Connect with us

টুকিটাকি

১১০০ বছরের পুরনো বাইবেল, বিক্রি হলো কত টাকায়

Avatar of author

Published

on

১১শ’ বছরের পুরনো হিব্রু ভাষায় লেখা বাইবেল। বিশ্বের প্রাচীনতম বাইবেলের পাণ্ডুলিপিগুলির মধ্যে এটিকে অন্যতম বলে মনে করা হয়। সেই বাইবেলই বুধবার  আমেরিকার নিউইয়র্কে নিলামে তোলা হলো। মোট দর উঠল ৩৮ মিলিয়ন ডলার। যা ৩৮০ কোটি টাকা। এই কোডেক্স স্যাসুন প্রায় সম্পূর্ণ হিব্রু বাইবেলটিই একটি চামড়ার মলাট দেয়া। একইসঙ্গে পার্চমেন্টের কাগজে লেখা। আমেরিকান ফ্রেন্ডস অফ এএনইউ-এর পক্ষ থেকে রোমানিয়ার প্রাক্তন মার্কিন রাষ্ট্রদূত আলফ্রেড এইচ মোসেস এই বাইবেল কিনে নেন। পরে তেল আভিভের ইহুদি জনগণের এএনইউ মিউজিয়ামে সেটি দান করেন তিনি। আপাতত সোথবির সংগ্ৰহেই যুক্ত হবে এই বইটি। নিলামের আগে বইটি রাখা ছিল এএনইউ মিউজিয়ামের প্রদর্শনীতে। বিশ্বজুড়ে সবার দেখার জন্যই রাখা হয় এএনইউ মিউজিয়ামে।

সোথবির জুডাইকা বিশেষজ্ঞ শ্যারন লিবারম্যান মিন্টজ বলেন, হিব্রু বাইবেলের গভীর শক্তি, প্রভাব এবং তাৎপর্য প্রতিফলিত করে। মানবতার জন্য এটি একটি অপরিহার্য স্তম্ভ।

প্রসঙ্গত এই ৩৮০ কোটি দামের মধ্যে নিলাম ঘরের ধার্য অর্থও অন্তর্ভুক্ত রয়েছে। নিলামে বিক্রি হওয়া পাণ্ডুলিপির জন্য এটি সর্বোচ্চ দামের মধ্যে অন্যতম ছিল। ২০২১ সালে, একই কায়দায় মার্কিন সংবিধানের একটি বিরল অনুলিপি ৪৩ মিলিয়ন ডলারে বিক্রি হয়েছিল। লিওনার্দো দা ভিঞ্চির কোডেক্স লেস্টার ১৯৯৪ সালে ৩১ মিলিয়ন ডলারে বিক্রি হয়েছিল‌। আজকের মুদ্রার হিসেবে যা ৬০ মিলিয়ন ডলার। মিন্টজ বলেন নিলামের দিনটির ফলাফলে তিনি ভীষণ আনন্দিত। তার কথায়, কোডেক্স স্যাসুন খুব শিগগিরই ইজরায়েলে দুর্দান্ত এবং স্থায়ীভাবে ফিরে আসবে।

কোডেক্স স্যাসুন ৮৮০ থেকে ৯৬০ সালের মধ্যে কোনও এক সময়ে তৈরি করা হয়েছে বলে মনে করা হয়। ১৯২৯ সালে নামকরণের পর এটি ডেভিড সলোমন সাসুন কিনেছিলেন। তিনি একজন ইরাকি ইহুদি ব্যবসায়ীর পুত্র যিনি ইহুদি পাণ্ডুলিপির সংগ্রহ দিয়ে লন্ডনের বাড়িটি পূরণ করেছিলেন। তিনি মারা যাওয়ার পর স্যাসুনের সম্পত্তি ভেঙ্গে যায়। বাইবেলের কোডেক্সটি জুরিখের সোথবি ১৯৭৮ সালে ব্রিটিশ রেল পেনশন তহবিলের কাছে বিক্রি করে দেয়। সে সময় এর দাম উঠেছিল আজকের দিনের হিসেবে ১.৪ মিলিয়ন মার্কিন ডলার।

Advertisement
মন্তব্য করতে ক্লিক রুন

মন্তব্য করতে লগিন করুন লগিন

রিপ্লাই দিন

টুকিটাকি

দেবর দ্বারা ধর্ষিত, ঘটনা জেনে বউকে হত্যাচেষ্টা স্বামীর

Avatar of author

Published

on

ধর্ষণ করাতেন স্বামী

একজন ব্যক্তি তার স্ত্রীর বুকে উপর বসে তাকে শ্বাসরোধ করে মারার চেষ্টা করছে। কারণ জানলে অবাক হবেন আপনিও। ভারতের উত্তর প্রদেশের মুজাফফরনগর জেলা থেকে একটি দুঃখজনক ভিডিও সামনে আসার পরই এই ঘটনার কথা জানতে পারা যায়। মহিলা তার দেবর দ্বারা ধর্ষিত হয়েছে, এটিই তার দোষ। যে ব্যক্তি ওই মহিলাকে ধর্ষণের অভিযোগ করেছে সে নিজেই ওই ভিডিওটিও শুট করেছে বলে জানা গেছে।

হামলায় বেঁচে যাওয়া ওই মহিলা দাবি করেছেন যে, যখন তার স্বামী দূরে ছিলেন তার দেবর তাকে ধর্ষণ করেন। তার স্বামী যখন ফিরে আসেন, সব ঘটনা জানতে পেরে সে বলে, ‘তুমি আর আমার স্ত্রী নও। তুমি এখন থেকে আমার বৌদি’।

পরদিন ধর্ষিতার স্বামী ও দেবর তার ঘরে প্রবেশ করেন। তার স্বামী তার ওড়না দিয়ে তাকে শ্বাসরোধ করার চেষ্টা করেছিল, যখন তার ভাই তার মোবাইল ফোনে ঘটনাটি রেকর্ড করে।

মহিলা ভিডিওটি এবং একটি লিখিত অভিযোগ সোশ্যাল মিডিয়ায় শেয়ার করার পরে পুলিশ ঘটনাটিতে নজর দেন। ভারতীয় দণ্ডবিধির (আইপিসি) ধারা ৩৭৬ (ধর্ষণ), ৩০৭ (খুনের চেষ্টা) এবং ৩২৮ ধারায় একটি মামলা দায়ের করা হয়েছে অভিযুক্ত স্বামী এবং দেবরের বিরুদ্ধে খাতৌলি কোতোয়ালি থানায়।

পুলিশ সুপার সত্যনারায়ণ প্রজাপতি জানিয়েছেন, অভিযুক্ত দুজনকেই গ্রেপ্তারের চেষ্টা চলছে এবং শীঘ্রই তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে।

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

টুকিটাকি

৩ দিন আটকে রেখে ধর্ষণ, গরম লোহার রড দিয়ে…

Avatar of author

Published

on

একজন ২২ বছর বয়সী ব্যক্তি এক ১৭ বছর বয়সী মেয়েকে তিন দিনের জন্য আটকে রাখে এবং মেয়েটি বিয়ে করতে অস্বীকার করার পরে তাকে বারবার যৌন হয়রানি করেন বলে অভিযোগ। ঘটনাটি ঘটেছে ভারতের লখিমপুর খেরিতে। অভিযুক্তকে শনিবার লখিমপুর খেরিতে গ্রেপ্তার করে জেলে পাঠানো হয়েছে। পুলিশ জানিয়েছে, ধর্ষিতাকে গালিগালাজ করা হয়েছে, মারধর করা হয়েছে এবং অভিযুক্ত একটি গরম লোহার রড দিয়ে তার মুখে ‘আমান’ নামের অক্ষর লিখেছে।

যদিও তার পরিবারের অভিযোগ পুলিশ প্রাথমিকভাবে ‘কম’ ধারায় একটি মামলা নথিভুক্ত করেছে যেমন অন্যায়ভাবে আটকে রাখা এবং স্বেচ্ছায় আঘাত করা।

সিআরপিসি ধারা ১৬৪ এর অধীনে একজন ম্যাজিস্ট্রেটের সামনে ধর্ষিতা মহিলার বক্তব্য রেকর্ড করার পরে, পকসো আইনসহ ধর্ষণের ধারাগুলি এফআইআরে যুক্ত করা হয়েছে।

পরিবারের অভিযোগ অস্বীকার করে, এসএসপি (খেরি) গণেশ সাহা সংবাদ মাধ্যমকে বলেন, “আমরা তার পরিবারের অভিযোগের ভিত্তিতে একটি এফআইআর নথিভুক্ত করেছি। মেয়েটির একটি ভিডিও বিবৃতি রেকর্ড করা হয়েছিল যাতে সে এই ধরনের গুরুতর অভিযোগ করেনি। আমরা জানি না কেন সে আদালতে তার বক্তব্য পরিবর্তন করেছে, তবে তার অভিযোগ অনুযায়ী আমরা তদন্ত শুরু করেছি।”

দীনেশ সিং বলেন, “লোকটি একজন স্কুল ড্রপআউট এবং হায়দ্রাবাদের একটি সেলুনে কাজ করে। সে মেয়েটিকে বিয়ে করতে চেয়েছিল এবং মেয়েটি অস্বীকার করলে সে লোহার শিক তার দুই গালে তার নাম লিখে দেয়। আমরা এফআইআর নথিভুক্ত করেছিলাম। সে তার পরিবারের সঙ্গে থানায় এসেছিল। যেহেতু সে একটি আইডি বহন করেনি, তাই আমরা একটু দ্বিধায় ছিলাম যে সে নাবালিকা কিনা। আমরা এখন আইপিসি ধারা ৩২৪ (স্বেচ্ছায় বিপজ্জনক অস্ত্র ব্যবহার করে আঘাত করা) এবং ৩৭৬ (ধর্ষণ) যুক্ত করেছি পকসো আইনের সঙ্গে।”

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

টুকিটাকি

র‌্যাপ গাইছে ভিঞ্চির ‘মোনালিসা’

Avatar of author

Published

on

র‌্যাপ-গাইছে-মোনালিসা

‘লিওনার্দো দ্য ভিঞ্চি জানতে পারলে কবরেও নড়েচড়ে বসবেন।’ তার আঁকা কিংবদন্তি ছবি ‘মোনালিসা’ চোখ-মুখ নাড়িয়ে গান করছে। এই অসম্ভবকে সম্ভব করে তুলেছে মাইক্রোসফটের নতুন কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) অ্যাপ। এই ভিডিও ভাইরাল হতেই নেট নাগরিকদের মধ্যে সাড়া পড়ে গিয়েছে। তা দেখেই সোশ্যাল মিডিয়া এক্স পরিবারের এক সদস্য ওই মন্তব্য করেছেন।

একজন পেশাদার র‌্যাপ সঙ্গীত শিল্পীর মতোই ছবির মোনালিসা গান করছে। আর সেটাই সম্ভব করে তুলেছে মাইক্রোসফট। তাদের নতুন এআই অ্যাপ ভিএএসএ-ওয়ান এই কাজ করে দেখিয়েছে। এতে শুধু মোনালিসাই নয়, যে কোনও স্থিরচিত্রকে কথা বলানো যায়। যা দেখে আপাতভাবে মনে হবে জীবন্ত মানুষই কথা বলছে।

মাইক্রোসফটের অফিসিয়াল ওয়েবসাইটে মোনালিসার এই র‌্যাপ সঙ্গীতের ভিডিও প্রকাশ করা হয়েছে। সঙ্গে সঙ্গে তা ভাইরাল হয়ে গিয়েছে। এ পর্যন্ত ৭০ লক্ষ মানুষ এটা দেখেছেন। প্রতি মুহূর্তে সংখ্যাটি বৃদ্ধি পাচ্ছে সংক্রমণের মতো। শুধু দেখেই ক্ষান্ত হচ্ছেন না নেট নাগরিকরা। তাদের দেয়াল লিখনে ভরে গিয়েছে সামাজিক যোগাযোগমাধ্যম।

একজন লিখেছেন, মোনালিসার ক্লিপ দেখে আমি তো হেসে গড়িয়েই পড়ে গিয়েছি মাটিতে। কেউ লিখেছেন, মোনালিসার র‌্যাপিং পাপারাৎজি ইজ ওয়াইল্ড। মজা করে একজন লিখেছেন, দ্য ভিঞ্চি মাটির নীচেও গড়াগড়ি খাবেন দেখলে। এছাড়াও কেউ লিখেছেন, দিস ইজ ক্রেজি ম্যান। অন্যজনের জবাব দ্য ভিঞ্চি যদি একবার দেখতে পেতেন!

মাইক্রোসফটের তরফে বলা হয়েছে, ভাসা হল যে কোনও ছবিকে কার্যত রক্তমাংসের মানুষের মতো জীবন্ত করে দেখানোর একটি কারিগরি। প্রিমিয়ার মডেলের ভাসা ওয়ান কেবলমাত্র ঠোঁটের নড়াচড়া করাতে পারে। তার সঙ্গে তাল মিলিয়ে কণ্ঠস্বরকে জোড়া দেয়া যেতে পারে। যাতে মাথা দোলানো দেখা যাবে।

Advertisement

সাধারণের কাছে এই অ্যাপ কবে নাগাদ আসতে পারে? এর জবাবে কর্তৃপক্ষ বলেছে, অনলাইন ডেমো ভার্সন চালুর কোনও ইচ্ছা আমাদের নেই। যতক্ষণ না আমরা এই প্রোডাক্টের দায়িত্বশীল ব্যবহার এবং আইন মেনে ব্যবহারের বিষয়ে নিশ্চিত হতে পারছি, ততক্ষণ এটা বাজারে ছাড়া হবে না।

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

জাতীয়1 hour ago

থাইল্যান্ড সফর শেষে সোমবার দেশে ফিরছেন প্রধানমন্ত্রী

থাইল্যান্ডে ছয় দিনের সরকারি সফর শেষে সোমবার (২৯ এপ্রিল) ব্যাংকক থেকে দেশে ফিরবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার প্রধানমন্ত্রীর প্রেস  উইংয়ের...

জাতীয়2 hours ago

ভোটের পরিবেশ ভালো থাকায় ভোটার উপস্থিতি বাড়বে: ইসি রাশেদা

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনও সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সব ধরনের পদক্ষেপ নেয়া হচ্ছে। তাই সকলের সমন্বয়ে আগামি উপজেলা পরিষদ নির্বাচন অবাধ,...

জাতীয়3 hours ago

বিএসটিআইতে হালাল সার্টিফিকেটের মূল্যায়ণে মতবিনিময় সভা অনুষ্ঠিত

‘বিএসটিআই হতে প্রদানকৃত হালাল সার্টিফিকেটের মূল্যায়ণ’ শীর্ষক স্টেকহোল্ডারদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। ব্যবসায়ীরা বিএসটিআই হতে প্রাপ্ত হালাল সনদ গ্রহণ...

জাতীয়4 hours ago

‘ব্যক্তিগত তথ্য সুরক্ষার আইন যেন তথ্য নিয়ন্ত্রণের জায়গা না হয়’

ব্যক্তিগত তথ্য সুরক্ষার নামে যে আইনটি তৈরি করা হচ্ছে এটি ব্যক্তিগত তথ্য নিয়ন্ত্রণমূলক আইন হওয়ার ঝুঁকি রয়েছে। যা আমরা চাই...

জাতীয়4 hours ago

‘কোরবানির জন্য পশু আমদানির পরিকল্পনা নেই সরকারে’

ঈদুল আজহা সামনে রেখে গরু বা অন্য কোনো পশু আমদানির পরিকল্পনা সরকারের নেই। কারণ, দেশে পর্যাপ্ত সংখ্যক গবাদি পশু লালন-পালন...

অপরাধ8 hours ago

‘আমি সেলিব্রেটি হতে আসি নাই, সুনাম অক্ষুণ্ণ রাখতে চাই’

‘আমি সেলিব্রেটি হতে আসি নাই, সুনাম অক্ষুণ্ণ রাখতে চাই’। বললেন র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের নতুন পরিচালক...

মাদকবিরোধী মাদকবিরোধী
অপরাধ9 hours ago

মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ২৩ 

রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান পরিচালনা করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) বিভিন্ন অপরাধ ও গোয়েন্দা বিভাগ। অভিযানে মাদক বিক্রি ও...

নিউ-ইয়র্কে-নিহত-২-বাংলাদেশি নিউ-ইয়র্কে-নিহত-২-বাংলাদেশি
জাতীয়9 hours ago

নিউ ইয়র্কে বন্দুকধারীর গুলিতে ২ বাংলাদেশি নিহত

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে বন্দুকধারীর গুলিতে ২ বাংলাদেশি নিহত হয়েছেন। নিহতরা হলেন সিলেটের আবু সালেহ মোঃ ইউসুফ ও কুমিল্লার বাবুল মিয়া। স্থানীয়...

জাতীয়10 hours ago

কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি অনুশীলনে সম্মিলিতভাবে কাজ করতে হবে : রাষ্ট্রপতি   

শোভন কর্মপরিবেশ নিশ্চিতকল্পে দেশীয় ও বৈশ্বিক শ্রমমান অনুযায়ী কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি অনুশীলনকে জাতীয় সংস্কৃতি হিসেবে গড়ে তোলাও অত্যন্ত জরুরি।...

আইন-বিচার10 hours ago

পিনাকীর বিরুদ্ধে চার্জশিট দাখিল, গ্রেপ্তারির আবেদন

মিথ্যা তথ্য ও গুজব ছড়ানোর অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইনে করা মামলায় অনলাইন অ্যাকটিভিস্ট পিনাকী ভট্টাচার্যকে অভিযুক্ত করে চার্জশিট দাখিল করেছে...

Advertisement
বাংলাদেশ4 days ago

শাকিবকে বিয়ের আগেই বুবলী বিবাহিত ও এক সন্তানের জননী, বোমা ফাটালেন সুরুজ বাঙালি

দুর্ঘটনা2 days ago

৯ দিনে একে একে মারা গেলেন ৩ ভাই

ঢাকায়-বৃষ্টি
বাংলাদেশ6 days ago

তীব্র তাপদাহের মধ্যে যেসব এলাকায় বৃষ্টি হতে পারে

ব্রাজিল,-মৃত-চাচাকে-নিয়ে-ব্যাংকে-ভাতিজি
টুকিটাকি4 days ago

ঋণ পেতে মৃত চাচাকে ব্যাংকে নিয়ে গেলেন ভাতিজি

ঢাকা5 days ago

ফেসবুকে পোস্ট দিয়ে ট্রান্সজেন্ডার নারীর আত্মহত্যা

বাংলাদেশ2 days ago

এক মিনিটের জন্য বিসিএসের স্বপ্ন চুরমার!

বাংলাদেশ4 days ago

র‍্যাবের নতুন মুখপাত্র কমান্ডার আরাফাত

বাংলাদেশ6 days ago

ধোনি-সাক্ষীর চরম প্রেমের কাহিনী, শুনলে গায়ে কাঁটা দেবে!

ট্রেন
জাতীয়5 days ago

১৫টি রুটে ট্রেনের ভাড়া যত বাড়লো

হেলিকপ্টারের-সংঘর্ষ,মালয়েশিয়া
আন্তর্জাতিক5 days ago

মাঝ আকাশে ২ হেলিকপ্টারের মুখোমুখি সংঘর্ষ, সবাই নিহত

উত্তর আমেরিকা3 days ago

সামনে ‘যুদ্ধবিরোধী’ কুমির, আটকে গেলো মার্কিন বিমান (ভিডিও)

ব্যারিস্টার-সুমন
আইন-বিচার1 week ago

বেনজীরের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ নিয়ে যা বললেন ব্যারিস্টার সুমন

প্রধানমন্ত্রী-শেখ-হাসিনা
জাতীয়1 month ago

গায়ের চাদর না পুড়িয়ে বউদের ভারতীয় শাড়ি পোড়ান: প্রধানমন্ত্রী

ফুটবল1 month ago

ইংল্যান্ডকে হারিয়ে ব্রাজিল কোচ জানালেন এটা মাত্র শুরু

টুকিটাকি1 month ago

জিলাপির প্যাঁচে লুকিয়ে আছে যে রহস্য!

অর্থনীতি2 months ago

বাজারে লেবুর সরবরাহ বেশি, তবুও দাম চড়া

রেশমা
বাংলাদেশ2 months ago

রাজধানীতে অচেতন অবস্থায় উদ্ধার কিশোরীর ঠিকানা খুঁজছে পুলিশ

হলিউড2 months ago

নীল দুনিয়ায় অভিনেত্রী সোফিয়ার রহস্যজনক মৃত্যু

ফুটবল2 months ago

জামালকে ঠিকঠাক বেতন দেয়নি আর্জেন্টাইন ক্লাব

টুকিটাকি2 months ago

রণবীরের ‘অ্যানিম্যাল’ দেখে শখ, মাইনাস ২৫ ডিগ্রিতে বসলো বিয়ের আসর

সর্বাধিক পঠিত