Connect with us

আন্তর্জাতিক

বেলারুশের বিরোধী নেতার ১৫ বছরের কারাদণ্ড

Avatar of author

Published

on

কারাদণ্ড

বেলারুশের বিরোধী নেতা সভিয়াতলানা সিখানৌস্কায়াকে ১৫ বছরের কারাদণ্ড দেয়া হয়েছে।

সোমবার (৬ মার্চ) রাষ্ট্রদ্রোহ এবং ক্ষমতা দখলের ষড়যন্ত্রের দায়ে দোষী সাব্যস্ত হওয়ার পর দেশটির একটি আদালত এই কারাদণ্ড দেন।

মঙ্গলবার (৭ মার্চ) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

বেলারুশিয়ান এই বিরোধী নেতা বর্তমানে নির্বাসিত অবস্থায় রয়েছেন এবং তার অনুপস্থিতিতেই আদালত এই রায় ঘোষণা করে। অবশ্য বেলারুশে গণতন্ত্র ফিরিয়ে আনার প্রচেষ্টা চালানোর জন্যই এই শাস্তি দেয়া হয়েছে বলে দাবি করেছেন সভিয়াতলানা সিখানৌস্কায়া।

প্রতিবেদনে বলা হয়েছে, ৪০ বছর বয়সী সিখানৌস্কায়া ইংরেজির সাবেক একজন শিক্ষক। ২০২০ সালে প্রেসিডেন্ট নির্বাচনে ক্ষমতাসীন আলেকজান্ডার লুকাশেঙ্কোর বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করার পর তিনি প্রতিবেশী লিথুয়ানিয়ায় পালিয়ে যান। ওই নির্বাচনে লুকাশেঙ্কো জয়ী হয়েছিলেন।

Advertisement

অবশ্য সিখানৌস্কায়া-সহ বেলারুশের অন্য বিরোধীরা সেই সময় বলেছিলেন, লুকাশেঙ্কোকে জয়ী করার জন্য নির্বাচনের ফলাফলে কারচুপি করা হয়েছে। আর তাই ভোটের আনুষ্ঠানিক ফলাফল সামনে আসার পর সেসময় দেশটির মানুষের মধ্যে ক্ষোভ সৃষ্টি হয় এবং এর জেরে ব্যাপক প্রতিবাদের সূত্রপাত হয়।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ মিত্র লুকাশেঙ্কো বিক্ষোভকারীদের সেসময় ওপর নৃশংস দমনপীড়ন চালান, একইসঙ্গে বিরোধীদের বিরুদ্ধে সরকারকে উৎখাতের ষড়যন্ত্রের অভিযোগ আনেন। সেসময় বেলারুশের প্রধান বিরোধী ব্যক্তিত্ব ও কর্মীদের গ্রেপ্তার করা হয় এবং অনেকে দেশ ছেড়ে পালিয়ে যায়।

আলেকজান্ডার লুকাশেঙ্কো প্রায় ৩০ বছর ধরে বেলারুশ শাসন করেছেন। গণবিক্ষোভের সময় তার সরকার ৩৫ হাজারেরও বেশি লোককে আটক করে।

আল জাজিরা বলছে, বেলারুশের বিরোধী দলের ডি ফ্যাক্টো নেত্রী সিখানৌস্কায়াকে চলতি বছরের জানুয়ারিতে তার অনুপস্থিতিতে বিচারের মুখোমুখি করে দেশটির কর্তৃপক্ষ। এসময় সিখানৌস্কায়া-সহ অন্যান্য বিরোধী কর্মীদের বিরুদ্ধে অসাংবিধানিক উপায়ে ক্ষমতা দখলের চেষ্টার অভিযোগ আনা হয়।

বেলারুশের রাষ্ট্রীয় বার্তাসংস্থা বেল্টা জানিয়েছে, মিনস্কের একটি আদালত সোমবার সিখানৌস্কায়াকে ১৫ বছরের কারাদণ্ড দিয়েছে। একই আদালত বেলারুশিয়ান বিরোধী কাউন্সিলের পাভেল লাতুশকোকে ১৮ বছরের কারাদণ্ড এবং একই চক্রান্তের অংশ হওয়ার জন্য দোষী সাব্যস্ত অন্য ৩ কর্মীকে ১২ বছরের কারাদণ্ড দিয়েছে বলে বেল্টা রিপোর্ট করেছে।

Advertisement

২০২০ সালের আগস্টে বিক্ষোভ শুরু হওয়ার পরে তারা সবাই বেলারুশ ছেড়ে চলে গিয়েছিলেন।

তবে কারাদণ্ডপ্রাপ্ত হওয়ার পর এই রায়ের বিরুদ্ধে মুখ খুলেছেন সভিয়াতলানা সিখানৌস্কায়া। টুইটারে দেয়া এক বার্তায় তিনি বলেছেন, ‘১৫ বছরের কারাদণ্ড। বেলারুশে গণতন্ত্র ফিরিয়ে আনার প্রচেষ্টা চালানোয় এভাবেই সরকার আমার কাজকে ‘পুরস্কৃত’ করেছে।’

তিনি আরও বলেন, ‘কিন্তু আজ আমি আমার নিজের সাজা নিয়ে ভাবছি না। আমি হাজার হাজার নিরপরাধের কথা ভাবছি, যারা আটক রয়েছেন এবং প্রকৃতপক্ষে কারাগারে সাজাপ্রাপ্ত অবস্থায় রয়েছেন। তাদের প্রত্যেকের মুক্তি না হওয়া পর্যন্ত আমি থামব না।’

Advertisement
মন্তব্য করতে ক্লিক রুন

মন্তব্য করতে লগিন করুন লগিন

রিপ্লাই দিন

আন্তর্জাতিক

নিউইয়র্কে বন্দুকধারীর গুলিতে ২ বাংলাদেশি নিহত

Avatar of author

Published

on

নিউইয়র্কে-বন্দুকধারীর-গুলিতে-২-বাংলাদেশি-নিহত

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে বন্দুকধারীর গুলিতে ২ বাংলাদেশি নিহত হয়েছেন। স্থানীয় সময় শনিবার (২৭ এপ্রিল) তাদের মৃত্যু হয় বলে নিশ্চিত করেছে পুলিশ।

রোববার (২৮ এপ্রিল) নিউইয়র্ক’র অনলাইন পোর্টাল বাফেলো নিউজের প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়েছে, বাফেলো পুলিশে মুখপাত্র মাইকেল জে ডিজর্জ বলেন, শনিবার বেলা সাড়ে ১২টার পর পর জেনার স্ট্রিটের ১০০ ব্লকে গুলির খবর পায় পুলিশ। পরে পুলিশের সোয়াত টিমও ঘটনাস্থলে উপস্থিত হয়।

বাফেলো নিউজের খবরে আরও বলা হয়, বিকাল ৪টার দিকেও ১৪৮ জেনার স্ট্রিটের আঙ্গিনায় গুলিবিদ্ধ একজনকে পড়ে থাকতে দেখা যায়। এ ঘটনা জড়িত কে বা তারা তাদের বিষয়ে কিছুই জানায়নি পুলিশ। এখনও কাউকে ধরতেও পারেনি।

সিটি অব বাফেলোর এশিয়ান অ্যাডভাইজার শাহী চৌধুরী সংবাদমাধ্যমকে বাফেলো শহরে দুই বাংলাদেশি নিহতের তথ্য নিশ্চিত করেছেন। নিহতরা হলেন সিলেটের ইউসুফ ও কুমিল্লার বাবু। এ ঘটনার পর বাফেলো শহরে হাজারো বাংলাদেশির মধ্যে আতঙ্ক তৈরি হয়েছে।

Advertisement

গেলো মাসে নিউইয়র্কে পুলিশের গুলিতে নিহত হন ১৯ বছর বয়সী বাংলাদেশি তরুণ উইন রোজারিও। ২৭ মার্চ স্থানীয় সময় দুপুরে নিউইয়র্কের ওজন পার্কে নিজ বাসা থেকে পুলিশকে ফোন করে সাহায্য চান উইন রোজারিও। নিহতের বাবার দাবি, ফোন পেয়ে পুলিশ তাদের বাসায় গিয়ে মায়ের সামনেই ছেলেকে ছয় রাউন্ড গুলি করে।

পরে উইন রোজারিওর মানসিক সমস্যার কথা জানায় আইনশৃঙ্খলা রক্ষাবাহিনী। এমন একজনকে কেন গুলি করে মারতে হলো এমন প্রশ্ন উঠছে স্থানীয় কমিউনিটিতে। যদিও পুলিশের দাবি, উইন কাঁচি নিয়ে তাদের মারতে উদ্যত হয়েছিল।

পুরো পরতিবেদনটি পড়ুন

এশিয়া

চীনে টর্নেডোর আঘাতে ৫ জনের মৃত্যু

Avatar of author

Published

on

চীনের দক্ষিণাঞ্চলীয় গুয়াংঝৌ শহরে তাণ্ডব চালিয়েছে টর্নেডো। এতে পাঁচজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এছাড়া নিখোঁজ রয়েছে আরও ৩৩ জন।

রোববার (২৮ এপ্রিল) দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা শিনহুয়া নিউজ এজেন্সির দেয়া প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

এক প্রতিবেদনে বলা হয়, দেশটির বাণিজ্যের কেন্দ্রভূমি হিসেবে পরিচিত দক্ষিণাঞ্চলীয় গুয়াংঝৌ প্রদেশের রাজধানীতে স্থানীয় সময় বিকেল ৩টার দিকে টর্নেডো আঘাত হেনেছে। সেখানে এক কোটি ২৭ লাখ মানুষের বসবাস এবং হাজার হাজার কারখানা অবস্থিত। দেশের রপ্তানি খাতে এই প্রদেশটি অন্যতম গুরুত্বপূর্ণ।

শিনহুয়া নিউজ এজেন্সির খবর বলছে, সেখানকার প্রায় ১৪১টি কারখানা ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে বাড়িঘরের তেমন কোনো ক্ষয়ক্ষতি হয়নি।

চলতি সপ্তাহের শুরুর দিকে গুয়াংঝৌ প্রদেশে ভারী বৃষ্টিপাত ও ভয়াবহ বন্যায় চারজনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

Advertisement

রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, ‌১৯৫০ সালের পর থেকে এটাই ছিল ওই প্রদেশে সবচেয়ে ভয়াবহ বন্যা।

পুরো পরতিবেদনটি পড়ুন

এশিয়া

কম্বোডিয়ায় সেনাঘাঁটিতে বিস্ফোরণ, নিহত ২০ সেনা

Avatar of author

Published

on

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ কম্বোডিয়ার একটি সেনাঘাঁটিতে বিস্ফোরণে ২০ সেনার মৃত্যুর ঘটনা ঘটেছে। দেশটির প্রধানমন্ত্রী হুন মানেট এ তথ্য নিশ্চিত করেছেন।

রোববার (২৮ এপ্রিল) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার দেয়া প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

দেশটির কামপং স্পিউ প্রদেশের একটি সামরিক ঘাঁটিতে স্থানীয় শনিবার সন্ধ্যায় ওই বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে বেশ কয়েকজন সেনা সদস্য আহতও হয়েছেন। সামাজিক মাধ্যম ফেসবুকে এক পোস্টে এ তথ্য জানান প্রধানমন্ত্রী হুন মানেট। তবে তিনি এ বিষয়ে বিস্তারিত তথ্য জানাননি।

হুন মানেট বলেন, কামপং স্পিউ প্রদেশের সামরিক ঘাঁটিতে বিস্ফোরণের খবরে তিনি গভীরভাবে শোকাহত। কী কারণে ওই বিস্ফোরণের ঘটনা ঘটেছে সে বিষয়ে তাৎক্ষণিকভাবে কিছু জানা যায়নি। এ বিষয়ে প্রধানমন্ত্রী হুন মানেটের পক্ষ থেকেও কিছু জানানো হয়নি।

টিআর/

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

মাদকবিরোধী মাদকবিরোধী
অপরাধ28 mins ago

মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ২৩ 

রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান পরিচালনা করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) বিভিন্ন অপরাধ ও গোয়েন্দা বিভাগ। অভিযানে মাদক বিক্রি ও...

জাতীয়1 hour ago

কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি অনুশীলনে সম্মিলিতভাবে কাজ করতে হবে : রাষ্ট্রপতি   

শোভন কর্মপরিবেশ নিশ্চিতকল্পে দেশীয় ও বৈশ্বিক শ্রমমান অনুযায়ী কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি অনুশীলনকে জাতীয় সংস্কৃতি হিসেবে গড়ে তোলাও অত্যন্ত জরুরি।...

পিনাকী ভট্টাচার্য পিনাকী ভট্টাচার্য
আইন-বিচার2 hours ago

পিনাকীর বিরুদ্ধে চার্জশিট দাখিল, গ্রেপ্তারির আবেদন

মিথ্যা তথ্য ও গুজব ছড়ানোর অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইনে করা মামলায় অনলাইন অ্যাকটিভিস্ট পিনাকী ভট্টাচার্যকে অভিযুক্ত করে চার্জশিট দাখিল করেছে...

হাইকোর্ট হাইকোর্ট
আইন-বিচার2 hours ago

আগামী সপ্তাহ থেকে আপিল বিভাগে দুই বেঞ্চে চলবে বিচারকাজ

সুপ্রিম কোর্টের আপিল বিভাগে আগামী সপ্তাহ থেকে দুই বেঞ্চে বিচারকাজ পরিচালনা করা হবে। রোববার (২৮ এপ্রিল) সকালে আপিল বিভাগের এজলাস...

জাতীয়2 hours ago

শেখ জামালের জন্মদিনে আওয়ামী লীগের শ্রদ্ধা

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দ্বিতীয় পুত্র, বীর মুক্তিযোদ্ধা শহীদ লেফটেন্যান্ট শেখ জামালের ৭১তম জন্মদিন উপলক্ষ্যে বাংলাদেশ আওয়ামী লীগের...

জাতীয়3 hours ago

শেখ জামালের ৭১তম জন্মদিন আজ

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দ্বিতীয় পুত্র ও বাংলাদেশ সেনাবাহিনীর গর্বিত অফিসার, বীর মুক্তিযোদ্ধা শহীদ লেফটেন্যান্ট শেখ জামালের ৭১তম...

জাতীয়15 hours ago

বাংলাদেশে বিনিয়োগ করতে থাইল্যান্ডের ব্যবসায়ীদের আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর

থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশের বিনিয়োগের আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। শুক্রবার (২৬ এপ্রিল) ব্যাংককে বাংলাদেশ দূতাবাসের আয়োজনে এক ব্যবসায়িক সভায়...

আমদানি-রপ্তানি15 hours ago

বাংলাদেশসহ ছয় দেশে পেঁয়াজ রপ্তানির অনুমতি দিলো ভারত

বাংলাদেশসহ বন্ধুত্বপূর্ণ ছয়টি দেশে ৯৯ হাজার ১৫০ টন পেঁয়াজ রপ্তানির অনুমোদন দিয়েছে ভারতের সরকার। বাংলাদেশের পাশাপাশি আরও যেসব দেশে ভারত...

জাতীয়16 hours ago

এসএসসির ফলাফল প্রকাশের সম্ভাব্য তারিখ জানালো বোর্ড

এসএসসি ও এইচএসসির মতো পাবলিক পরীক্ষার ফলাফল প্রকাশের জন্য তিন দিনের সম্ভাব্য তারিখ ঠিক করে শিক্ষা মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠায় আন্তশিক্ষাবোর্ড...

বাংলাদেশ16 hours ago

ঘুমন্ত হেলপারকে পুড়িয়ে হত্যা, ৩ বিএনপি কর্মী গ্রেপ্তার

রাজধানীর ডেমরায় বাসে আগুন দিয়ে ঘুমন্ত হেলপাড়কে পুড়িয়ে মারার ঘটনায় জড়িত তিন বিএনপি কর্মীকে গ্রেপ্তার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি)...

Advertisement
ঐশ্বরিয়া,-অভিষেক
বলিউড7 days ago

বিচ্ছেদের দীর্ঘ জল্পনা নিয়ে অবশেষে মুখ খুললেন ঐশ্বরিয়া

বাংলাদেশ4 days ago

শাকিবকে বিয়ের আগেই বুবলী বিবাহিত ও এক সন্তানের জননী, বোমা ফাটালেন সুরুজ বাঙালি

দেশজুড়ে7 days ago

সব ধরনের কোচিং সেন্টার বন্ধ ঘোষণা

ঢাকায়-বৃষ্টি
বাংলাদেশ6 days ago

তীব্র তাপদাহের মধ্যে যেসব এলাকায় বৃষ্টি হতে পারে

ঢাকা5 days ago

ফেসবুকে পোস্ট দিয়ে ট্রান্সজেন্ডার নারীর আত্মহত্যা

দুর্ঘটনা2 days ago

৯ দিনে একে একে মারা গেলেন ৩ ভাই

ব্রাজিল,-মৃত-চাচাকে-নিয়ে-ব্যাংকে-ভাতিজি
টুকিটাকি4 days ago

ঋণ পেতে মৃত চাচাকে ব্যাংকে নিয়ে গেলেন ভাতিজি

শহীদ-কাপুর,-মিরা
বলিউড7 days ago

শাহিদ কাপূরের বিলাসবহুল ভ্রমণের তালিকা ফাঁস!

বাংলাদেশ6 days ago

ধোনি-সাক্ষীর চরম প্রেমের কাহিনী, শুনলে গায়ে কাঁটা দেবে!

বাংলাদেশ4 days ago

র‍্যাবের নতুন মুখপাত্র কমান্ডার আরাফাত

উত্তর আমেরিকা3 days ago

সামনে ‘যুদ্ধবিরোধী’ কুমির, আটকে গেলো মার্কিন বিমান (ভিডিও)

ব্যারিস্টার-সুমন
আইন-বিচার7 days ago

বেনজীরের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ নিয়ে যা বললেন ব্যারিস্টার সুমন

প্রধানমন্ত্রী-শেখ-হাসিনা
জাতীয়1 month ago

গায়ের চাদর না পুড়িয়ে বউদের ভারতীয় শাড়ি পোড়ান: প্রধানমন্ত্রী

ফুটবল1 month ago

ইংল্যান্ডকে হারিয়ে ব্রাজিল কোচ জানালেন এটা মাত্র শুরু

টুকিটাকি1 month ago

জিলাপির প্যাঁচে লুকিয়ে আছে যে রহস্য!

অর্থনীতি1 month ago

বাজারে লেবুর সরবরাহ বেশি, তবুও দাম চড়া

রেশমা
বাংলাদেশ2 months ago

রাজধানীতে অচেতন অবস্থায় উদ্ধার কিশোরীর ঠিকানা খুঁজছে পুলিশ

হলিউড2 months ago

নীল দুনিয়ায় অভিনেত্রী সোফিয়ার রহস্যজনক মৃত্যু

ফুটবল2 months ago

জামালকে ঠিকঠাক বেতন দেয়নি আর্জেন্টাইন ক্লাব

টুকিটাকি2 months ago

রণবীরের ‘অ্যানিম্যাল’ দেখে শখ, মাইনাস ২৫ ডিগ্রিতে বসলো বিয়ের আসর

সর্বাধিক পঠিত