মের ধারা ভাঙা এবং অসদাচরণ’- এর অভিযোগের জবাব দিতে ৩ জুন পর্যন্ত সময় পাচ্ছেন। তবে আবেদন করে এই সময়ও বাড়ানোর সুযোগ আছে।

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত